নবরাত্রির সাথে মিথ্যে দাবিতে জুড়ল অখিলেশ যাদবের খাবার দানের পুরনো ছবি

বুম দেখে অখিলেশ যাদবের ওই ছবিটি ২০১৬ সালে এক প্রকল্প উদ্বোধনের সময় তোলা, নবরাত্রির সঙ্গে কোনও সম্পর্ক নেই।

উত্তরপ্রদেশের (Uttar Pradesh) প্রাক্তন মুখ্যমন্ত্রী ও সমাজবাদী পার্টির প্রেসিডেন্ট অখিলেশ যাদবকে (Akhilesh Yadav) খাবার বিতরণ করতে দেখা যাচ্ছে একটি ছবিতে। তাঁর সরকারের এক স্বাস্থ্য প্রকল্প উদ্বোধনের সময় সেটি তোলা হয়। কিন্তু সমাজ মাধ্যমে সেটি এই বলে শেয়ার করা হচ্ছে যে, নবরাত্রি (Navaratri) উপলক্ষ্যে খাবার বিতরণ করেন উনি ও উৎসব চলাকালে জুতো পরে থাকার জন্য তাঁর সমালোচনা করছেন নেটিজেনরা।

বুম দেখে ভাইরাল দাবিটি মিথ্যে। ২০১৬ সালে গর্ভবতী মহিলাদের জন্য একটি স্বাস্থ্য প্রকল্প উদ্বোধনের সময় যাদব যখন খাবার বিতরণ করছিলেন, ছবিটি তখন তোলা হয়।

হিন্দিতে লেখা ক্যাপশনে বলা হয়, "নবরাত্রিতে অখিলেশ যাদব জুতো পরে মেয়েদের খাওয়াচ্ছেন!!! উত্তরপ্রদেশের ভবিষ্যৎ মুখ্যমন্ত্রী। বলুন বন্ধুরা তাঁর চিন্তা কতটা উঁচু মানের।"

(হিন্দিতে লেখা ক্যাপশন: नवरात्रि मे जुता पहन कर कन्या को भोजन कराते अखिलेश यादव!! भावी मुख्यमंत्री उत्तर प्रदेश अब बताओ मित्रों इनकी सोच कितनी उची हैं)


পোস্টটি দেখতে এখানে ক্লিক করুন।


পোস্টটি দেখার জন্য এখানে ক্লিক করুন। একই ক্যাপশন সহ ছবিটি টুইটারেও ছড়াচ্ছে।

আরও পড়ুন: শুভেন্দু অধিকারী নিজেকে 'চোর' বলছেন ভাইরাল ভিডিওটি কাটছাঁট করা

তথ্য যাচাই

ছবিটি সম্পর্কে জানতে বুম রিভার্স ইমেজ সার্চ করে। দেখা যায়, ২০১৬ সালের জুলাই মাসের এই ছবিটি ওয়ান ইন্ডিয়ায় প্রকাশিত একটি লেখার সঙ্গে ছাপা হয়। ওই লেখাটিতে যাদবের ফেসবুক পেজের একটি স্ক্রিনশট ছাপা হয়, যেখানে ওই ছবিটিও ছিল।

যাদবের ফেসবুক পোস্টের ক্যাপশনে বলা হয়, "হওসলা নিউট্রিশন স্কিম উদ্বোধন করা হল। এই প্রকল্পে গর্ভবতী মহিলা ও অপুষ্টির শিকার এমন শিশুদের পুষ্টিকর খাবার দেওয়া হবে।"

এই সূত্র ধরে আমরা ফেসবুকে কি-ওয়ার্ড সার্চ করি। তার ফলে, ২০১৬ সালের ১৫ জুলাই অখিলেশ যাদবের শেয়ার করা এই ছবিটির পোস্ট বুম দেখতে পায়।

তাছাড়া ওই প্রকল্পটি সম্পর্কে লেখা সমেত, যাদব একই ছবির সেট টুইটারেও শেয়ার করেন।

পোস্টটি দেখতে এখানে ক্লিক করুন।

২০১৬ সালে প্রকাশিত হওসালা নিউট্রিশন স্কিম সংক্রান্ত কিছু সংবাদ প্রতিবেদনও আমরা দেখতে পাই। ২০১৬ সালের ১৮ জুলাই টাইমস অফ ইন্ডিয়ায় প্রকাশিত একটি রিপোর্টে বলা হয়, "উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব বলেন, মহিলা ও শিশুদের স্বাস্থ্য ও পুষ্টির বিষয়টিকে অগ্রাধিকার দিচ্ছে সমাজবাদী সরকার। উনি বলেন, নিজেদের সামর্থে এই প্রকল্প চালু করে সমাজবাদী সরকার এক দৃষ্টান্ত স্থাপন করেছে। উনি আরও বলেন যে, ৭০০ কোটি টাকার এই প্রকল্প, গর্ভবতী মহিলা ও শিশুদের স্বাস্থ্যে যথেষ্ট উন্নতি ঘটাবে।"

আরও পড়ুন: কংগ্রেসের কৃষক সমাবেশের ছাঁটাই ভিডিও টুইট করলেন সম্বিত পাত্র

Claim Review :   ছবি দেখায় নবরাত্রির সময় জুতো পরে খাবার বিতরণ করছেন অখিলেশ যাদব
Claimed By :  Social Media Users
Fact Check :  False
Show Full Article
Next Story