ভুয়ো দাবিতে ছড়াল প্রধানমন্ত্রী মোদীর ভ্যাটিকান সফরের সম্পাদিত ছবি

বুম দেখে ছবিগুলি সম্পাদনা করে তৈরি। ট্যাক্সির বোর্ডগুলি পরে যোগ করা হয়েছে।

৫ দিনের চলতি ব্রিটেন ও ইতালি সফর চলা কালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) এক জোড়া ছবি ফোটোশপ করে মিথ্যে ক্যাপশন দিয়ে সোশাল মিডিয়ায় দাবি করা হয়েছে যে, ইতালি সরকার (Itali Government) নরেন্দ্র মোদীকে বিমানবন্দর থেকে আনার জন্য কোনও গাড়ির ব্যবস্থাই করেনি।

বুম দেখে ছবিগুলি সম্পাদনা করা এবং 'ট্যাক্সি' লেখা বোর্ডগুলো তার সাথে পরে সংযোজিত হয়েছে।

জি-২০ সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রী মোদি শুক্রবার সকালে রোমে পৌঁছন। ইন্ডিয়া টুডে-তে প্রকাশিত খবর অনুযায়ী মোদি ২৯ থেকে ৩১ অক্টোবর রোম ও ভ্যাটিকান সিটি সফর করবেন, তার পর তিনি ব্রিটেনের উদ্দেশে রওনা হবেন। এই পরিপ্রেক্ষিতেই এই খবর ভাইরাল করা হয়েছে।

একটি ছবি শেয়ার করে এক ফেসবুক পেজ-এ হিন্দিতে ক্যাপশন দেওয়া হয়েছে, "ইতালিতে তাঁকে ট্যাক্সি করে ঘুরে বেড়াতে হয়েছে। বিরোধী পক্ষের লোক হয়েও আমাদের যখন এটা ঠিক মনে হচ্ছে না, তখন মোদীকে যাঁরা ভগবান মনে করেন, সেই ভক্তদের কাছে এই অপমান কেমন লাগবে, তা সহজেই অনুমেয়।"

(হিন্দিতে মূল ক্যাপশন: इटली में टैक्सी से चलना पड़ रहा है... जब विपक्षी होकर हमें यह अच्छा नहीं लग रहा है तो सोच सकते हैं कि- बेचारे भक्त अपने भगवान की विदेश में हो रही इस घनघोर बेइज्जती को कैसे बर्दाश्त कर रहे होंगे)


পোস্টটি দেখতে এখানে ক্লিক করুন।

অন্য ছবিটিতে মোদিকে একটি কালো ভক্সওয়াগন গাড়ির সামনে দাঁড়িয়ে থাকতে দেখা যাচ্ছে, যার নীল রঙের নম্বর-প্লেটে লেখা, 'লা প্রাইণা অ্যাপ ইন ইটালিয়া আই-ট্যাক্সি'। বোর্ডে আইটি-ট্যাক্সির একটি লোগোও রয়েছে যা ইতালির একটি অ্যাপ-ক্যাব সার্ভিস-এর নাম। ফেসবুকে্র একটি পেজে হিন্দি ক্যাপশনে লেখা হয়েছে, "আরে ভাই...প্রধানমন্ত্রীকে কে ট্যাক্সি করে স্বাগত জানাতে যায়... এর মানে হল, ওঁর খ্যাতি ইতালিতেও পৌঁছে গিয়েছে।"

(হিন্দিতে মূল ক্যাপশন: अरे भाई टैक्सी में कौन लेने जाता है परधान मंत्री जी हैं मतलब डंका बज रहा है विदेश में भी)

ভাইরাল হওয়া এই পোস্টটি দেখতে এখানে ক্লিক করুন।

টুইটারেও একই ধরনের মিথ্যে ক্যাপশন দিয়ে ছবিগুলি ভাইরাল করা হয়েছে।

আরও পড়ুন: ২০১৯ সালে নাগরিকত্ব বিলের প্রতিবাদে অসমের ছবি ছড়াল ত্রিপুরা হিংসা বলে

তথ্য যাচাই

বুম ছবিগুলির খোঁজখবর চালিয়ে দেখেছে, ভাইরাল হওয়া ছবিগুলোর মূল ছবিগুলি একাধিক সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে এবং সেই সব ছবিতে কোথাও গাড়িতে ট্যাক্সির বোর্ড লাগানো নেই।

সংবাদসংস্থা এএনআই ২০২১ সালের ৩০ অক্টোবর দুটি ছবিই টুইট করে জানায়, প্রধানমন্ত্রী মোদী পোপ ফ্রান্সিস-এর সঙ্গে সাক্ষাৎ করতে ভ্যাটিকান সিটিতে গেলে এই ছবিগুলি তোলা হয়।


বুম ভাইরাল হওয়া ছবিগুলির সঙ্গে এএনআই-এর টুইট করা মূল ছবিগুলির তুলনা করে দেখেছে, তাতে ট্যাক্সির বোর্ড লাগানো ছিল না, পরে সম্পাদনা করে সেই বোর্ড জোড়া হয়েছে।




আরও পড়ুন: দিল্লির রোহিঙ্গা শিবিরে কোরান পোড়ার ছবি ত্রিপুরার হিংসা বলে ভাইরাল

Claim Review :   ছবির দাবি ইতালি সরকার বিমানবন্দর থেকে নরেন্দ্র মোদীকে আনতে একটি গাড়িও পাঠায়নি
Claimed By :  Social Media Users
Fact Check :  False
Show Full Article
Next Story