২০১৯ এর নারিতা বিমানবন্দরের ছবি ছড়াল দিল্লিতে ইয়োহানির অভ্যর্থনা বলে

বুম দেখে ছবিটি টাইফুন ফক্সাইয়ের সময় জাপানের নারিতা বিমানবন্দরে প্রায় ১৩,০০০ যাত্রী আটকে পড়ার ঘটনা।

ভিড়ে ভর্তি একটি বিমানবন্দরের ছবি সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। ওই ভাইরাল ছবিতে দাবি করা হয়েছে যে, শ্রীলঙ্কার গায়িকা ইয়োহানি (Yohani) ডিলকা ডি সিলভা— যিনি ইয়োহানি নামেই পরিচিত— তাঁকে স্বাগত জানাতে দিল্লি বিমানবন্দরে (Delhi Airport) প্রায় ৪ লক্ষ মানুষ জড়ো হয়েছিলেন।

বুম যাচাই করে দেখে ভাইরাল হওয়া ওই ছবির দাবি মিথ্যে। ছবিটি ২০১৯ সালের। টাইফুন ফক্সাইয়ের জন্য জাপানের নারিতা বিমানবন্দরে যখন প্রায় ১৩,০০০ যাত্রী আটকে পড়েন, ছবিটি তখন তোলা হয়।

ইয়োহানি ডি সিলভা তাঁর মানিকে মাগে হিথে গানটির জন্য ২০২০ সালে বিপুল জনপ্রিয়তা পান। গানটি ইউটিউবে বিশেষত দক্ষিণ এশিয়ায় বিপুল ভাবে ভাইরাল হয়, ভিডিওটিতে ভিউয়ের সংখ্যা তেরো কোটি ছাড়িয়ে যায়। বিভিন্ন প্রতিবেদন অনুসারে জানা যায় যে, ইয়োহানি সম্প্রতি ভারতে গুরগাঁও এবং হায়দরাবাদে কনসার্ট টুর করতে এসেছিলেন। এবিষয়ে এখানে পড়ুন।

ছবিটি মিথ্যে ক্যাপশনের সঙ্গে ভাইরাল হয়েছে

যে ছবিটি ভাইরাল হয়েছে, তাতে একটি ভিড়ে ঠাসা বিমানবন্দর এবং ইয়োহানির একটি ছবি পাশাপাশি দেওয়া রয়েছে। উপরে লেখা রয়েছে, "ইন্ডিয়ান নিউজ: ২৯ তারিখে ইয়োহানিকে স্বাগত জানাতে ৪,৫০,০০০ মানুষ দিল্লি বিমানবন্দরে জড়ো হয়েছিলেন। ভারতে পৌঁছে, মঞ্চে ওঠার আগেই, তিনি পাঁচ লক্ষ ডলার মূল্যের উপহার পেয়েছেন। ভারতের কোটিপতি চলচ্চিত্র তারকা এবং ব্যবসায়ীরা তাঁকে স্বাগত জানান। ইতিমধ্যে গানটি ইউরোপের চার্টে প্রথম স্থানে রয়েছে, আর আমেরিকায় সবে প্রবেশ করেছে। এই সপ্তাহে ভারতে এটি এক নম্বর গান ছিল। দিল্লিতে আজ তাঁর লাইভ প্রোগ্রাম রয়েছে।"


ফেসবুক পোস্টটি এখানে দেখতে পাবেন। আমরা একই ছবি দিয়ে ফেসবুকে আরও পোস্ট দেখতে পাই। (পোস্ট ১, পোস্ট ২)

আরও পড়ুন: মহাত্মা গাঁধী এক মহিলার সঙ্গে হাসছেন? জিইয়ে উঠল সম্পাদিত ছবি

তথ্য যাচাই

বুম ভিড়ে ভর্তি বিমানবন্দরের ছবির অংশটিকে আলাদা ভাবে রিভার্স ইমেজ সার্চ করে। সার্চ করার ফলে গুগল থেকে 'টাইফুন ফক্সাই নারিতা এয়ারপোর্ট' কিওয়ার্ডগুলি পাওয়া যায়।

২০১৯ সালে জাপানে আছড়ে পড়া টাইফুন ফক্সাই সম্পর্কেও আমরা কতগুলি প্রতিবেদন দেখতে পাই। এদের মধ্যে একটি ছিল জাপানি সংবাদমাধ্যম নিকেই এশিয়ার প্রকাশিত একটি প্রতিবেদন, যাতে ভাইরাল হওয়া এই ছবিটি প্রকাশিত হয়েছিল।


২০১৯ সালের ৯ সেপ্টেম্বর প্রকাশিত এই প্রতিবেদনে উল্লেখ করা হয় যে, টাইফুনের ফলে তেরো হাজারেরও বেশি যাত্রী নারিতা বিমানবন্দরে আটকে পড়েন।

"সাম্প্রতিক কালের সবচেয়ে বড় টাইফুন আছড়ে পড়ার ফলে তেরো হাজারের বেশি যাত্রী নারিতা বিমানবন্দরে রাত কাটাতে বাধ্য হন। তাঁরা ট্রেন এবং বাস সার্ভিস চালু হওয়ার জন্য অপেক্ষা করছিলেন।"

আরও পড়ুন: শাহরুখ খান বলেছেন "দেশ ছাড়বেন"? ফের জিইয়ে উঠল ভুয়ো উক্তি

Claim Review :   ছবিতে দেখা যাচ্ছে গায়িকা ইয়োহানিকে দিল্লি বিমানবন্দরে ৪৫০,০০০ এরও বেশি মানুষ অভ্যর্থনা জানাচ্ছে
Claimed By :  Facebook Users
Fact Check :  False
Show Full Article
Next Story