উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের গো-মূত্র পানের ছবি ভুয়ো

বুম যাচাই করে দেখে আসল ছবিতে উত্তরপ্রদেশের মুখ্য়মন্ত্রী যোগী আদিত্যনাথকে টিউবওয়েল থেকে জলপান করতে দেখা যায়।

উত্তরপ্রদেশের (Uttar Pradesh) মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের (Yogi Adityanath) দুটি সম্পর্কহীন ছবি যার একটি ফোটোশপ করা তা দিয়ে তৈরি একটি গ্রাফিক সোশাল মিডিয়ায় শেয়ার করে ভুয়ো দাবি করা হচ্ছে এবং মুখ্যমন্ত্রীর বুদ্ধিমত্তা সম্পর্কে সন্দেহ প্রকাশ করা হচ্ছে। ২০২২ উত্তরপ্রদেশ (Uttar Pradesh) বিধানসভা (Assembly Elections 2022) নির্বাচনের আগে ছবিটি শেয়ার করে বিজেপি পরিচালিত সরকারকে নিশানা করা হয়েছে।

সোশাল মিডিয়ায় শেয়ার করা গ্রাফিকের একটি ছবিতে দেখা যায় মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ গোমূত্র পান করছেন। অন্য ছবিতে দেখা যায় যোগী আদিত্যনাথ জলের মধ্যে কলস ভর্তি দুধ উৎসর্গ। গ্রাফিকটি শেয়ার করে মুখ্যমন্ত্রী আদিত্যনাথের বুদ্ধিমত্তা সম্পর্কে সন্দেহ প্রকাশ করা হচ্ছে।

ফেসবুকে গ্রাফিকটি শেয়ার করে ক্যাপশন হিসাবে লেখা হয়েছে, "কি ভয়ানক দুর্দশা দেখুন! যারা জানেনা কোনটা ফেলেদিতে হয় আর কোনটা খেতে হয়, তাঁদের হাতে ভারতবর্ষ থাকলে ভারতবর্ষের দারিদ্রতার ভয়ানক দশা কেমন হবে? ভক্তগণ কাদেরকে ভোট দিয়ে ক্ষমতায় এনেছেন এবার বুজতে পারছেন! এই অমানবিক বিজেপি কে জানাই ধিক্কার!"


পোস্টটি দেখতে ক্লিক করুন এখানে

আরও পড়ুন: পুরভোট বন্ধের দাবিতে আদালতে বিজেপি? গ্রাফিকের দাবি বিভ্রান্তিকর

তথ্য যাচাই

বুম যোগী আদিত্যনাথ গোমূত্র পানের ছবিটির রিভার্স সার্চ করে আসল ছবিটিকে খুঁজে পায়। সেই ছবিতে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে টিউবওয়েল থেকে জলপান করতে দেখা যায়।

২০১৭ সালের ২২ এপ্রিল এক টুইটার ব্যবহারকারী যোগী আদিত্যনাথের জলপানের ছবিটি পোস্ট করেন।

নিচে ভাইরাল ভুয়ো ছবি ও আসল ছবির মধ্যে তুলনা করা হল।

তুলনা

বুম এই ছবিটিকে ২০১৭ সালে তথ্য-যাচাই করে। ছবি বদলে ভুয়ো প্রচারের জন্য় সে সময় দুই ব্যক্তির বিরুদ্ধে এফআইআর দায়ের করে উত্তরপ্রদেশের পুলিশ।

দুধ উৎসর্গ

যোগী আদিত্যনাথের কলস ভরে দুধ উৎসর্গ ছবিটি আউটলুক ইন্ডিয়ার ছবির গ্যালারিতে পাওয়া যাবে। ছবি সৌজন্য হিসেবে পিটিআই সংস্থাকে কৃতিত্ব দেওয়া হয়েছে।

সূত্র: আউটলুক ইন্ডিয়া

ছবিটির ক্যাপশন হিসাবে প্রতিবেদনটিতে লেখা হয়, "উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ প্রয়াগরাজে 'বসন্ত পঞ্চমী'র বিশেষ দিনে গঙ্গা যাত্রার সময় গঙ্গা আরতি করেন। উত্তরপ্রদেশের বিজেপি প্রধান স্বতন্ত্র দেব সিংহ এবং প্রতিমন্ত্রী ডঃ মহেন্দ্র সিংকেও দেখা যাচ্ছে।"

আরও পড়ুন: না, এগুলি কোনও হিন্দু মন্দিরে খ্রিস্টান পাদ্রির ছবি নয়

Claim :   ছবি দেখায় গোমূত্র পান করছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ
Claimed By :  Social Media Users
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.