সালমান শাহের মূত্যুবার্ষিকীতে সলমান খানের শুভেচ্ছা? ভাইরাল ছবিটি ভুয়ো

বুম দেখে বলিউড অভিনেতা সলমান খানের পুরনো ছবি সম্পাদনা করে বাংলাদেশের প্রয়াত অভিনেতা সালমান শাহের ছবিটি বসানো হয়েছে।

বলিউড অভিনেতা সলমান খান (Salman Khan) বাংলাদেশের প্রয়াত অভিনেতা ও মডেল সালমান শাহের (Salman Shah) ২৫ তম মৃত্যুবার্ষিকীতে নিজে হাতে ওই অভিনেতার স্কেচ করা ছবি পোস্ট করে শ্রদ্ধা জানিয়েছেন, এই ভুয়ো দাবি সহ একটি ফোটোশপ করা ছবি সোশাল মিডিয়ায় ছড়ানো হচ্ছে।

নব্বইয়ের দশকে বাংলাদেশের চলচ্চিত্রে জনপ্রিয় হওয়া অভিনেতা সালমান শাহ ওরফে শাহরিয়ার চৌধুরী ইমনের ইস্কাটনের ফ্ল্যাট থেকে মরদেহ উদ্ধার হয় ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর। ঢাকা ট্রিবিইউনে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে পুলিশ ব্যুরো অফ ইনভেস্টিগেশান আদলতকে জানায় সালমান শাহের মৃত্যুর কারণ আত্মহনন। বাংলাদশের গোয়েন্দা বিভাগ, সিআইডি সহ একাধিক তদন্তকারী সংস্থার যৌথ তদন্তের পর সিদ্ধন্তে উপনিত হয় যে, সালমান শাহকে খুন করা হয়নি। তাঁর মত্যুর কারণ অবসাদ। যদিও সালমান শাহের অনুরাগীদের একাংশ এই মত্যুকে ষড়যন্ত্রমূলক হত্যা বলে দাবি করে।

ফেসবুকে ভাইরাল হওয়া ছবিটিতে দেখা যায় বলিউড অভিনেতা সলমান খান প্রয়াত অভিনেতা সালমান খানের স্কেচ আঁকা ছবি হাতে ধরে রয়েছেন। ছবিটি ফেসবুকে পোস্ট করে ইংরেজিতে ক্যাপশন লেখা হয়েছে, "বিনম্র শ্রদ্ধা নায়ক সালমান শাহ"।

(মূল ইংরেজিতে ক্যাপশন: Humble Tribute Hero Salman Shah)


ফেসবুক পোস্টটি দেখতে ক্লিক করুন এখানে

আরও পড়ুন: না, আরএসএস সম্পর্কে মন্তব্য করা এই ব্যক্তি তালিবান মুখ্য সচিব নন

তথ্য যাচাই

বুম ভাইরাল ছবিটি রিভার্স সার্চ করে ২০১৭ সালের ৪ ডিসেম্বর বোম্বে টাইমসের এক টুইটে আসল ছবিটিকে খুঁজে পায়। ওই ছবিতে বলিউড অভিনেতা সলমান খানের হাতে থাকা ফ্রেমের ছবিতে তাঁর নিজের এক প্রতিকৃতির সাথে মাতৃস্থানীয় এক মহিলার মাথায় চুম্বন করার ভঙ্গিমায় স্কেচের ছবি দেখা যায়।

বোম্বে টাইমসের টুইটে স্কেচটি সলমান খানের হাতে আঁকা বলে উল্লেখ করা হয়েছে।

২০২১ সালের ১৯ জুলাই প্রকাশিত আজতকের এক প্রতিবেদনেও সলমান খানের মূল ছবিটিকে ব্যবহার করা হয়েছে।

বুম দেখে ভাইরাল স্কেচের ভুয়ো ছবিটি সালমান শাহের একটি বহুল প্রচলিত ভঙ্গিমার ছবি থেকে সম্পাদনা করে তৈরি করা হয়েছে। নিচে ছবি দুটির তুলনা দেওয়া হল।

তুলনা

তথ্য অপ্রতুলতায় বুম স্বাধীনভাবে যাচাই করেনি সলমান খানের আসল ছবিটি তিনি নিজে হাতে এঁকেছেন নাকি নাকি অন্য কোনও শিল্পীর শিল্পকর্ম।

(আপনার চারপাশে কেউ অবসাদগ্রস্ত বা আত্মহত্যাপ্রবণ মনে হলে ফোন করে সহায়তা নিন ভারতের বিভিন্ন রাজ্যের হেল্পলাইনে। বাংলাদেশে সহায়তার জন্য ফোন করুন "কান পেতে রই"-কে।)

আরও পড়ুন: বিটকয়েন দুর্নীতি বলে আজিম প্রেমজি, ইন্ডিয়ান এক্সপ্রেসকে নিশানা করে ভুয়ো খবর

Updated On: 2021-09-17T21:47:58+05:30
Claim Review :   সলমান খান বাংলাদেশের অভিনেতা সালমান শাহের মত্যুবার্ষিকীতে নিজে হাতে ছবি এঁকে শ্রদ্ধা জানিয়েছেন
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story