ট্র্যাভেল ব্যাগের ভেতরে ভরে শিশু অপহরণের ভিডিও আসলে নাট্যরূপ

বুম যাচাই করে দেখে ভাইরাল ভিডিওটি কোনও শিশু অপহরণের সত্যি ঘটনা নয়, এটি আসলে একটি নাট্যরূপ করা দৃশ্য।

একটি নাট্যরূপায়িত ভিডিওতে দেখা যাচ্ছে যে, এক ব্যক্তি একটি শিশুকে (child kidnapping) ট্র্যাভেল ব্যাগের (travel bag) ভিতর ঢুকিয়ে নিয়ে পালানোর চেষ্টা করছে, কিন্তু পথচারীরা ওই ব্যক্তিকে ধরে ফেলেন। ভিডিওটি আসলে নাট্যরূপায়িত, (Scripted Videos) কিন্তু সোশাল মিডিয়ায় সেটি সত্যি ঘটনার দৃশ্য বলে শেয়ার করা হচ্ছে।

বুম দেখেছে যে, ভিডিওটি নাট্যরূপায়িত, এবং রাজু ভারতী নামে একটি ফেসবুক পেজ থেকে পোস্ট করা হয়েছে।

ভিডিওটিতে দেখা যাচ্ছে একদল লোক সন্দেহজনক একটি ট্র্যাভেল ব্যাগ সমেত এক ব্যক্তিকে জেরা করছে। পরে ওই ব্যক্তি হাল ছেড়ে দেয় এবং ব্যাগ খুলে দেখায় যে, তার মধ্যে একটি শিশু রয়েছে। পরে দেখা যায় যে, শিশুটিকে টফি দিয়ে লোভ দেখানো হয়েছিল। পরে ওই ব্যক্তি স্বীকার করে যে, সে শিশুটিকে কাছাকাছি অঞ্চল থেকে অপহরণ করেছে। পাঁচ মিনিট দৈর্ঘের ভিডিওটির শেষে পথচারীদের পুলিশে খবর দিতে দেখা যায়।

ভিডিওটি ফেসবুকে ইংরাজিতে লেখা ক্যাপশনের সঙ্গে শেয়ার করা হয়েছে। ওই ক্যাপশনের অনুবাদ, "সুটকেসে ভরে শিশুদের অপহরণ করা হচ্ছে।"

এ ধরনের দুটি ফেসবুক পোস্ট দেখতে ক্লিক করুন এখানে এবং এখানে

একই ভিডিও ফেসবুকে হিন্দিতে লেখা ক্যাপশনের সঙ্গেও ভাইরাল হয়েছে। ওই ক্যাপশনে বলা হয়েছে যে, ঘটনাটি সত্যি এবং এটি উত্তরপ্রদেশের আজমগড়ে ঘটেছে। হিন্দিতে লেখা ক্যাপশনের অনুবাদ, "আজমগড়ে ইদানীং শিশুদের উধাও হওয়ার ঘটনা ঘটছে। সবাই নিজেদের বাচ্চা এবং বাড়ির অন্যান্যদের অবশ্যই জানিয়ে দিন... গ্রামে কোনও অচেনা লোক দেখলে তাকে জেরা করুন এবং গ্রামের বাইরে যেতে বলুন।"

(হিন্দিতে লেখা আসল টেক্সট; आजमगढ़ मे आये दिन आजकल कही ना कही ऐसे घटना हो रही बच्चे गायब हो रहे.. सब लोग अपने बच्चो और घर वालो को ज़रूर इन्फॉर्म करे... अगर गाँव मे कोई अनजान इंसान दिखे तो उससे ज़रूर पूछताछ करे और गाँव से बाहर जाने को बोले")

সত্যতা যাচাই করার জন্য ভিডিওটি বুমের হেল্পলাইন নম্বরেও পাঠানো হয়েছে।


তথ্য যাচাই

ভিডিওটির কিছু কিফ্রেম নিয়ে বুম রিভার্স ইমেজ সার্চ করে এবং দেখতে পায় ভিডিওটি রাজু ভারতী নামে একটি ফেসবুক পেজ থেকে পোস্ট করা হয়েছে।

ভারতী ২০২১ সালের ২৭ ডিসেম্বর এই ভিডিওটির একটি দীর্ঘতর অংশ পোস্ট করে (৬.১৩ মিনিট)। আমরা ভারতীর করা ওই পোস্টের সঙ্গে একটি ব্যাখ্যা দেখতে পাই যাতে বলে দেওয়া হয়েছে যে, ভিডিওটি কল্পিত।

ওই ব্যাখ্যায় লেখা হয়েছে, "এই পেজে কাল্পনিক ঘটনার ভিডিও দেওয়া হয়। এই ভিডিওতে যে সব চরিত্রকে দেখা যাচ্ছে, সবাই কাল্পনিক। ভিডিওগুলি সত্যি ঘটনা দ্বারা অনুপ্রাণিত, এবং সমাজে সচেতনতা বাড়ানোর উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। কোনও ধর্ম, জাতি, বর্ণ, লিঙ্গ বা কোনও ব্যক্তিকে কোনও ভাবে অসম্মান বা বদনাম করা আমাদের উদ্দেশ্য নয়। জুকারবার্গ।"


ভারতী তাঁর ফেসবুক পেজে নিজেকে এক জন কৌতুকশিল্পী হিসাবে বর্ণনা করেছেন। আমরা দেখতে পাই যে, ওই পেজে এ ধরনের নাট্যরূপায়িত ভিডিও এর আগেও পোস্ট করা হয়েছে। এ রকম দুটি ভিডিও দেখা যাবে এখানে এবং এখানে

ভাইরাল ভিডিওতে রয়েছেন, এ রকম এক জন অভিনেতাকে রাজু ভারতীর করা একটি পোস্টে দেখা যাচ্ছে। ওই অভিনেতার নাম বিট্টু কুমার বলে জানা গেছে, এবং তাঁকে ফেসবুক ভিডিওর একটি লাইভে ভারতীর সঙ্গে দেখা গেছে। লাইভ ভিডিওটি দেখুন এখানে


Claim :   ভিডিও দেখায় ট্রাভেল ব্যাগে ভরে শিশু অপহরণ করার সময় হাতেনাতে ধরা পড়ল
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.