মিথ্যে দাবি সহ ছড়াল ২০১৪ সালে দৌড়ানো গর্ভবতী অ্যালিসা মন্টানোর ছবি

বুম যাচাই করে দেখে অলিম্পিক নয়, অ্যালিসা মন্টানো গর্ভাবস্থায় ২০১৪ সালে আমেরিকার এক চ্যাম্পিয়নশিপে ৮০০ মিটার রেসে দৌড়ান।

২০১৪ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের আউটডোর ট্র্যাক এন্ড ফিল্ড চ্যাম্পিয়নশিপে গর্ভাবস্থায় (Pregnant Woman) দৌড়ানো অ্যালিসা মন্টানোর (Alysia Montaño) ছবিকে অলিম্পিক (Olympic) প্রতিযোগিতার সঙ্গে মিথ্যে দাবি সহ জোড়া হচ্ছে। সোশাল মিডিয়ায় অ্যালিসা মন্টানোর ছবিটি শেয়ার করে মিথ্যে দাবি করা হচ্ছে ৫ মাসের গর্ভাবস্থা চলাকালীন তিনি অলিম্পিকে ৪০০ মিটার দৌড়ে সোনা (Gold Medal) জিতেছেন।

৮ অগস্ট সদ্য সমাপ্ত হয়েছে ২০২০ টোকিয়ো অলিম্পিক (Tokyo Olympic 2020)। ভারতের প্রতিনিধিত্ব করা পুরুষ ও মহিলা প্রতিযোগীদের এবারের ফলাফল বেশ আশাপ্রদ। ভারতের পুরুষদের হকি দল যেমন ব্রোঞ্জ জিতেছে, জ্যাভলিনে সোনা এসেছে নীরজ চোপড়ার হাত ধরে। আর তিলোত্তমাদের মধ্যে ভারোত্তোলনে মীরাবাঈ চানু রৌপ্য, বক্সার লাভলিনা বরগোঁহাই রৌপ্য এবং ব্যাডমিন্টনে পিভি সিন্ধু ভারতকে ব্রোঞ্জ পদক এনে দিয়েছেন। ভাইরাল ছবিটি এই প্রেক্ষিতেই সোশাল মিডিয়ায় ছড়ানো হচ্ছে।

ভাইরাল হওয়া গ্রাফিক পোস্টে গর্ভাবস্থায় থাকা গোলাপি পোশাকে থাকা এক মহিলাকে দৌড়াতে দেখা যায়। ছবিটি ফেসবুকে পোস্ট করে লেখা হয়েছে, "৫ মাসের প্রেগন্যান্ট তিনি অলিম্পিকে ৪০০ মিটার দৌড়ে স্বর্ণ জিতেছেন। তিনি আবারো প্রমান করেছেন কোনো বাঁধাই নারীকে দমিয়ে রাখতে পারে না"।

পোস্টটি দেখতে ক্লিক করুন এখানে

আরও পড়ুন: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিশানা করা নীরজ চোপড়ার ভুয়ো টুইট ভাইরাল

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে ভাইরাল ছবির নারী দৌড়বিদ অ্যালিসা মন্টানো ২০১৪ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের আউটডোর ট্র্যাক এন্ড ফিল্ড চ্যাম্পিয়নশিপে গর্ভাবস্থায় ৮০০ মিটার দূরত্বে দৌড়ান। সেবার অবশ্য তিনি প্রথম হননি, সবার শেষে শেষ করেন তাঁর দৌড়।

বুম ভাইরাল ছবিটি রিভার্স সার্চ করে ২০১৭ সালের জুন ২৪ প্রকাশিত দ্য টাইমস ইউকে-এর এক প্রতিবেদনে ছবিটিকে খুঁজে পাই। ছবিটির ক্যাপশন হিসাবে সেখানে ২০১৪ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের আউটডোর ট্র্যাক এন্ড ফিল্ড চ্যাম্পিয়নশিপে অ্যালিসন মন্টানোর দৌড়োনোর কথা উল্লেখ করা হয়।

ছবি সৌজন্য হিসেবে অ্যাসোসিয়েটেড প্রেসের ফোটোগ্রাফার রিচ পেড্রোন্সলির নাম উল্লেখ করা হয় ওই প্রতিবেদনে। বুম এই সূত্র ধরে অ্যাসোসিয়েটেড প্রেসের ওয়েবসাইটে মূল ছবিটিকে খুঁজে পাই।

ছবিটির ক্যাপশন হিসাবে লেখা হয়, "ক্যালিফের সাক্রামেন্টোয় ২০১৪ সালের ২৬ জুন বৃহস্পতিবার ৩৪ সপ্তাহের গর্ভবতী অ্যালিসা মন্টানো ইউএস আউটডোর ট্র্যাক এন্ড ফিল্ড চ্যাম্পিয়নশিপে ৮০০ মিটার দৌড়ে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। ৮০০ মিটারে চার বারের জাতীয় চ্যাম্পিয়ন মন্টানো ২ মিনিট ৩২.৩ সেকেন্ড সময় নিয়ে সবার শেষে শেষ করেন।"

সেই সাহসী ৮০০ মিটার দৌড় নিয়ে ২৭ জুন ২০১৪ প্রকাশিত ওয়াশিংটন পোস্টের প্রতিবেদন পড়া যাবে এখানে। এবিসি নিউজের ২০১৪ সালের ২৯ জুনের ভিডিও রিপোর্টে অলিম্পিয়ান অ্যালিসা মন্টানোর দৌড়ের দৃশ্যটি নিচে দেখুন।

২০১৪ সালের অগস্ট মাসে প্রথম সন্তানের জন্ম দেন অ্যালিসা। ২০১২ সালে ৮০০ মিটার দৌড়ে লন্ডন অলিম্পিকে ৫-ম হন তিনি। রাশিয়ার মারিয়া স্যাভিনভা (Mariya Savinova) সেবার লন্ডন অলিম্পিকে প্রথম হন। ২০১২ সালের লন্ডন অলিম্পিকে ডোপিং কেলেঙ্কারির জন্য ২০১৭ সালে ক্রীড়া আদালতের রায়ে মারিয়া স্যাভিনভার থেকে কেড়ে নেওয়া হয় স্বর্ণ পদক, ৪ বছর খেলা থেকে নিষিদ্ধ করা হয় তাঁকে।

আরও পড়ুন: ২০১৯ সালে বিহারের সংরক্ষণ বিরোধী স্লোগানের ভিডিও বিভ্রান্তি সহ ছড়াল

Updated On: 2021-08-15T13:29:46+05:30
Claim Review :   ৫ মাসের গর্ভবতী অ্যালিসা মন্টানো অলিম্পিকে ৪০০ মিটার দৌড়ে সোনা জিতেছেন
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story