ভাইরাল ছবিটি সিপিআইএম নেতা সীতারাম ইয়েচুরির পুত্র শোকের নয়

বুম দেখে ভাইরাল ছবিটি ২১ এপ্রিল ২০২১ দিল্লির এক শ্মশানে তোলা। সীতারাম ইয়েচুরির পুত্র আশীষ প্রয়াত হন ২২ এপ্রিল সকালে।

কোভিড-১৯-এ মৃত পরিজনের শেষ কৃত্যে শোকসন্তপ্ত পরিবারের শোকপালনের সম্পর্কহীন ছবি শেয়ার করে সোশাল মিডিয়ায় মিথ্যে দাবি করা হল সিপিআই-এম নেতা সীতারাম ইয়েচুরির (Sitaram Yechury) পুত্রশোকের ছবি।

বুম দেখে ভাইরাল ছবিটি ২১ এপ্রিল ২০২১ দিল্লির এক শ্মশানে তোলা। সীতারাম ইয়েচুরির পুত্র ৩৪ বছর বয়সী সাংবাদিক আশীষ ইয়েচুরি (Ashish Yechury) মারা যান ২২ এপ্রিল সকালে।

বৃহস্পতিবার সকাল ৭ টা ৫৯ মিনিটে সীতারাম ইয়েচুরি টুইট করে তাঁর বড় ছেলে আশীষ ইয়েচুরির মৃত্যু খবর জানালে শোকের ছায়া নেমে আসে রাজনৈতিক ও আশীষের কর্মক্ষেত্র গণমাধ্যম জগতের সহকর্মীদের মধ্যে। এদিন সকালে তাঁর ছেলের মৃত্যু হয়েছে বলে সীতারাম ইয়েচুরি জানান ওই টুইটে। চিকিৎসা পরিসেবার সঙ্গে যুক্ত ডাক্তার, নার্স, সামনের সারির স্বাস্থ্য কর্মী, সাফাই কর্মী অগনিত ব্যক্তিদের পরিবারের পাশে থাকার জন্য ধন্যবাদ জানান তিনি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সহ অন্যান্য রাজনৈতিক ব্যক্তিত্বরা শোকজ্ঞাপন করেন। ভারতের কমিউনিস্ট দলের পলিটব্যুরো-র তরফে শোকবার্তা প্রকাশ করা হয়।

ইন্দ্রানী মজুমদার ও সীতারাম ইয়েচুরির পুত্র আশীষ ইয়েচুরি এশিয়ান কলেজ অফ জার্নালিজম-এ পড়াশোনা করার পর সাংবাদিকতার পেশায় যোগ দেন। পেশাদার সাংবাদিক হিসেবে একাধিক গণমাধ্যমে কাজ করেছেন। কয়েক মাস আগে যোগ দেন নিউজলন্ড্রি গণমাধ্যমে।

ভাইরাল হওয়া ছবিটিতে চিতার পাশে সুরক্ষা বর্ম পরা দুই ব্যক্তিকে শোকজ্ঞাপন করতে দেখা যায়। ছবিটি ফেসবুকে শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, "পুত্রশোকে কান্নায় ভেঙে পড়লেন কমরেড ইয়েচুরি"

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

তথ্য যাচাই

বৃহস্পতিবার সকালে মৃত্যু

টাইমস অফ ইন্ডিয়া, দ্য হিন্দু প্রভৃতি গণমাধ্যমের প্রতিবেদনে আশীষের মৃত্যুর সময় উল্লেখ করা হয়েছে কাকভোর ৫ টা ৩০। আশীষের বর্তমান কর্মস্থল নিউজলন্ড্রি-তে প্রকাশিত তাঁর সহকর্মীর শোকসন্তপ্ত লেখায় ২২ এপ্রিল সকালে মৃত্যু হওয়ার কথায় উল্লেখ করা হয়েছে। গুরুগ্রামের মেদান্তা হাসপাতালে আশীষের মৃত্যু হয়। দু'সপ্তাহ আগে তিনি কোরোনাতে আক্রান্ত হন।

২২ এপ্রিল দুপরে সন্তানকে শেষ বিদায় জানানোর কথা টুইট করেন সীতারাম ইয়েচুরি।

ভাইরাল ছবি আগের দিনের

বুম দেখে ছবিটি আশীষ ইয়েচুরির মৃত্যুর আগের দিন অর্থাৎ ২১ এ্রপ্রিল ২০২১ দিল্লির এক শ্মশান ঘাটে তোলা।

বুম রিভার্স সার্চ করে ভাইরাল ছবিটিকে খুঁজে পায় ২১ এপ্রিল ২০২১ প্রকাশিত ডেকান হেরল্ড-এর প্রতিবেদনে। ছবির সূত্র হিসেবে উল্লেখ করা হয় সংবাদ সংস্থা রয়টর্স-কে।

বুম রয়টর্সের ওয়েবাসইটে মূলছবিটিকে খুঁজে পায়। ছবিটি তোলেন রয়টর্সের পুলিৎজার প্রাপক চিত্রসাংবাদিক আদনান আবিদি।

ছবিটির ক্যাপশনে লেখা হয়, "ভারতের দিল্লির এক শ্মশানে ২১ এপ্রিল ২০২১ করোনাভাইরাসে মৃত এক ব্যক্তির চিতার পাশে পরিজনরা সংরক্ষা বর্ম (PPE) পরে শোকপালন। রয়টর্স/আদনান আবিদি।"

বুম চিত্রসাংবাদিক আদনান আবিদির সঙ্গে যোগাযোগ করেছে তাঁর প্রত্যুত্তর পেলে প্রতিবেদনটি সংস্করণ করা হবে।

আরও পড়ুন: ২০১৮ তোলা অক্সিজেন সিলিন্ডার সহ এক মহিলার ছবি সাম্প্রতিক বলে ছড়াল

Updated On: 2021-04-22T19:19:25+05:30
Claim :   ছবির দাবি পুত্র আশীষ ইয়েচুরির মৃত্যুতে শোকসন্তপ্ত সীতারাম ইয়েচুরি
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.