উত্তরপ্রদেশ ভোট: মোহন ভাগবত, আসাদুদ্দিন ওয়েইসি পাশাপাশি বসার ছবি ভুয়ো

বুম যাচাই করে দেখে ভাইরাল হওয়া ছবিটি কারচুপি করা। আসল ছবিতে মোহন ভাগবত ও মুলায়ম সিংহ যাদব পাশাপাশি বসেছিলেন।

সোশাল মিডিয়ায় একটি ভুয়ো ছবি শেয়ার করে দাবি করা হয়েছে অল ইন্ডিয়া মজলিস-এ-ইত্তেহাদুল মুসলেমিন (AIMIM)-এর সভাপতি আসাদুদ্দিন ওয়েইসি (Asaduddin Owaisi) রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ (RSS)-এর সরসঙ্ঘচালক মোহন ভাগবতের (Mohan Bhagwat) সঙ্গে এক সোফায় বসে রয়েছেন।

ছবিটি শেয়ার করে দাবি করা হয়েছে যে, উত্তরপ্রদেশে আসন্ন বিধানসভা নির্বাচনের (Uttar Pradesh Elections 2022) আগে আরএসএস এবং এআইএমআইএম-এর মধ্যে একটি গোপন সমঝোতা হয়েছে।

উত্তরপ্রদেশে সাত দফায় নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রথম দফার ভোট ১০ ফেব্রুয়ারি, ২০২২; এবং শেষ দফার ভোট ৭ মার্চ, ২০২২। মার্চের ১০ তারিখ নির্বাচনের ফলাফল ঘোষিত হবে।

ভাইরাল হওয়া ছবিটিতে ওয়েইসি এবং ভাগবতকে পাশাপাশি বসে থাকতে দেখা যাচ্ছে। ছবির সঙ্গে ক্যাপশনে লেখা হয়েছে, "মোহন ভাগবতের হেঁসেলে হায়দরাবাদি খিচুড়ি রাঁধতে পৌঁছে গিয়েছেন ওয়েইসি। বলুন, এটা বিজেপির বি টিম নয়।"

হিন্দিতে মূল টেক্সট: "मोहन भागवत के यहां हैदराबादी खिचड़ी बनाने पहुंचे ओवैसी... कहीं भा ज पा की बी टीम तो नहीं ?"

ছবিটি ফেসবুকেও একই দাবি সমেত শেয়ার করা হয়।


টুইটারেও একই দাবি সমেত ছবিটি শেয়ার করা হয়েছে।

টুইটটির আর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন: দিল্লি হিংসার ভিডিও ছড়াল কাশ্মীরে ভারতীয় সেনার মুসলিমদের নিগ্রহ বলে

তথ্য যাচাই

বুম ছবিটির রিভার্স ইমেজ সার্চ করে, এবং দেখে যে, আসল ছবিটি ২০২১ সালের ২১ ডিসেম্বর শেয়ার করা হয়েছিল। ভারতীয় জনতা পার্টির টুইটার হ্যান্ডল থেকে টুইট করার পর উত্তরপ্রদেশকংগ্রেস টুইটার হ্যান্ডল থেকে একটি বক্রোক্তি সমেত ছবিটি টুইট করেছিল।

ছবিতে সমাজবাদী পার্টির নেতা মুলায়ম সিংহ যাদব ও মোহন ভাগবতকে দেখা যাচ্ছে।

২১ ডিসেম্বর, ২০২১ তারিখে প্রকাশিত নিউজ১৮-এর এক প্রতিবেদন থেকে জানা যাচ্ছে যে, ভারতের উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডুর নাতনির বিয়ে উপলক্ষে যে অনুষ্ঠানে মুলায়ম সিংহ যাদব গিয়েছিলেন, সেখানেই ছবিটি তোলা হয়েছিল।

আসল ছবিটি সম্বন্ধে টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন পড়া যাবে এখানে

ছবিটি সম্বন্ধে নিজের প্রতিক্রিয়া জানিয়ে উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব গত বছর এক সাক্ষাৎকারে বলেন, তাঁর বাবা যখন একটি বিয়েবাড়িতে গিয়েছিলেন, তখনই ছবিটি তোলা হয়। তিনি আরও জানান যে, ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টির নেতা শরদ পাওয়ারও সেখানে উপস্থিত ছিলেন। দলের সাংসদ এবং শরদ পাওয়ারের মেয়ে সুপ্রিয়া সুলেও সেই অনুষ্ঠানে উপস্থিত ছিল, এবং তিনি অখিলেশের বাবাকে শুভেচ্ছাও জানান।

নীচে আসল এবং ভুয়ো ছবিদুটির মধ্যে তুলনা করে দেখানো হয়েছে।

Updated On: 2022-01-27T17:47:24+05:30
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.