পশ্চিমবঙ্গে ভোটের আগে BJP বিরোধী লেখা সহ সাইনবোর্ডের ভুয়ো ছবি ভাইরাল

বুম দেখে আসল ছবিটিতে 'আর্ট রিক্সা' স্টুডিওর সামনে ''পাড়ায় বিজেপি ঘুরছে মা বোনেরা সাবধান'' লেখা কোনও সাইনবোর্ড নেই।

সোশাল মিডিয়ায় হিন্দুস্তান পার্কের একটি শিল্পকলা স্টুডিও 'আর্ট রিক্সার' চত্বরের সম্পাদিত (Edited) ছবি পোস্ট করে দাবি করা হয়েছে সেখানে বিজেপি বিরোধী (anti BJP) সাইনবোর্ড (signboard) লাগানো হয়েছে, ''পাড়ায় বিজেপি ঘুরছে এলাকার মা বোনেরা সাবধান।''

বুম যাচাই করে দেখে আসল ছবিতে ওই বাড়ির সামনে কোনও সাইনবোর্ড নেই। ফোটোশপ করে ছবিতে ওই পোস্টার বসানো হয়েছে।

২০২১ সালে পশ্চিমবঙ্গে বিধানসভা ভোট প্রচারের দামামা বেজে গেছে কয়েকমাস ধরেই। মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় ও বিজেপি হেভিওয়েট নেতাদের জেলাওয়াড়ি রাজনৈতিক সভার পাশাপাশি, নানা রাজনৈতিক কর্মসূচিকে ঘিরে রাজ্যে ঘন ঘন হাজির হচ্ছেন বিজেপি কেন্দ্রীয় নেতৃত্ব। পাড়ায় পাড়ায় এলাকা দখল রাখতে পথসভার পাশাপাশি, পোস্টার কর্মসূচিও চলছে জোরকদমে। সম্প্রতি কলকাতা "নো ভোট টু বিজেপি" নামে প্রচার শুরু করেছে "বেঙ্গল এগেইনস্ট ফ্যাসিস্ট আরএসএস বিজেপি" নামে একটি ফোরাম। এই আবহে রাজনৈতিক দলকে কটাক্ষ করা এই পোস্টারটিকে অনেকে সত্যি বলে মনে করছেন।

ভাইরাল হওয়া ছবিটিতে দেখা যায়, রঙিন ম্যুরাল আঁকা দেওয়ালের সামনের পোলে একটি পোস্টার টাঙানো হয়েছে। ওই পোস্টারটিতে লেখা হয়েছে, ''পাড়ায় বিজেপি ঘুরছে এলাকার মা বোনেরা সাবধান!!'' ছবিটিতে ঘিয়ে রঙের পোশাক পরে এই মহিলাকে হেঁটে যেতে দেখা যায়।

পোস্টটিতে ক্যাপশন লেখা হয়েছে, ''বাঙালি খুব সাবধান''

নিচে দেখুন ছবিটি।

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

বুম দেখে একাধিক তৃণমূল কংগ্রেস সমর্থিত গ্রুপে ছবিটি ভাইরাল হয়েছে। এরকম আরও দুটি পোস্ট আর্কাইভ করা আছে এখানেএখানে

তথ্য যাচাই

বুম ছবিটিকে রিভার্স সার্চ করে দেখে রাজনৌতিক স্লোগান লেখা সাইনবোর্ডটি ভুয়ো। মূল ছবিতে ফুটপাতের পোলে এই ধরনের কোনও সাইনবোর্ড টাঙানো হয়নি।

বুম ছবিটিকে দেখতে পায় সিলভারক্রিস নামে একটি ওয়েবসাইটেরপ্রতিবেদনে। ২২ জানুয়ারি ২০২০ প্রকাশিত ওই প্রতিবেদনে গড়িয়াহাটের কাছে হিন্দুস্থান পার্কের 'আর্টরিক্সা' নামে একটি শিল্পকলা স্কুলের ছবি দেওয়া হয়েছে।

আসল ছবিটিতে ঘিয়ে রঙা পোষাক পরে মেয়েটিকে হেঁটে যেতে দেখা যায়, কিন্তু ওই বাড়ির সামনের পোলে কোনও সাইনবোর্ড লাগানো হয়নি।

নিচে ছবি দুটির তুলনা করলেই দেখা যায় ছবিটি অত্যন্ত অপটু হাতে ফোটোশপ করা।

বুমের তরফে 'আর্টরিক্সা'-র সঙ্গে যোগাযোগ করলে এই পোস্টার লাগানোর বিষয়টি নাকচ করা হয়।

দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেসের ওয়েবসাইট ইন্ডালজএক্সপ্রেসে ২০১৯ সালের ১৯ এপ্রিল প্রকাশিত এক প্রতিবেদন অনুযায়ী 'আর্টরিক্সা' একটি আর্ট স্কুল। সেখানে অঙ্কন, ভাস্কর্য, পটারি প্রভৃতি শিল্পকলার প্রশিক্ষণ দেওয়া হয়।

আরও পড়ুন: রাকেশ টিকায়েতের আবেগী ভাষণের পর তাঁর নামে একাধিক ভুয়ো টুইটার অ্যাকাউন্ট খোলা হল

Updated On: 2021-02-01T17:35:01+05:30
Claim Review :   কলকাতার রাস্তায় পোস্টার—পাড়ায় বিজেপি ঘুরছে এলাকার মা বোনেরা সাবধান
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story