প্রক্সি শিক্ষকদের তাক করে সাংবাদিকের হুমকির ভিডিওটি চিত্রনাট্য আধারিত

বুম দেখে ভিডিওটি কোনও বাস্তব ঘটনা নয়, হর্ষ রাজপুত নামে এক ইউটিউবার চিত্রনাট্য অনুযায়ী অভিনয় করেছেন।

এক অভিনেতাকে রিপোর্টার (reporter) সাজিয়ে (scripted video) একটি স্কুলে প্রক্সি (proxy teachers) শিক্ষকদের চক্র ফাঁস করার একটি ভিডিও ফেসবুকে ভাইরাল হয়েছে। দাবি করা হচ্ছে তিনি স্কুলে খবর করতে গিয়ে হাতে-নাতে অযোগ্য প্রক্সি শিক্ষকদের ধরে ফেলছেন।

প্রক্সি শিক্ষক হচ্ছেন তাঁরা, যাঁরা অর্থের বিনিময়ে বা অন্যান্য সুযোগসুবিধার পরিবর্তে সরকারি শিক্ষকদের স্থলে বেআইনিভাবে নিযুক্ত হন।

বুম দেখলো, এই ভিডিওটি সাজিয়ে তৈরি করেছেন হর্ষ রাজপুত নামে এক ইউটিউবার। মূল ভিডিওটি 'ধকড় নিউজ' নামে একটি সংবাদ-বুলেটিনের আদলে তৈরি করা হয়েছে, যেখানে এক সাংবাদিক প্রক্সি শিক্ষকদের ধরতে স্কুলে হানা দিচ্ছেন।

ভিডিওর শুরুতেই এক সাংবাদিককে একটি স্কুলে হানা দিয়ে গণিতের এক শিক্ষকের সাক্ষাত্কার নিতে দেখা যাচ্ছে। তাঁকে একটি অঙ্কের সমস্যা নিযে প্রশ্ন করলে তিনি জানাচ্ছেন যে, তিনি মানসিক অবসাদে ভুগছেন বলে এই প্রশ্নের উত্তর দিতে অক্ষম। এর পর সাংবাদিকটি এক সংস্কৃত শিক্ষকের সঙ্গে কথা বলছে, যিনিও একজন প্রক্সি শিক্ষক, নিজের ভাইয়ের জায়গায় শিক্ষকতা করছেন। তার পরেই রিপোর্টার স্কুলের অধ্যক্ষের ঘরে হানা দেন, যেখানে আবার অধ্যক্ষার বদলে তাঁর স্বামী স্কুল চালাচ্ছেন।

"বিপজ্জনক সাংবাদিক"(হিন্দিতে: 'खतरनाक रिपोर्टर') এই হিন্দি ক্যাপশন দিয়ে ভিডিওটি ব্যাপকভাবে ফেসবুকে শেয়ার হয়েছে।

ভিডিওটি দেখতে ক্লিক করুন এখানে এবং এখানে


তথ্য যাচাই

বুম ফেসবুকে তল্লাশি চালিয়ে একটি পোস্ট খুঁজে পেয়েছে, যার ক্যাপশনের নীচে লেখা রয়েছে— হর্ষ রাজপুতের এই ধরনের আরও ভিডিও দেখুন।

ভিডিওটিতে হর্ষ রাজপুতের ইউটিউব চ্যানেলের নাম লোগো সহ রয়েছে।

এই সব পোস্টের সংযোগের (লিংক) সূত্র ধরে আমরা ফেসবুকে হর্ষ রাজপুতের সরকারি পেজে পৌঁছই, যে আবার নিজেকে অভিনেতা হিসাবে শনাক্ত করে নিজের জীবনীতে লিখেছে—'ভাইরাল ধকড় রিপোর্টার হর্ষ রাজপুত'।

এই পেজে পৌঁছেই বুম দেখে, ৮ মিনিট ১৬ সেকেন্ডের মূল ভিডিওটি পোস্ট করা হয়েছে ৯ জুলাই, ২০২২। ভিডিওর শুরুর দিকেই বলে দেওয়া হয়েছে যে এটি কোনও বাস্তব ঘটনার চিত্র নয়, বরং একটি সাজানো, বানানো চিত্রনাট্য। এবং ধকড় নিউজ প্রচলিত নিউজ বুলেটিনের আদল ব্যবহার করে ওই সব নাট্যরূপ প্রদর্শন করতে।

পোস্টটির ক্যাপশন হলো, "স্কুলে ধকড় রিপোর্টার। হর্ষ রাজপুতের নাট্য।" (মূল ইংরেজিতে শিরোনাম: "DHAKAD REPORTER IN SCHOOL | HARSH RAJPUT SCRIPTED SKETCH")

একই ভিডিও হর্ষ রাজপুতের ইউটিউব চ্যানেলেও হর্ষ রাজপুত ধকড় নিউজ নাম দিয়ে আপলোড করা হয়েছে, দ্য স্কুল. হর্ষ রাজপুত। আর তার বিবরণীতে লেখা—এটি কেবল বিনোদনের উদ্দেশ্যে তৈরি করা হয়েছে।

কিন্তু ফেসবুকে যে ভিডিওটি ভাইরাল করা হয়, তাতে এটি যে একটি সাজানো, বানানো ভিডিও, বাস্তব চিত্র নয়, সে কথার কোনও উল্লেখ নেই।

বুম-এর হিন্দি বয়ান অতীতে হর্ষ রাজপুতের এই ধরনের অন্য একটি পোস্টেরও পর্দাফাঁস করেছে। আমরা হর্ষ রাজপুতের সঙ্গেও যোগাযোগ করেছি, তাঁর প্রতিক্রিয়া পেলেই এই প্রতিবেদনটি সংস্করণ করা হবে।

আরও পড়ুন: ন্যান্সি পেলোসি ও চিনা সাংবাদিকের 'বিয়ের ছবি' ভুয়ো

Updated On: 2022-08-08T16:43:18+05:30
Claim :   ভিডিও দেখায় স্কুলের অফিস ঘরে শিক্ষকরা এক সংবাদিকের হাতে প্রহৃত
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.