বেঙ্গালুরুতে এক অপরাধীকে হত্যার দৃশ্য ছড়াল ত্রিপুরায় হিংসার ঘটনা বলে

বুম যাচাই করে দেখে ভিডিওটি ২০২১ সালের ২০ এপ্রিল বেঙ্গালুরুর বিবেক নগরে অপরাধী রবি বর্মা ওরফে আপ্পুকে খুন করা দৃশ্য।

২০২১ সালের ২০ এপ্রিল বেঙ্গালুরুতে এক অপরাধীর খুন (killed) হওয়ার ভয়াবহ ভিডিও শেয়ার করে মিথ্যে দাবি করা হচ্ছে যে, ভিডিওটি ত্রিপুরার হিংসার (Tripura Violence)। ভাইরাল ভিডিওটি কন্নড় ভাষায় লেখা ক্যাপশনের সঙ্গে শেয়ার করা হয়েছে এবং তাতে দাবি করা হয়েছে যে, এক মুসলিম ব্যক্তির (Muslims) উপর হিন্দুরা (Hindus) আক্রমণ করেছে।

উত্তর ত্রিপুরায় সাম্প্রদায়িক হিংসার সংবাদ ছড়িয়ে পড়ার পরিপ্রেক্ষিতে এই ভিডিওটি ভাইরাল হয়েছে। ২০২১ সালের ২৬ অক্টোবর বিশ্ব হিন্দু পরিষদ বাংলাদেশের সাম্প্রতিক হিংসার প্রতিবাদে একটি র‍্যালির আয়োজন করে এবং তার পরই ওই অঞ্চলে পরিস্থিতি উত্তেজনাপূর্ণ হয়ে ওঠে। রোয়া বাজার অঞ্চলে বহু বাড়ি, দোকান এবং মসজিদে ভাঙচুর চালানো হয়। রোওয়া বাজার পানিসাগারের একটি মুসলিম অধ্যুষিত এলাকা।

ভিডিওটি দেখে মনে হয় এটি কোনও বাড়ির উপর থেকে তোলা হয়েছে। ভিডিওতে দেখা যাচ্ছে যে, খুনিরা একটি বড় ছুরি নিয়ে নিহতের উপর আক্রমণ করছে এবং পরে তাকে ছুরি দিয়ে আঘাত করছে।

ভিডিওটি কন্নড় ভাষায় লেখা ক্যাপশনের সঙ্গে শেয়ার করা হয়েছে। ওই ক্যাপশনের অনুবাদ, "ত্রিপুরায় সঙ্ঘ পরিবারের গুন্ডারা মারাত্মক অস্ত্র হাতে মুসলিমদের উপর আক্রমণ করছে। এই সময় সেকুলার পার্টি এবং সেকুলার লোকেরা কোথায় লুকিয়ে আছেন?"

সতর্কতা: ভিডিওটি ভীতি উদ্রেককারী।

ভিডিওটি দেখার জন্য ক্লিক করুন এখানে। ভিডিওটি আর্কাইভ করা আছে এখানে


(কন্নড় ভাষায় লেখা মূল ক্যাপশন: ತ್ರಿಪುರಾದಲ್ಲಿ ಮುಸ್ಲಿಂ ಮನೆಗಳಿಗೆ ನುಗ್ಗಿ ಆಯುಧಗಳೊಂದಿಗೆ ಧಾಳಿ ನಡೆಸುತ್ತಿರುವ ಸಂಘಪರವಾರದ. ದೃಶ್ಯ ಇದು. ಜಾತ್ಯಾತೀತ ರಾಜಕೀಯ ಪಕ್ಷಗಳು, ಮಾನವತಾವಾದಿಗಳು ಎಲ್ಲಿ ಅಡಗಿ ಕೂತಿದ್ದಾರೆ.")

ফেসবুকেও ভিডিওটি একই ক্যাপশন সহ ভাইরাল হয়েছে।


তথ্য যাচাই

ভিডিওটির কিছু গুরুত্বপূর্ণ ফ্রেম বুম রিভার্স ইমেজ সার্চ করে এবং দেখতে পায় যে, এই একই ভিডিও ইটিভি ভারত ইংলিশ ফেসবুকে ২০২১ সালের ২৭ এপ্রিল আপলোড করেছিল।

ভিডিওটির সঙ্গে ক্যাপশন দেওয়া হয়েছিল, "গুন্ডা রবি বর্মন খুন হয়েছে সিনেমার মতো স্টাইলে। ব্যাঙ্গালোরের অশোক নগরে ওই গুন্ডার খুন হওয়ার একটি ভিডিও। ভিডিওটি সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।"

এই সূত্র ধরে আমরা ২০২১ সালের এপ্রিল মাসের টাইমফ্রেমে আমরা কিওয়ার্ড সার্চ করি এবং ইংরেজি ও কন্নড় ভাষায় লেখা অপরাধী রবি বর্মা ওরফে আপ্পুর খুনের বিষয়ে বিভিন্ন সংবাদ প্রতিবেদন দেখতে পাই। রবি বর্মাকে ২০২১ সালের ২০ এপ্রিল খুন করা হয়।

২০২১ সালের ২৬ এপ্রিল ইটিভি ভারত কন্নড়ের প্রতিবেদনে উল্লেখ করা হয়, "কুখ্যাত অপরাধী দীনেশ ও তার দলবল অপরাধী রবি বর্মা ওরফে আপ্পুকে (৩০) মঙ্গলবার বিবেক নগর অঞ্চলে খুন করে (এপ্রিল ২০, ২০২১)। রবি বর্মা নামে যাকে খুন করা হয়েছে সে দুসপ্তাহ আগে জেল থেকে ছাড়া পায়। মঙ্গলবার রাত ৯ টা নাগাদ সে তার বাড়ির কাছেই রোজ গার্ডেনের ফতিমা গলিতে একটি দোকানে যায়। সেই সময় মারাত্মক অস্ত্র নিয়ে তার উপর আক্রমণ করা হয় এবং নৃশংস ভাবে তাকে খুন করা হয়। এই ঘটনার সঙ্গে জড়িত থাকার জন্য ২৪ এপ্রিল পর্যন্ত পুলিশ ছয় জনকে গ্রেফতার করেছে। পুলিশ জানিয়েছে যে, খুনি নিহতকে ছুরি দিয়ে বার বার আঘাত করে এবং পালিয়ে যায়। ঘটনাটি নিহতের বাড়ি থেকে মাত্র কয়েক গজ দূরে ঘটে।

নিচে ওই প্রতিবেদনের একটি স্ক্রিনশট দেওয়া হল।


২০২১ সালের ২২ এপ্রিল দ্য হিন্দু এই ঘটনা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে। পড়়ুন নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস, টিভি ৯ কন্নড়, বিজয়বাণীর প্রতিবেদন।

বুম অশোকনগর থানার সঙ্গেও যোগাযোগ করেছে। কোনও প্রত্যুত্তর পেলে প্রতিবদেনটি সংস্করণ করা হবে।

আরও পড়ুন: বিমানবন্দরে পাকিস্তানের ব্যক্তির নগ্ন তল্লাশি? ২০১২ সালের ছবিটি মার্কিন নাগরিকের

Claim :   ভিডিওর দাবি ত্রিপুরায় মুসলিমদের উপর আক্রমণ করা হচ্ছে
Claimed By :  Twitter Users & Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.