ওয়েব সিরিজের শুটিংয়ের দৃশ্য মুম্বইয়ের উগ্রপন্থী আটক বলে ভাইরাল

বুম মুম্বই পুলিশ ও স্থানীয়দের কাছ থেকে জানতে পারে যে ভিডিওটি একটি ওয়েব সিরিজের শুটিংয়ের

মুম্বইয়ের (Mumbai) পাইধোনিতে (Pydhonie) একটি ওয়েব সিরিজের (Web Series) শুটিং চলছিল, তারই ভিডিও সোশাল মিডিয়ায় ভাইরাল হল। সঙ্গে ভুয়ো দাবি যে, সন্ত্রাসবাদীরা নিজেদের পরিকল্পনা অনুসারে কাজ করার আগেই তাদের গ্রেফতার করল মুম্বই পুলিশ (Mumbai Police)।

ভিডিওটিকে যে জায়গাটি দেখা যাচ্ছে, বুম তাকে পাইধোনির মান্ডভি পোস্ট অফিস সংলগ্ন এলাকা বলে চিহ্নিত করে, এবং স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা বলে নিশ্চিত হয় যে, ভিডিওতে যাঁদের দেখা যাচ্ছে, তাঁরা একটি ওয়েব সিরিজের অভিনেতা ও কলাকুশলী। ১৪ ফেব্রুয়ারি সকালে এই শুটিংটি হয়েছিল।
ভাইরাল ভিডিওটির ক্যাপশনে হিন্দিতে লেখা হয়েছে, "দক্ষিণ মুম্বইয়ের পাইধোনি এলাকা থেকে সন্ত্রাসবাদী গ্রেফতার।" ভিডিওটিতে দেখা যাচ্ছে যে, একটি গলিতে একটি পুলিশের গাড়ি এসে দাঁড়ায়, এবং পুলিশের উর্দি পরিহিত কয়েক জন একটি বাড়িতে ঢোকেন। কিছু ক্ষণ পরে সেই লোকগুলিকেই বাড়িটি থেকে বেরিয়ে আসতে দেখা যায়। তাঁরা এক জন লোককে ধরে আনেন, এবং তাকে পুলিশের গাড়িতে তুলে চলে যান। উল্টো দিকের বাড়ি থেকে তোলা ভিডিওতে দেখা যাচ্ছে যে রাস্তায় অন্যান্য লোকেরা সাধারণ ভাবেই যাতায়াত করছেন, কোথাও কোনও অতিরিক্ত নিরাপত্তার ব্যবস্থা নেই।
(হিন্দিতে মূল লেখা: साउथ मुंबइ के पाययधुनी ऐरीया से आतंकवादी पकडे गये है)
ভিডিওটি আরও একটি মিথ্যে দাবি সমেতও শেয়ার করা হয়েছে। সেখানে দাবি করা হয়েছে যে ঘটনাটি উত্তরপ্রদেশের। একটি টুইটে লেখা হয়েছে, "কেরালার সন্ত্রাসবাদীরা নিজেদের রাজ্য ইচ্ছেমতো ঘুরে বেড়ায়। তারা উত্তরপ্রদেশে এসেছিল বোমার দক্ষতা যাচাই করতে। সেখানে গ্রেফতার হল। @myogiadityanathji কে অভিনন্দন জানাই।"
তথ্য যাচাই
আমরা প্রথমে মুম্বই পুলিশের সঙ্গে যোগাযোগ করি। তাঁরা এই দাবিটিকে সম্পূর্ণ উড়িয়ে দেন এবং জানান যে এই ভিডিওতে যাঁদের দেখা যাচ্ছে, তাঁরা সবাই একটি ওয়েব সিরিজের অভিনেতা ও কলাকুশলী। পাইধোনি এলাকায় সিরিজটির শুটিং হয়েছিল।
মুম্বই পুলিশের ডেপুটি কমিশনার ও মুখপাত্র এস চৈতন্য বুমকে জানান যে, "পাইধোনি থানার অন্তর্গত একটি জায়গায় ওয়েব সিরিজের শুটিং হচ্ছে, এটি তারই ভিডিও।"
আমরা এর পর এক স্থানীয় সাংবাদিকের সঙ্গে যোগাযোগ করি। তিনি আমাদের একটি স্পষ্টতর ভিডিও পাঠান, যাতে বিভিন্ন বাড়ি ও দোকানের নাম পড়া যাচ্ছে, এবং দেখা যাচ্ছে যে ক্যামেরা ক্রু গোটা দৃশ্যটির শুটিং করছে।
ভিডিওটির এক মিনিট ২২ সেকেন্ডের মাথায় চার জন ক্যামেরা ক্রুকে দেখা যাচ্ছে, তাদের মধ্যে এক জনের হাতে একটি ভিডিও ক্যামেরাও রয়েছে।
ভিডিওটিতে যে রাস্তাটি দেখা যাচ্ছে, আমরা তাকে পাইধোনি এলাকার ইব্রাহিম রহমতুল্লা স্ট্রিট বলে চিহ্নিত করতে পারি। এবং, যে বাড়ি থেকে ভাইরাল ভিডিওটি তোলা হয়েছে, আজিম মুল্লা নামে তার এক জন বাসিন্দার সঙ্গে যোগাযোগ করি। তিনি এই সৈয়দ মনজিলের বাসিন্দা। তিনি জানান যে ভিডিওটি রবিবার ১৪ ফেব্রুয়ারি সকালে তোলা হয়েছে। তিনি জানালেন, "এই ভিডিওতে যে বাড়িটি দেখা যাচ্ছে, আমি তার উল্টো দিকের বাড়িতে থাকি। এই ভিডিওটি আমাদেরই কোনও প্রতিবেশীর তোলা। এটি রবিবার সকালে তোলা হয়েছে। সে দিন সকাল সাতটা নাগাদ শুটিং আরম্ভ হয়, এবং কলাকুশলীরা এই একটি দৃশ্যের দুই বা তিনটি টেক করেন।" তিনি আরও বলেন যে, শুটিংয়ের সময় একাধিক ক্যামেরাম্যান উপস্থিত ছিলেন। "আমাদের বাড়ির নীচেও ক্যামেরাম্যান ছিলেন, সেখান থেকে তাঁরা বাড়িটির সম্মুখভাগের ছবি তুলছিলেন। বাটার শোরুম এবং অন্যান্য দিকেও ক্যামেরাম্যান ছিলেন, যাঁরা গাড়িটির গলিতে ঢোকার দৃশ্যের ছবি তুলছিলেন। কয়েক জন স্থানীয় বাসিন্দা তাঁদের কাছে জানতে চান যে এটা কী হচ্ছে। তখন তাঁরা শুটিংয়ের কথা জানান।

(সংবাদ সংযোজন: আফতাব খান)

Updated On: 2021-02-20T19:14:41+05:30
Claim Review :   পোস্টের দাবি ভিডিওটি মুম্বইয়ে এক উগ্রপন্থীকে আটক করার সময়ের
Claimed By :  Social Media Posts
Fact Check :  False
Show Full Article
Next Story