ত্রাণ তহবিলে টাকা দেবেন অনুব্রত মণ্ডল? লটারি নিয়ে ধোঁয়াশা এখনও

বুমকে অনুব্রত মণ্ডল লটারি জেতা স্পষ্ট করেননি। মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে টাকা দান প্রসঙ্গে বিভ্রান্তি সোশাল মিডিয়ায়।

তৃণমূল (TMC) কংগ্রেসের বীরভূম জেলা সভাপতি অনুব্রত মণ্ডলের (Anubrata Mondal) লটারির ওয়েবসাইটে পুরস্কার প্রাপক হিসেবে ছবি বেরনো প্রসঙ্গে প্রকাশিত খবরের স্ক্রিনশট সোশাল মিডিয়ায় বিভ্রান্তিকর (Misleading Claims) দাবি সহ ছড়াচ্ছে। ওই স্ক্রিনশটে লেখা হয়েছে, "লটারিতে পাওয়া টাকা মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে দিতে চান অনুব্রত।"

বুম এই খবরের সত্যতা জানতে অনুব্রত মণ্ডলের সঙ্গে ফোনে যোগাযোগ করলে তিনি কোনও মন্তব্য করতে অস্বীকার করেন। অনুব্রত মণ্ডল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) ত্রাণ তহবিলে লটারির টাকা দান করছেন এই ব্যাপারে কোনও প্রতিবেদন খুঁজে পাওয়া যায়নি।

ফেসবুকে ভাইরাল হওয়া স্ক্রিনশটটিতে ১৭ জানুয়ারি প্রকাশিত খবরের শিরোনাম লেখা হয়েছে, "Anubrata Lottery Update: লটারিতে পাওয়া টাকা মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে দিতে চান অনুব্রত।" উপশিরোনামে লেখা হয়, "ডিয়ার সাপ্তাহিক লটারির এক কোটি টাকা অনুব্রত দিনে চান মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে।"

ফেসবুক ব্যবহারকারী স্ক্রিনশটের ছবিটি পোস্ট করে অনুব্রত মণ্ডলকে ট্যাগ করে লিখেছেন, 'দাদা'

ফেসবুক পোস্টটি দেখা যাবে এখানে


তথ্য যাচাই

অনুব্রত মণ্ডল মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে 'ডিয়ার লটারি'র টাকা দান করছেন, এই ব্যাপারে আমরা কোনও প্রতিবেদন খুঁজে পাইনি।

১৭ জানুয়ারি ২০২২ সোশাল মিডিয়ায় নাগাল্যান্ড রাজ্য লটারির ডিয়ার লটারি (Dear Lottery) নামের এক সংস্থার ফলাফলের ছবি ভাইরাল হয়। 'লটারি সংবাদ লেজাল্ট' নামের ওই ওয়েবাসাইটে গেলে দেখা যায় সেই পুরস্কার প্রাপক হিসেবে রয়েছে তৃণমূল কংগ্রেসের বীরভূম জেলা সভাপতি অনুব্রত মণ্ডলের ছবি। ওই দিন সংস্থাটির ১ টার ফলাফলে দেখা যায় ৭ ডিসেম্বর ২০২১ হওয়া রাত ৮ টার খেলায় '৮৯এইচ ৫৪০৪৫' নম্বরেরর টিকিটের ক্রেতা পশ্চিমবঙ্গের বীরভূমের অনুব্রত মণ্ডল ১ কোটি টাকার লটারি জিতেছেন।

লটারির ওয়েবসাইটের ছবি।

বুম দেখে লটারি জেতা প্রসঙ্গে গণমাধ্যম কর্মীরা অনুব্রত মণ্ডলকে প্রশ্ন করলে তিনি স্পষ্ট করে গণমাধ্যমকে কিছু জানাননি। ১৮ জানুয়ারি ২০২২ আনন্দবাজার পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, অনুব্রত মণ্ডলের ঘনিষ্ট বৃত্তে তিনি টিকিট কাটার বিষয়টি স্বীকার করেননি। বিষয়টি নিয়ে অনুব্রতকে প্রশ্ন করা হলে তিনি জাবাব দেন, 'এই নিয়ে কোনও কথা বলব না।'

মঙ্গলবার অনুব্রত মণ্ডল সাংবাদিকদের বলেন, "লটারি পেলেও আমি পাব। লোককে দিলেও আমিই দেব। তাই এ ব্যাপারে কিছু বলার নেই।"

তৃণমূল মুখপত্র জাগো বাংলা-তে প্রকাশিত ১৮ জানুয়ারির প্রতিবেদন অনুযায়ী, 'নম্বর মিলিয়ে যদি সত্যিই টাকা পাই তবে তা পুরোটাই দেব মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে।'

জাগো বাংলার প্রতিবেদনের দাবি অনুব্রতর নিরাপত্তারক্ষী তাঁর নামে নাকি টিকিট কিনেছিলেন। বিষয়টি নিয়ে এই সময়ের প্রতিবেদন পড়া যাবে এখানে

বুম এব্যাপারে নির্ভরযোগ্য গণমাধ্যমে কোনও প্রতিবেদন খুঁজে পায়নি। বুম এই খবরের সত্যতা জানতে অনুব্রত মণ্ডলের সঙ্গে ফোনে যোগাযোগ করলে তিনি কোনও মন্তব্য করতে অস্বীকার করেন।

ছবির উৎস

বুম দেখে ভাইরাল ছবিটি অনলাইন খবরের ওয়েবাসাইট 'এখন বিশ্ববাংলা সংবাদ'-এ ১৭ জানুয়ারি ২০২২ প্রকাশিত প্রতিবেদনের স্ক্রিনশট। ওই প্রতিবেদনের শিরোনাম ও উপশিরোনাম দেখে অনেকে বিভ্রান্তির শিকার হচ্ছেন যে অনুব্রত মণ্ডল মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে ইতিমধ্যেই লটারির টাকা দান করেছেন।

এখন বিশ্ব বাংলা সংবাদের প্রতিবেদনটি আর্কাইভ করা আছে এখানে


Claim :   ডিয়ার সাপ্তাহিক লটারির এক কোটি টাকা অনুব্রত দিনে চান মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে
Claimed By :  Facebook Post
Fact Check :  Misleading
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.