বাংলাদেশের ভিডিও ভুয়ো সাম্প্রদায়িক দাবি সহ ভারতে ভাইরাল

বুম দেখে ভিডিওটি বাংলাদেশের। বোরখা পরে নারী সেজে মদ পাচার করতে গিয়ে পুলিশের হাতে-নাতে ধরা পড়ে এক ব্যক্তি।

বাংলাদেশে (Bangladesh) একটি লোক বোরখা পরে মদ পাচার করতে গিয়ে স্থানীয় পুলিশের হাতে ধরা পড়ে যায়। সেই ঘটনার ভিডিও ভারতে মুসলমানদের (Muslims) বিরুদ্ধে মিথ্যা দাবি সমেত শেয়ার করা হচ্ছে।

৩০ সেকেন্ডের ওই ভিডিওতে, একটি লোককে বোরখা-পরা এক গর্ভবতী মহিলা সেজে থাকতে দেখা যায়। সেই ভিডিওটি মারাঠিতে লেখা ক্যাপশন সমেত শেয়ার করা হচ্ছে। তাতে বলা হয়েছে, "যাঁরা প্রশ্ন করেছিলেন, পুলওয়ামায় কী করে বিস্ফোরক পাচার হল, এই ভিডিওটি তাঁদের জবাব দেবে।" ভিডিওটিকে সম্পাদনা করে তাতে একটি হিন্দি গানও জুড়ে দেওয়া হয়েছে।


(মারাঠিতে লেখা আসল ক্যাপশন: "पुलवामा मध्ये स्फोटके आली कुठून विचारणार्या लपडझंडीस लोकांसाठी हा व्हिडीओ")

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন।

ভিডিওটিকে ফেব্রুয়ারি ২০১৯-এ, জম্মু ও কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি আক্রমণের সঙ্গে যুক্ত করা হয়েছে। এবং তার মাধ্যমে ভারতের মুসলমানদের বিরুদ্ধে একটি সম্প্রদায়িক অভিযোগ করা হয়েছে। ওই আক্রমণে, সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের ৪০ জন জওয়ান নিহত হন ও আহত হন আরও অনেকে।

আরও পড়ুন: পাঞ্জাবের জলমগ্ন রাস্তায় চা-চক্রের ছবি পশ্চিমবঙ্গের বলে ফের ছড়াল

তথ্য যাচাই

বুম দেখে যে, ভিডিওটিতে পুলিশ কর্মীরা যে নীল পোশাক পরে আছেন, সেটি বাংলাদেশ পুলিশের পোশাক। তা থেকে স্পষ্ট হয় যে, ভিডিওটি ভারতের নয়।

এর পর আমরা 'ম্যান ওয়্যারিং বোরখা পোজড অ্যাজ আ উম্যান ইন বাংলাদেশ', এই কি-ওয়ার্ড দিয়ে সার্চ করি। তার ফলে, মার্চ ২০২১-এর ওই ঘটনা সম্পর্কে কয়েকটি সংবাদ প্রতিবেদন সামনে আসে।

ইউটিউব চ্যানেল, 'স্মাইল টিভি বাংলা', ওই ঘটনার ওপর একটি ভিডিও রিপোর্ট ১০ মার্চ ২০২১'এ পোস্ট করে। ভিডিওটির শিরোনামে বলা হয়, 'ছেলে অন্তঃসত্ত্বা সেজে মাদক পাচার কালে পুলিশের অভিযানে আটক ‍দুই কারবারি, কারাগারে প্রেরণ'।

স্থানীয় নিউজ পোর্টাল 'রাওজান নিউজ'ও এই ঘটনা সংক্রান্ত খবর করে।

বাংলাদেশের সংবাদ সংস্থা 'সিপ্লাসটিভি', এ বিষয়ে বিস্তারিত খবর করে। তাতে বলা হয়, মদ পাচার করতে গিয়ে বোরখা-পরা এক গর্ভবতী মহিলার বেশে একটি লোক ধরা পড়ে। ওই রিপোর্ট অনুযায়ী, এক মহিলার সঙ্গে লোকটি চট্টগ্রামের রাওজান এলাকায় গ্রেফতার হয়। ওই রিপোর্টে আরও বলা হয়, গোপন সূত্রে খবর পেয়ে পুলিশ ৯ মার্চ, ২০২১'এ অভিযুক্তদের গ্রেফতার করে। তাদের কাছ থেকে স্যালাইনের পাউচে ভরা মদ উদ্ধার করা হয়।

বাংলাদেশে অ্যালকোহলের বিক্রি ও পান করার ওপর বিধিনিষেধ আছে।

সিপ্লাসটিভি'র রিপোর্টে গ্রেফতার হওয়া লোকটি ও মহিলার ছবি প্রকাশ করা হয়। এই ছবিতে যে লোকটিকে দেখা যাচ্ছে, তার সঙ্গে ভাইরাল ভিডিওর ব্যক্তিটি মিলে যায়।


আরও একটি বাংলাদেশি সংবাদ সংস্থা, 'প্রথম আলো' লোকটিকে মোহম্মদ সাগর (২০) ও মহিলাকে আমেনা বেগম (১৯) বলে শনাক্ত করে। তাঁদের রিপোর্টে রাওজান থানার ওসি'র বক্তব্য উদ্ধৃত করে লেখা হয়, "চেকপোস্টে তাঁদের আটক করা হলে, দু'জনেই বলেন তাঁরা গর্ভবতী। একজনের গলার স্বর শুনে কর্মরত অফিসারের সন্দেহ হয়। সার্চ করলে দেখা যায়, একজন হলেন বোরখা-পরা মহিলার ছদ্মবেশে এক পুরুষ।"

(সংযোজন: বুম বাংলাদেশ)

আরও পড়ুন: তালিবানপন্থী মহিলাদের বৈঠকে বোরখা পরা পুরুষের ভাইরাল ছবিটি কারসাজি করা

Claim Review :   ভিডিও দেখায় ভারতে বিস্ফোরক সহ বোরখা পরিহিত ধৃত এক ব্যাক্তি
Claimed By :  Facebook Posts
Fact Check :  Misleading
Show Full Article
Next Story