দম্পতিকে পুলিশের গুলি করার ভাইরাল ভিডিওটি আসলে এক ওয়েব সিরিজের দৃশ্য

বুম দেখে বাস্তবের ঘটনা বলে মিথ্যে দাবি করা ভাইরাল আসল ভিডিওটি হরিয়ানার কার্নালে তোলা আসন্ন এক ওয়েব সিরিজের অভিনয় দৃশ্য।

একটি ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যাচ্ছে, এক উর্দিপরা পুলিশ অফিসার এক ব্যক্তি ও তার সঙ্গী এক মহিলাকে গুলি করছেন। ভিডিওটি সোশাল মিডিয়াতে ভাইরাল হয়েছে, এবং তার ক্যাপশনে দাবি করা হয়েছে যে, ঘটনাটি মধ্যপ্রদেশের খাণ্ডোয়ায় (Khandwa) ঘটেছে।

বুম অনুসন্ধান করে দেখে যে, ভাইরাল হওয়া ক্লিপটি আসন্ন একটি ওয়েব সিরিজের এবং হরিয়ানার কার্নালে এই দৃশ্যগুলির চিত্রগ্রহণ করা হয়েছিল।

ভাইরাল হওয়া ক্লিপে দেখা যাচ্ছে যে, এক পুলিশ আধিকারিকের সঙ্গে এক দম্পতির উত্তপ্ত বাক্য বিনিময় হচ্ছে, এবং ওই পুলিশ আধিকারিক রাগের মাথায় নিজের সার্ভিস রিভলবার বার করে প্রথমে ওই ব্যক্তিকে ও তারপর ভদ্রমহিলাকে গুলি করেন।

ভিডিওটি টুইটারে ব্যাপকভাবে ভাইরাল হয়েছে। সঙ্গে ক্যাপশনে দাবি করা হয়েছে যে, এটি একটি বাস্তব ঘটনা এবং এটি মধ্যপ্রদেশের খান্ডোয়ায় ঘটেছে।

এরকম একটি পোস্টের ক্যাপশনের অনুবাদ, "আমি আপনাদের রাগ নিয়ন্ত্রণ করতে অনুরোধ করব। রাগের মাথায় নেওয়া সিদ্ধান্ত বেশিরভাগ সময় ভুল হয়। খান্ডোয়ার এই পুলিশকর্মী খুব বড় ভুল করেছেন।"

(হিন্দিতে লেখা মূল লেখা: "आप सभी से निवेदन हैं कि अपनी गुस्सा को हमेशा कन्ट्रोल में रखा करो गुस्सा में लिए गए फैसले ज्यादातर गलत ही होते हैं, खंडवा के दरोगा जी ने बहुत ही गलत किया)

টুইটটি নিচে দেখতে পাবেন। এরকম দুটি টুইট আর্কাইভ করা আছে এখানে এবং এখানে




ভিডিওটি ফেসবুকেও ভাইরাল হয়েছে। সেরকমই একটি পোস্ট এখানে দেখতে পাবেন। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন: ভোপালে করোনাতে মৃত সৎকারের সংবাদপত্রের ছাঁটাই ছবি বারাণসীর বলে ভাইরাল

তথ্য যাচাই

বুম এরকম অনেকগুলি পোস্ট খুঁটিয়ে দেখে এবং লক্ষ্য করে যে, নেটিজেনরা বিভিন্ন মন্তব্যে দাবি করেছেন যে ভিডিওটি হরিয়ানার কার্নালের। ভিডিওটিতে ক্যাফের নামটি পরিষ্কারভাবেই দেখা যাচ্ছে এবং সেই সূত্র ধরে আমরা গুগুল ম্যাপে ফ্রেন্ডস ক্যাফে সার্চ করি।


প্রাসঙ্গিক কিওয়ার্ড দিয়ে সার্চ করে আমরা উত্তরপ্রদেশের সন্ত্রাস দমন শাখার অতিরিক্ত পুলিশ সুপার রাহুল শ্রীবাস্তবের করা একটি টুইট দেখতে পাই।

শ্রীবাস্তব একই ক্লিপ শেয়ার করেছেন এবং সঙ্গে একটি ক্যাপশন দিয়েছেন, '#ফ্যাক্টচেক-একটি রেস্তোঁরার সামনে এক পুলিশ কর্মীর খুন করার একটি ভয়াবহ দৃশ্য আজ সকাল থেকে ছড়িয়ে পড়েছে#সোশ্যাল মিডিয়ায় ঘটনাটি বহু প্রশ্ন এবং ভুল বোঝাবুঝি তৈরি করেছে। আমরা তথ্য যাচাই করে দেখতে পাই এটি আসলে একটি ওয়েব সিরিজের দৃশ্য এবং হরিয়ানার কার্নালের ফ্রেন্ডস ক্যাফের ম্যানেজারের মতে এটি ওই ক্যাফের সামনে শুটিং করা হয়েছিল'।

আমরা কার্নাল ব্রেকিং নিউজের ফেসবুক পেজেও একটি পোস্ট দেখতে পাই। এই ভিডিওতে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় কার্নালের পুলিশ সুপার গঙ্গা রাম পুলিয়া ভাইরাল হওয়া এই দাবি ভুয়ো বলে ব্যাখ্যা করেছেন।

ওই পুলিশ আধিকারিকের বক্তব্য নিচে দেখতে পারেন।

ভাইরাল ক্লিপে যিনি পুলিশকর্মীর ভূমিকায় অভিনয় করেছেন সেই অভিনেতা বিনয় কোহাড (আসন্ন ওয়েবসিরিজের) এক স্থানীয় সাংবাদিককে দেওয়া একটি সাক্ষাৎকারে গোটা ঘটনাটি ব্যাখ্যা করেন। বুম সেই ভিডিওটি নিচে যুক্ত করল।

Updated On: 2021-04-18T21:29:04+05:30
Claim Review :   ভিডিও দেখায় খাণ্ডয়াতে একজন পুলিশ প্রকাশ্য দিবালোকে দুই ব্যক্তিকে গুলি করে মারল
Claimed By :  Facebook Posts & Twitter Users
Fact Check :  False
Show Full Article
Next Story