প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিশানা করা নীরজ চোপড়ার ভুয়ো টুইট ভাইরাল

বুম যাচাই করে দেখে ভাইরাল টুইটটি নীরজ চোপড়ার নয়। তাঁর নামে তৈরি ভুয়ো টুইটার অ্যাকাউন্ট থেকে টুইটটি করা হয়।

অলিম্পিকে (Olympics) জ্যাভলিন ছোঁড়া প্রতিযোগিতায় সোনা জয়ী নীরজ চোপড়ার (Neeraj Chopra) নামে তৈরি ভুয়ো টুইটার অ্যাকাউন্ট থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Narendra Modi) নিশানা করে সোশাল মিডিয়ায় ওই টুইটটির স্ক্রীনশট ভাইরাল হয়েছে। @i_m_nirajchopra থেকে করা ওই ভুয়ো টুইটে নীরজ চোপড়া অলিম্পিকে তাঁর সাফল্যের জন্য় প্রধানমন্ত্রীকে কৃতিত্ব দিতে মানা করেছেন।

২০২০ টোকিও অলিম্পিকে (Tokyo Olympics 2020) পুরুষদের জ্যাভলিন ছোঁড়ায় নীরজ চোপড়া ঐতিহাসিক স্বর্ণপদক জয় করেন, দেশের প্রথম অলিম্পিক অ্যাথলেটিক্স স্বর্ণপদক।

সোশাল মিডিয়ায় ভাইরাল হওয়া টুইটটির স্ক্রীনশটে হিন্দিতে লেখা রয়েছে, "এই স্বর্ণ পদক আমার এবং আমার কোচের পরিশ্রমের ফল। মোদীজিকে এটার কৃতিত্ব দেওয়ার চেষ্টা করবেন না।"

(হিন্দিতে মূল লেখা: ये गोल्ड मेडल मेरी और मेरे कोच की वर्षों मेहनत का नतीजा है। मोदी जी को इसका क्रेडिट देने की कोशिश ना करें)

নেটিজেনরা নীরজ চোপড়ার প্রশংসা করে এই ভুয়ো টুইটটি ফেসবুকে শেয়ার করছেন। একজন ফেসবুক ব্যবহারকারী টুইটটি ফেসবুকে শেয়ার করে ক্যাপশন লিখেছেন, "মন জিতে নিল নিরাজ কুমারের সাহসের। এই টুইটার এর মাধ্যমে গোল্ড মেডেল এর কৃতিত্ব আমার কোচের দীর্ঘ বছরের কষ্টের ফল, #নরেন্দ্র মোদিকে এর কৃতিত্ব দেওয়ার চেষ্টা করবেন না।"

ফেসবুক পোস্টটি দেখা যাবে এখানে

নীরজ চোপড়ার নামে ভাইরাল হওয়া ভুয়ো টুইটটির বাংলা বয়ানও ফেসবুকে পোস্ট করা হচ্ছে।

ফেসবুক পোস্টটি দেখা যাবে এখানে

একই স্ক্রিনশট দিল্লি প্রদেশ কংগ্রেস সেবাদল তাদের ভেরিফাইড ফেসবুক পেজ থেকে শেয়ার করে ক্যাপশনে লেখা হয়, "নীরজের সাহস আমাদের হৃদয় জয় করেছে।"

আরও পড়ুন: নীরজ চোপড়ার স্তুতি, পাক খিলাড়ির ভুয়ো টুইটে ভরসা আনন্দবাজার, এই সময়ের

তথ্য যাচাই

বুম টুইটারে সার্চ করে ওই একই টুইটটি পাই যেটি নীরজ চোপড়ার নামে একটি ভুয়ো টুইটার অ্যাকাউন্ট থেকে ৯ অগস্ট ২০২১ টুইট করা হয়। পরে ওই টুইটটি ডিলিট করে দেওয়া হয়। টুইটটি আর্কাইভ করা আছে এখানে। তথ্য যাচাই করার সময় ওই টুইটটি ৪০০ এর বেশ বার রিটুইট করা হয়েছিল। প্রোফাইলটি আর্কাইভ করা আছে এখানে

বুম দেখে অ্যাকাউন্টটি ২০২১ সালের জুন মাসে তৈরি করা হয়। প্রোফাইলটির বায়োতে হিন্দিতে লেখা রয়েছে 'অলিম্পিক গোল্ড মেডেলিস্ট'। ভুয়ো টুইটার প্রোফাইলের স্ক্রীনশটটি নিচে দেওয়া হল।

আমরা ডিলিট হওয়া টুইটের রিপ্লাইগুলি যাচাই করে দেখতে পাই @i_m_nirajchopra টুইটার অ্যাকাউন্টটি নাম পরিবর্তন করে @Niraj_chopra1 রেখেছে।

আমরা @i_m_nirajchopra টুইটার অ্যাকাউন্টে করা অন্য একটি টুইটে একটি রিপ্লাই খুঁজে পাই যেখানে অ্যাকাউন্টটির নাম @RuhbikaLiyaqat উল্লেখ রয়েছে।

এর পর আমরা কমেন্ট পিকার থেকে @i_m_nirajchopra টুইটার অ্যাকাউন্টের আইডি পাই, যা হল ১৪০০৩৬৮৬৬৬৮৮১৯১২৪৩৪।

আমরা রিপ্লাইতে পাওয়া @RuhbikaLiyaqat অ্যাকাউন্টের সোর্স কোড যাচাই করে দেখতে পাই এই অ্যাকাউন্টটিরও টুইটার আইডি ১৪০০৩৬৮৬৬৬৮৮১৯১২৪৩৪।

যাবতীয় তথ্য যাচাই করে আমরা জানতে পারি এর আগে ওই টুইটার অ্যাকাউন্টটি রুহুবিকা লিয়াকত এই নামে ছিল এবং আমরা নিশ্চিত হয়েছি @i_m_nirajchopra এবং @RuhbikaLiyaqat দুটি একই।

নীরজ চোপড়ার আসল টুইটার অ্যাকাউন্ট

নীরজ চোপড়ার আসল যাচাই করা টুইটার অ্যাকাউন্টের হ্যান্ডেলের নাম, "@Neeraj_chopra1" ২০১৭ সালের জুন মাসে সক্রিয় হয় অ্যাকাউন্টটি। বুম নীরজ চোপড়ার মন্তব্য নেওয়ার জন্য তার টিমের সাথে যোগাযোগ করেছে। তাদের মন্তব্য তথ্য যাচাইটি আপডেট করা হবে।

(অতিরিক্ত রিপোর্টিং সুজিত এ)

আরও পড়ুন: টোকিও অলিম্পিকে পদক পেয়ে প্রধানমন্ত্রী মোদীকে ধন্যবাদের ছবিটি ভুয়ো

Updated On: 2021-08-12T17:01:59+05:30
Claim Review :   নীরজ চোপড়া টুইট করে বলেছেন গোল্ড মেডেলের কৃতিত্ব তাঁর ও তাঁর কোচের পরিশ্রমের ফল, মোদীজিকে যেন কৃতিত্ব না দেওয়া হয়
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story