ব্রিটেনের রানিকে আরএসএস সদস্যরা কুর্নিশ করছে? ভুয়ো বদলানো ছবি ভাইরাল

বুম দেখে রানি দ্বিতীয় এলিজাবেথ ও আরএসএস কর্মীদের দুটি আলাদা সম্পর্কহীন ছবি জুড়ে ভাইরাল হওয়া ভুয়ো ছবিটি তৈরি করা হয়েছে।

রানি দ্বিতীয় এলিজাবেথের (Queen Elizabeth) সঙ্গে একই ফ্রেমে আরএসএস (RSS) কর্মীদের ছবি জুড়ে দিয়ে মিথ্যে দাবি করা হচ্ছে যে, দেশ যখন স্বাধীনতার জন্য লড়াই করছে, আরএসএস তখন ব্রিটেনের রানিকে (Salute) কুর্নিশ জানাচ্ছে।

বুম দেখে ভাইরাল হওয়া এই ছবিটি আসলে দুটি স্বতন্ত্র ছবিকে সম্পাদনা করে এক ফ্রেমে জুড়ে তৈরি করা হয়েছে। তাছাড়া, রানি দ্বিতীয় এলিজাবেথ ব্রিটিশ সিংহাসনে বসেন ১৯৫২ সালের ফেব্রুয়ারি মাসে, অর্থাৎ ভারত স্বাধীন হয়ে যাওয়ার ৫ বছর পর।

হিন্দু দক্ষিণপন্থী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) ১৯২৫ সালে প্রতিষ্ঠিত হয় কে বি হেডগেওয়ার-এর হাতে এবং ভারতের বর্তমান শাসক দল বিজেপির অনেক নেতা আরএসএস সংগঠনের সদস্য।

ভাইরাল হওয়া ছবিতে এক মহিলাকে একদল সার বেঁধে দাঁড়ানো লোকের সামনে দিয়ে হেঁটে যেতে দেখা যাচ্ছে। ওই লোকেদের পরনে সেই রকম উর্দি, যা আরএসএস-এর সদস্যরা তাদের শাখার অনুষ্ঠানের সময় পরে থাকে। ছবির ওপর হিন্দিতে লেখা ক্যাপশনের অনুবাদ হল, "সমগ্র দেশ যখন ব্রিটিশদের বিরুদ্ধে অস্ত্র তুলে নিয়েছে, তখন কিছু বিশ্বাসঘাতকও ছিল যারা ব্রিটেনের রানিকে অভিবাদন জানাচ্ছিল। এদের উত্তরসূরিরাই আজ নিজেদের দেশভক্ত বলে দাবি করে থাকে।"

একটি হিন্দি ক্যাপশনে লেখা— "বিশ্বাসঘাতকরা বিশ্বাসঘাতকতাই করবে"

ভাইরাল পোস্টগুলি দেখতে ক্লিক করুন এখানেএখানে

একই ধরনের ভুয়ো ক্যাপশন সহ ছবিটি বেশ কয়েকটি ফেসবুক পেজে শেয়ার হয়েছে।

আরও পড়ুন: পাঞ্জাবে এক ধর্মীয় মেলায় মদ বিতরণের ভিডিও কৃষক বিক্ষোভের সঙ্গে জুড়ল

তথ্য যাচাই

ভাইরাল ছবিটি পরীক্ষা করে বুম দেখেছে, দুটি পরস্পর সম্পর্কহীন আলাদা ছবি জুড়ে এই ছবিটি বানানো হয়েছে।

বুম দেখেছে, আরএসএস স্বেচ্ছাসেবকদের ছবিটি ২০১৩ সালের ১৪ অগস্ট নাগপুর টুডে-তে ছাপা হয়েছিল, আর ডেকান ক্রনিক্যালে ছাপা হয় ২০১৫ সালের ২২ জানুয়ারি। ২০০৮ সালের এপ্রিল মাস থেকে ছবিটি উইকিপিডিয়াতেও রয়েছে।

রানি এলিজাবেথকে অভিবাদন জানানো

এই ছবিটিরও তল্লাশি চালিয়ে বুম দেখেছে, এটি ১৯৫৬ সালের ২ ফেব্রুয়ারি নাইজিরিয়াতে রানি দ্বিতীয় এলিজাবেথকে দেওয়া সম্বর্ধনার ছবি। গেট্টি ইমেজেস-এর ওয়েবসাইটেও এই ছবিটি রয়েছে। সেখানে ক্যাপশনে লেখা ছিল—'১৯৫৬ সালের ২ ফেব্রুয়ারি কমনওয়েলথ দেশগুলির সফরকালে তোলা এই ছবিতে রানি দ্বিতীয় এলিজাবেথ নতুন নামকরণ করা রানির নিজস্ব নাইজিরীয় রেজিমেন্টের পরিদর্শন করছেন কাদুনা বিমানবন্দরে'।




২০১৮ সালের এপ্রিলেও দ্য টাইমস-এ এই একই ছবি ছাপা হয়েছিল।

নিচে ছবিগুলির তুলনা দেখুন।


Claim Review :   আরএসএস কর্মীরা রানি এলিজাবেথকে কুর্নিশ করছে
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story