সৌদি আরবের পেট্রল পাম্প কর্মীর অপহরণের ভিডিও বাদাউনের ঘটনা বলে ছড়াল

বুম দেখে ভাইরাল ভিডিওটি ২৮ সেপ্টেম্বর, ২০২১ সৌদি আরবের হাইল-এ এক গ্যাস স্টেশন কর্মীর অপহরণের ঘটনা।

সৌদি আরবের (Saudi Arabia) এক গ্যাস স্টেশন কর্মীর অপহরণের (kidnapping) ভিডিও উত্তরপ্রদেশের (Uttar Pradesh) বদাউনের (Budaun) ঘটনা বলে মিথ্যে সহ সোশাল মিডিয়ায় ছড়ানো হচ্ছে।

পেট্রো পণ্যের দাম বৃদ্ধির পরিপ্রেক্ষিতে এই ভিডিওটি সোশাল মিডিয়ায় শেয়ার করা হয়েছে। ২৪ সেকেন্ড দীর্ঘ ভিডিওটিতে এক গ্যাস স্টেশন কর্মীকে জোর করে একটি গাড়িতে তুলতে দেখা যাচ্ছে। তারপর গাড়িটি দ্রুত পালিয়ে যায়।

ভিডিওটি ফেসবুকে শেয়ার করা হয়েছে এবং সঙ্গে হিন্দিতে ক্যাপশন দেওয়া হয়েছে, "রাম রাজ্য। উত্তরপ্রদেশে এক পেট্রল পাম্প কর্মীকে অপহরণ করা হল। তাঁর সারা দিনের রোজগার তাঁর কাছে ছিল। ঘটনাটি উত্তরপ্রদেশের বদাউনের... এখন থেকে পেট্রল পাম্প মালিকদের সতর্ক থাকতে হবে, কারণ ভক্তরা ঠিক করে ফেলেছে যে, পেট্রল ডিজেল লুট করতে হলে তাই সই... পরের বার...।"

নিচে ভিডিওটি দেখুন।

(হিন্দিতে লেখা মূল ক্যাপশন: रामराज्य उत्तर प्रदेश में पेट्रोल डालने वाले कर्मचारी को ही उठा ले गए क्योंकि उसकी जेब में दिन भर का पेट्रोल का कैश था। उत्तर प्रदेश के बदायूं की घटना...वैसे अब पेट्रोल पंप मालिको को ऐसी घटनाओं के लिए तैयार रहना होगा, क्योंकि भक्तो ने ठाना है चाहे पेट्रोल डीजल की लूट करनी पड़े लेकिन ..... आएगा तो ..........!!!)

ভিডিওটি ফেসবুকেও একই দাবির সঙ্গে ব্যাপকভাবে শেয়ার করা হয়েছে।


ভিডিওটি টুইটারেও শেয়ার করা হয়।

টুইটটি আর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন: না, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজেকে পাঠানের সন্তান বলেননি

তথ্য যাচাই

বুম ভিডিওটিকে কিছু মূল ফ্রেমে ভাগ করে রিভার্স ইমেজ সার্চ করে। আমরা খুঁজে পায়, ২০২১ সালের ২৮ সেপ্টেম্বর সৌদি আরবের হাইলের অপহরণের ঘটনাটি ঘটে।

সংবাদ সংস্থা আরটি অ্যারাবিক ইউটিউবে ওই ঘটনার একটি লম্বা ভিডিও আপলোড করে। সঙ্গে ক্যাপশন দেওয়া হয়, "দেখুন... সৌদি আরবে দিনের আলোয় এক গ্যাস স্টেশন কর্মীকে অপহরণ করা হল।"

(মূল শিরোনাম- شاهد.. اختطاف عامل وقود في وضح النهار في السعودية)

ওই প্রতিবেদনে যে সিসিটিভি ফুটেজ রয়েছে, তাতে ২৮ সেপ্টম্বর, ২০২১ তারিখ দেখা যায়।


২০২১ সালের ২৯ সেপ্টেম্বর রিয়াধের গণমাধ্যম ত্বাসুল নিউজ ওই একই ঘটনার উপর প্রতিবেদন প্রকাশ করে। নিচে ওই ভিডিওটি সহ টুইটটি দেখুন।

গালফ নিউজে প্রকাশিত প্রতিবেদনের সারাংশ, "হেইল পুলিশের মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল আল সামারি জানিয়েছেন যে, তিনি একটি খবর পান যে, সৌদি নাগরিকদের একটি দল এশীয় গ্যাস স্টেশনকর্মীদের অপহরণ ও লুটতরাজ করছে। সঙ্গে সঙ্গে এই ঘটনার তদন্ত শুরু হয়। তিন সৌদি নাগরিককে মাদক সহ গ্রেফতার করা হয়েছে। তাদের বিচার প্রক্রিয়া শুরু হয়েছে।"


টিআরটি আরবির প্রতিবেদনে জানানো হয় যে, অভিযুক্তদের কাছে যে মাদক পাওয়া যায়, সৌদি নিরাপত্তা কর্মীরা তা বাজেয়াপ্ত করে।

আরও পড়ুন: ত্রিশূল হাতে প্রিয়ঙ্কা গাঁধী বঢরার ছবিটি নকল, কারিকুরি করা

Claim :   ভিডিও দেখায় তেলের মূল্যবৃদ্ধির ফলে উত্তরপ্রদেশের বাদাউনে এক পেট্রোল পাম্প কর্মীকে অপহরণ করা হচ্ছে
Claimed By :  Facebook Posts & Twitter users
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.