'মায়ের আশীর্বাদ' বাড়ির মা বৃদ্ধাশ্রমে? ভুয়ো ভাইরাল দাবির ছবি সম্পাদিত

বুম দেখে মূল ছবিটি ২০১২ সাল থেকে অনলাইনে রয়েছে তাতে 'মায়ের আশীর্বাদ' লেখা নেই। ইনসেটে থাকা মহিলার ছবিটি অন্য ঘটনার।

২০১২ সাল থেকে স্টক ওয়েবসাইটে থাকা সুইমিং পুল সহ এক বিলাসবহুল বাড়ির (Luxary home) ছবি ফোটোশপ করে সম্পর্কহীনভাবে বাংলাদেশের (Bangladesh) এক অসহায় বিধবার (Widow Women) সঙ্গে জুড়ে ভুয়ো (fake claims) দাবি সহ সোশাল মিডিয়ায় ছড়ানো হচ্ছে।

ফেসবুকে ভাইরাল হওয়া ছবিটিতে দেখা যায় সুইমিং পুল সহ বিলাসবহুল দ্বিতল বাড়ির ছবির সঙ্গে ইনসেটে এক বৃদ্ধার ছবি দেওয়া হয়েছে। সঙ্গে গ্রাফিক পোস্টটিতে লেখা হয়েছে, "বাড়িটির নাম দিয়েছে মায়ের আশীর্বাদ পরে খোঁজ নিয়ে জানা গেল মালিকের মা বৃদ্ধাশ্রমে থাকে।"

ছবিটি ফেসবুকে শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, "শিক্ষার সকলের চেয়ে বড়ো অঙ্গটা—বুঝাইয়া দেওয়া নহে, মনের মধ্যে ঘা দেওয়া। (জীবনস্মৃতি। পিতৃদেব)"

ফেসবুক পোস্টটি দেখা যাবে এখানে

আরও পড়ুন: বাংলাদেশের হিংসায় নয়, ২০১৫ সালে পদপিষ্ঠে স্বজন হারিয়ে শোকার্ত নারী

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে কাঁচা হাতে ফোটোশপ করে ওই বাড়ির নাম লেখা হয়েছে, 'মায়ের আশীর্বাদ'। বিলাসবহুল বাড়ি ও মহিলার ছবি সম্পর্কহীন।

২০১২ সালের ছবি

বুম রিভার্স সার্চ করে দেখে ভাইরাল হওয়া বিলাসবহুল বাড়ির ছবিটি স্টক ছবির ওয়েবসাইট আইস্টকে ২০১২ সালের ৬ সেপ্টেম্বর আপলোড করা হয়। ওই একই বাড়ির অন্য মুহূর্তের ছবি ৫ সেপ্টেম্বর ২০১২ আইস্টক আপলোড করে। এই একই ছবি দেখা যাবে শাটারস্টক ওয়েবসাইটেও। জেডস্টক ছবিগুলি ওই দুই ওয়েবসাইটে সরবরাহ করে।

নিচে ভাইরাল ছবি ও ভুয়ো ছবির তুলনা করা হল।

রংপুরের অসহায় বিধবার ছবি

বুম মহিলার ছবিটি রিভার্স সার্চ করে এনপিনিউজ৭১ নামের এক বাংলাদেশের পোর্টালে খুঁজে পায়। মহিলার নাম মোছাম্মত মতিজান বেওয়া। তিনি রংপুরের পীরগঞ্জের ওসমানপুরের মৃত কাপিল উদ্দিনের বিধবা পত্নী। রাজশাহী কৃষিউন্নয়ন ব্যাঙ্কে তাঁর বয়স্ক ভাতার টাকা আত্মসাৎ করে নেওয়ার অভিযোগের ব্যাপারে ওই প্রতিবেদন প্রকাশিত হয়।

Updated On: 2021-11-16T18:11:47+05:30
Claim Review :   ছবির দাবি মায়ের আশীর্বাদ লেখা বাড়ির মালিকের মা বৃদ্ধাশ্রমে থাকে
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story