Fact Check: Covid মোকাবিলা নিয়ে Yogi Adityanath এর প্রশংসায় Time Mag?

Time Magazine বুমকে নিশ্চিতভাবে জানিয়েছে যে তাদের সাম্প্রতিক ফিচারে তিন পাতার ওই প্রতিবেদন স্পনসর্ড লেখা।

জি নিউজ, পত্রিকা, এবিপি গঙ্গা, নিউজ ১৮ইউপি এবং টিভি ৯ ভারতবর্ষ সহ বিভিন্ন মূলধারার হিন্দি সংবাদ সংস্থা টাইম ম্যাগাজিনের (Time Magazine) সাম্প্রতিক সংখ্যায় উত্তরপ্রদেশ সরকারের (Uttar Pradesh) কোভিড-১৯ অতিমারি (Covid-19 Pandemic) মোকাবিলা ব্যবস্থা সংক্রান্ত তিন পাতার একটি স্পনসর্ড লেখাকে (sponsored content) আসল সংবাদ হিসাবে দেখিয়েছে। ওই সব চ্যানেলে এই লেখাটি সম্পর্কে ভুল প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

ওই লেখায় অতিমারি নিয়ন্ত্রণে যোগী আদিত্যনাথের (Yogi Adityanath) নেতৃত্বাধীন সরকারের প্রশংসা করা হয়েছে, এবং জি নিউজ (উত্তরপ্রদেশ ও উত্তরাখণ্ড ) (ZEE Uttar Pradesh Uttarakhand) সহ সোশাল মিডিয়ায় (social media) উপস্থিত বিভিন্ন সংবাদ পরিবেশকরা বিশ্বাস করেছে যে, টাইম ম্যাগাজিন সত্যিই সরকারের প্রশংসা করে একটি পুরো প্রতিবেদন প্রকাশ করেছে।

বুম ওই ম্যাগাজিনের সঙ্গে যোগাযোগ করলে ওই পত্রিকার ডিরেক্টর অব কমিউনিকেশন ই-মেইল করে জানিয়েছেন, যে ওই প্রতিবেদনটি একটি স্পনসর্ড প্রতিবেদন।

"প্রতিবেদনের পাতার উপর 'কনটেন্ট ফ্রম উত্তরপ্রদেশ' কথাটি লেখা রয়েছে, এবং তা থেকেই নিশ্চিত ভাবে বোঝা যাচ্ছে যে, এটি একটি স্পনসর্ড প্রতিবেদন।"

তিন দিকের মধ্যে দুই দিকে লেখা রয়েছে যে এটি উত্তরপ্রদেশের কনটেন্ট। কিন্তু এই লেখা থেকে পরিষ্কার ভাবে বোঝা যাচ্ছে না যে, এটি একটি স্পনসর্ড প্রতিবেদন। সেই ঘোষণা নীচে দেখা যাচ্ছে।


এ ছাড়া ওই প্রতিবেদনে লেখকের নাম দেওয়া হয়নি এবং সূচিপত্রে এই প্রতিবেদন উল্লেখ করা হয়নি। এই পত্রিকায় লাইফ ইন্সুরেন্স কর্পোরেশন অব ইন্ডিয়ার (এল আই সি) টাকা দিয়ে করানো একটি প্রতিবেদন রয়েছে, যাতে একই রকম 'কনটেন্ট ফ্রম এল আই সি' লেবেল রয়েছে এবং তাতেও লেখকের নাম নেই।

এই স্পনসর্ড প্রতিবেদনটি টাইম ম্যাগাজিনের দক্ষিণ এশিয়া ডাবল সংস্করণে (ডিসেম্বর ২১-২৮, ২০২০) বেরিয়েছে। ২০২০ সালের 'টাইম পার্সন অব দ্য ইয়ার' হিসাবে এই সংস্করণে আমেরিকার নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন এবং নির্বাচিত ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের নাম রয়েছে।

ওই প্রতিবেদনের শিরোনাম দেওয়া হয়েছে "একটু অপেক্ষা করো, ভালো সময় আসছে।" তার পরে রয়েছে ওই প্রতিবেদনের সারাংশ, যাতে বলা হয়েছে, " উত্তরপ্রদেশ সরকারের অভিনব কোভিড-১৯ মোকাবিলার ব্যবস্থা।" ওই প্রতিবেদনে যোগী আদিত্যনাথ এবং বিভিন্ন সরকারি উদ্যোগ যেমন হাসপাতালেই সীমাবদ্ধ নয়, দেশজোড়া লকডাউনের সময় নেওয়া পদক্ষেপ, কাজের ব্যবস্থা, পরিযায়ী শ্রমিকদের জন্য বিভিন্ন ব্যবস্থা, পরীক্ষা এবং কারা সংক্রামিতের সংস্পর্শে এসেছে তা বার করা ইত্যাদির প্রশংসা করা হয়েছে।

উত্তরপ্রদেশ এবং উত্তরাখণ্ডের অনেকগুলি বড় সংবাদ মাধ্যমে টাইমের এই প্রতিবেদনটিকে আসল প্রতিবেদন হিসাবে ধরে নিয়ে ভুল সংবাদ পরিবেশন করা হয়েছে। জি নিউজে যে হেডলাইন করা হয়েছে, তার অনুবাদ, "কোভিড-১৯ সময়কালে উত্তরপ্রদেশ সরকারের কাজের কদর হল, টাইম ম্যাগাজিন মুখ্যমন্ত্রী যোগীর প্রশংসা করল।"

এই প্রতিবেদনটি দেখা যাবে এখানে। প্রতিবেদনটি আর্কাইভ করা আছে এখানে

জি নিউজ (উত্তরপ্রদেশ ও উত্তরাখণ্ড) এই প্রতিবেদনের উপর একটি ভিডিও রিপোর্ট তৈরি করে, যা নিচে দেখতে পাবেন।

এই প্রতিবেদনটি দেখতে পাবেন এখানে এবং রিপোর্টি আর্কাইভ করা আছে এখানে

পত্রিকার প্রতিবেদনেরএকটি স্ক্রিনশট নিচে দেখতে পাবেন। প্রতিবেদনটি আর্কাইভ করা আছে এখানে


টিভি ৯ ভারতবর্ষ (TV9 Bharatvarsh) টেলিভিশনের জন্য একটি রিপোর্ট তৈরি করে, যা দেখা যাবে এখানে এবং ভিডিওটি আর্কাইভ করা আছে এখানে

নিউজ ১৮ (News18) এই বিষয়ের উপর একটি রিপোর্ট তৈরি করে যা দেখা যাবে এখানে এবং ভিডিওটি আর্কাইভ করা আছে এখানে

এবিপি গঙ্গার (ABP Ganga) প্রতিবেদন এবং ভিডিও কভারেজ দেখা যাবে এখানে এবং পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

এই ভুল ব্যাখা সোশাল মিডিয়াতেও ছড়িয়েছে।

টুইটটি আর্কাইভ করা আছে এখানে

Updated On: 2021-01-07T20:29:59+05:30
Claim Review :   টাইম ম্যাগাজিন উত্তরপ্রদেশের কোভিড-১৯ অতিমারি নিয়ন্ত্রণ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে
Claimed By :  ZEE News, ABP Ganga, News18 UP, TV9 Bharatvarsh, Patrika UP
Fact Check :  False
Show Full Article
Next Story