Farmers Protest নিয়ে এই প্রচ্ছদটি National Geographic এর নয়

বুম দেখে National Geographic ম্যাগাজিনের প্রচ্ছদটি ভুয়ো; এর সাম্প্রতিক কোনও সংখ্যায় এ'রকম কোনও প্রচ্ছদ প্রকাশিত হয়নি।

ন্যাশনাল জিওগ্রাফিক ম্যাগাজিনের (National Geographic Magazine) একটি প্রচ্ছদ সম্প্রতি ভাইরাল হয়েছে, যাতে সাম্প্রতিক সময়ে চলা কৃষক বিক্ষোভ (farmers Protest) এর এক কৃষকের ছবি দেখা গেছে । ছবিটি ভুয়ো এবং ফটোশপ ব্যবহার করে তৈরি করা হয়েছে।

বুম যাচাই করে দেখে এই ম্যাগাজিনে সাম্প্রতিক সংখ্যার প্রচ্ছদে রবার্ট ই লি (Robert E. Lee) -র স্মারকের ছবি রয়েছে, সঙ্গে জর্জ ফ্লয়েড। (George Floyd) এর প্রোজেকশন এবং গ্রাফিতি দেওয়া হয়েছে।
২০২০ সালের ২৬ নভেম্বর থেকে পাঞ্জাব, হরিয়ানা ও পশ্চিম উত্তরপ্রদেশের কৃষকরা দিল্লির বিভিন্ন সীমান্তে প্রতিবাদে সামিল হয়েছেন। এই ঘটনার পরিপ্রেক্ষিতে আলাদা ভাবে তৈরি করা এই ছবিটি শেয়ার করা হচ্ছে। কৃষকরা কেন্দ্রীয় সরকারের গত বছর পাস করা তিনটি কৃষি আইন (Farm Laws) প্রত্যাহার করার দাবি জানিয়েছেন।
ছবিটিতে এক শিখ কৃষককে মাথায় সবুজ পাগড়ি বাঁধতে দেখা যাচ্ছে, উপরে 'ন্যাশনাল জিওগ্রাফিক' লেখা রয়েছে, সঙ্গে এই পত্রিকার সুপরিচিত হলুদ বর্ডার দেখা যাচ্ছে। নীচে ট্যাগলাইনে লেখা হয়েছে, "ইতিহাসের সবচেয়ে বড় প্রতিবাদ এখন চলছে, এবং তা টেলিভিশনে দেখানো হচ্ছে না।"
কংগ্রেস নেতা ড: অজয় কুমার (Dr. Ajoy Kumar) এই ভুয়ো ছবিটি শেয়ার করেছেন, এবং সঙ্গে ক্যাপশন দিয়েছেন, "সারা বিশ্ব দেখছে, আমরা কী ভাবে আমাদের অন্নদাতাদের অবহেলা করছি! বিজেপির জয় হোক।"
পোস্টটি দেখা যাবে এখানে এবং আর্কাইভ করা আছে এখানে
টুইটারে ভাইরাল হয়েছে।
পোস্টটি দেখা যাবে এখানে এবং আর্কাইভ করা আছে এখানে
পোস্টটি দেখা যাবে এখানে এবং আর্কাইভ করা আছে এখানে

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে বর্তমান কৃষক বিক্ষোভ বিষয়ক ন্যাশনাল জিওগ্রাফিক ম্যাগাজিন (National Geographic Magazine) এর যে প্রচ্ছদটি ভাইরাল হয়েছে, সেটি ভুয়ো, এবং এই পত্রিকার জানুয়ারি মাসের সংখ্যার প্রচ্ছদে অন্য ছবি রয়েছে।
ভাইরাল ভুয়ো প্রচ্ছদ থেকে ছবিটি কেটে নিয়ে আমরা গুগল ইমেজ ব্যবহার করে রিভার্স ইমেজ সার্চ করি এবং দেখতে পাই ভাইরাল হওয়া ছবিটি পিটিআই থেকে নেওয়া হয়েছে। ছবিটি চিত্র সাংবাদিক রবি চৌধুরীর তোলা। ন্যাশনাল জিওগ্রাফিকের প্রচ্ছদে সাধারণত অন্য কোনও সংস্থার ছবি দেওয়া হয় না।
ছবিটির ক্যাপশনে লেখা হয়েছে, "১২ ডিসেম্বর শনিবার কৃষি বিলের বিরুদ্ধে 'দিল্লি চলো' প্রতিবাদে সিঙ্ঘু সীমান্তে এক কৃষক।"
এ ছাড়া আমরা ওই প্রচ্ছদে এমন কিছু দেখতে পাই, যা ন্যাশনাল জিওগ্রাফিকের সাম্প্রতিক প্রচ্ছদের ধরনের সঙ্গে মেলে না। তার থেকেই বোঝা যায় যে, ছবিটি ভুয়ো।
ভাইরাল হওয়া ছবিতে ন্যাশনাল জিওগ্রাফিকের যে লোগোটি দেখা যাচ্ছে, তা আসল লোগো থেকে আলাদা। পত্রিকার লোগোতে আমরা দেখতে পাই এন অক্ষরটি ই'র ঠিক উপরে থাকে, যা ভাইরাল ছবিতে সঠিক মাপ মতো বসানো হয়নি।
এই প্রচ্ছদে যে হেডলাইনের উল্লেখ করা হয়েছে, আমরা ন্যাশনাল জিওগ্রাফিকে প্রকাশিত সে রকম কোনও বিষয় খুঁজে পাইনি। এমনকি যে ফন্ট বা হরফ ব্যবহার করা হয়েছে, তা ওই পত্রিকায় ব্যবহৃত হরফ থেকে আলাদা এবং এই পত্রিকার সুপরিচিত হলুদ বর্ডারও আলাদা। ন্যাশনাল জিওগ্রাফিক পত্রিকার সাম্প্রতিক সংখ্যায় 'Vol 1984 No 2' সংখ্যাটি নেই। লোগোর উপর গ্লোবটিও থাকে না।
আমরা প্রচ্ছদের উপর '@anoopreet' হ্যান্ডেলের নামটি দেখতে পাই যা থেকে পরিষ্কার বোঝা যায় যে, এটি আসল প্রচ্ছদ নয়, এবং এটি আলাদা ভাবে তৈরি করা হয়েছে। কারণ, আসল প্রচ্ছদের উপর হ্যান্ডেলের নাম থাকতে পারে না।
'@anoopreet' হ্যান্ডেল নেম দেখে আমরা এর পর ইন্সটাগ্রামে, (Instagram) খোঁজ করি, এবং দেখতে পাই যে, এটি ওই হ্যান্ডেলের তৈরি একটি আর্টওয়ার্ক। এটি যে একটি কাল্পনিক আর্টওয়ার্ক, তা ওই হ্যান্ডেলে উল্লেখ করে দেওয়া হয়েছে।
আমরা ন্যাশনাল জিওগ্রফিকের আর্কাইভেও খোঁজ করি, এবং দেখতে পাই যে, ২০২১ সালের জানুয়ারি সংখ্যার প্রচ্ছদ ব্ল্যাক লাইভস ম্যাটার প্রতিবাদের উপর। আমেরিকা যুক্তরাষ্ট্রে জর্জ ফ্লয়েড নামে এক ব্যক্তিকে পুলিশ গুলি করার পর ব্ল্যাক লাইভস ম্যাটার প্রতিবাদ সংঘটিত হয়।
ন্যাশনাল জিওগ্রাফিক পত্রিকার ২০২১ সালের জানুয়ারি সংখ্যার প্রচ্ছদে রবার্ট ই লির স্মারকের ছবি রয়েছে, সঙ্গে জর্জ ফ্লয়েডের প্রোজেকশন এবং গ্রাফিতি দেওয়া হয়েছে। এই বিশেষ সংখ্যায় ৭১টি ছবি রয়েছে, যা দিয়ে বুঝিয়ে দেওয়া হয়েছে কেন এই বছরটিকে এই পত্রিকায় অবিস্মরণীয় বলে উল্লেখ করা হয়েছে।
একটু লক্ষ করলে বোঝা যাবে যে, হলুদ বর্ডারটি একটি সম্পূর্ণ আয়তক্ষেত্র, আর ভাইরাল হওয়া ছবিতে ফ্রেমটি পুরো সমান নয়।
আর্কাইভ দেখতে এখানে ক্লিক করুন।
এ ছাড়া বহু ন্যাশনাল জিওগ্রাফিকের প্রচ্ছদ জেনারেটর রয়েছে, যা দিয়ে ভুয়ো প্রচ্ছদ তৈরি করা যায়— যেমন এ ক্ষেত্রে করা হয়েছে।
কৃষক বিক্ষোভের ক্ষেত্রে প্রতিবাদীদের লক্ষ্য করে যেসব ভুয়ো সংবাদ, পুরানো ছবি এবং ভিডিও সাম্প্রতিক বলে শেয়ার করা হয়েছে, বুম তার তথ্য যাচাই করেছে এবং সেগুলিকে ভুয়ো বলে প্রমাণ করেছে।
কৃষক বিক্ষোভ সংক্রান্ত ভুল তথ্যের ব্যাপারে বুমের থ্রেড ফলো করুন।
Updated On: 2021-01-07T15:21:39+05:30
Claim Review :   পোস্টের দাবি ছবিটি ভারতের কৃষক বিক্ষোভ নিয়ে করা National Geographic Magazine এর প্রচ্ছদ
Claimed By :  Social Media
Fact Check :  False
Show Full Article
Next Story