তালিবান দখল: কাশ্মীর নিয়ে ভারতকে হুমকি দেওয়ার ভিডিওটি সাম্প্রতিক নয়

বুম দেখে ভিডিওটি ২০১৯ সাল থেকে সোশাল মিডিয়ায় ঘুরছে। কিছু পোস্টে এটিকে সাম্প্রতিক বলে দাবি করা হচ্ছে যা আদৌ সঠিক নয়।

এক দল লোক কাশ্মীর (Kashmir) নিয়ে ভারত সরকারের উদ্দেশে হুমকি (Threat) জারি করছে, এমন একটি পুরনো (old video) ভিডিও জিইয়ে তুলে সেটিকে সাম্প্রতিক বলে দাবি করা হচ্ছে।

ভাইরাল হওয়া এই ভিডিওতে একটি লোককে উর্দুতে দাবি করতে শোনা যাচ্ছে যে, কাশ্মীর আফগানিস্তানের অংশ। লোকটিকে আরও বলতে শোনা গেছে যে, মুসলিমরা কাশ্মীরের জন্য আরও ১০০ বছর লড়াই করে যেতে প্রস্তুত। ভিডিওটিতে একটি ইসলামি গানও জুড়ে দেওয়া হয়েছে।

এই ভিডিওটি শেয়ার করা হচ্ছে আফগানিস্তানের (Afghanistan) সাম্প্রতিক ঘটনাবলীর প্রেক্ষাপটে। গত ১৫ অগস্ট সেখানে তালিবান (Taliban) রাজধানী কাবুল দখল করে আশরাফ ঘানি সরকারের উচ্ছেদ ঘটায়।

১৭ অগস্ট তালিবানের এক মুখপাত্র ঘোষণা করেন, "মহিলাদের শরিয়তি আইন অনুমোদিত অধিকার দেওয়া হবে।" ইতিমধ্যে মানবাধিকার সংগঠনগুলি আফগানিস্তানে মহিলাদের ব্যাপক স্বাধীনতা হরণের আশঙ্কায় রীতিমত উদ্বিগ্ন, কেননা তালিবানের বিগত জমানায় ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত এমনকী ১০ বছরের বালিকাদেরও স্কুলে পড়তে যাওয়া নিষিদ্ধ করে দেওয়া হয়েছিল এবং মেয়েদের আপাদমস্তক বোরখায় আবৃত থাকার ফরমান জারি হয়েছিল।

ফেসবুকে ভাইরাল ভিডিওটি শেয়ার করা একটি পোস্টের হিন্দি ক্যাপশনে লেখা হয়েছে— "বোঝো, এখনও দুদিনও হয়নি তালিবান ক্ষমতা পেয়েছে, আর এর মধ্যেই ভারতকে হুমকি দিতে শুরু করেছে। আরও একটা বিপর্যয়ের জন্য প্রস্তুত থাকুন!"

ভিডিওটি দেখা যাবে এখানে


আরেকটি ফেসবুক পোস্ট দেখুন এখানে

টুইটারেও এই একই ভিডিও শেয়ার করা হয়েছে।

আরও পড়ুন: ইরাকের সম্পাদিত ছবি ছড়াল আফগান নারীদের পায়ে তালিবানের শিকল বেড়ি বলে

তথ্য যাচাই

বুম ওই ভিডিও থেকে একটি মূল ফ্রেম নিয়ে রিভার্স সার্চ করে দেখেছে, ভিডিওটি ২০১৯ সালেই কয়েকটি ফেসবুক পেজে এবং ইউটিউব চ্যানেলে প্রচারিত হয়েছিল।

যেমন ২০১৯ সালেরই ২৩ ফেব্রুয়ারি একটি ফেসবুক পোস্টে ভিডিওটি দেওয়া হয়েছে একটি উর্দু ক্যাপশন সহ, যার অনুবাদ করলে দাঁড়ায়: "ভারতকে আফগান তালিবান: যদি ভারত পাকিস্তানকে আক্রমণ করার হিম্মত দেখায়, তাহলে তার দশা মার্কিন যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার মতোই করে দেওয়া হবে। প্রকাশ্য হুঁশিয়ারি!"

এই পোস্টটি দেখুন এখানে


(মূল হিন্দিতে লেখা: افغان طالبان کی بھارت کو اگر پاکستان پر حملہ کی جسارت بھی کی تو انڈیا کا حال امریکہ و روس جیسا کر دیں گے ۔ کھلی وارننگ)

২০১৯ সালেরই ২২ মার্চ ইউটিউবে আমরা ওই ভিডিওটিই আপলোড হতে দেখেছি, যার শিরোনাম— "ভারতকে আফগান তালিবানের কঠোর জবাব!"

সেই ভিডিওটি দেখুন এখানে


ভিডিওটিতে উর্দু ভাষায় এক ব্যক্তিকে বলতে শোনা যাচ্ছে: "আমি কিছু কাল ধরেই শুনছি যে ভারত পাকিস্তানকে যুদ্ধের হুমকি দিচ্ছে। আমি ভারতের হিন্দু সরকারকে সাফ বলে দিতে চাই যে আমরা পাকিস্তানের সেনাবাহিনী ও জাতির সঙ্গে রয়েছি। তোমরা আমাদের কিছুই করতে পারবে না। ঠিক যেমন আমরা আমেরিকাকে কাঁদিয়ে ছেড়েছিলাম, তোমাদেরও তেমনই দশা করে ছাড়ব।"

বস্তুত, ওই ব্যক্তিটি ভারতকে কার্যত হুমকি দিয়ে চলেছে।

ভিডিওতে দেখা লোকটিকে বুম শনাক্ত করতে পারেনি। ভাইরাল ক্লিপের বিষয়বস্তু নিয়ে কোনও সংবাদ-প্রতিবেদনও আমাদের চোখে পড়েনি। কিন্তু ভিডিওটি যে ২০১৯ সালে ফেসবুক এবং ইউটিউবে দেখা গিয়েছিল, এবং সাম্প্রতিক নয়, সে বিষয়ে আমরা নিশ্চিত হতে পেরেছি।

আরও পড়ুন: নিউজ১৮ বাংলা, জি ২৪ ঘন্টা কাবুলে জঙ্গি হানা বলে দেখাল অন্য ছবি ও ভিডিও

Updated On: 2021-08-29T11:12:17+05:30
Claim Review :   ভিডিওর দাবি তালিবান হুমকি দিল ভারতকে
Claimed By :  Facebook Posts & Twitter Users
Fact Check :  Misleading
Show Full Article
Next Story