উত্তরপ্রদেশ ভোট: যোগী আদিত্যনাথের টুইট করা ইটাওয়া জনসভার ছবি সম্পাদিত

বুম দেখে ২০২১ সালের একটি জনসভা থেকে নেওয়া মুখ্যমন্ত্রীর ছবি এবং ইটাওয়ার জনসমাবেশের ছবি জুড়ে তৈরি করা হয়েছে ভাইরাল ছবি।

উত্তরপ্রদেশের (Uttar Pradesh) মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের (Yogi Adityanath) নিজস্ব অ্যাকাউন্ট থেকে একটি সম্পাদিত (Morphed Photo) ছবি টুইট করা হয়েছে, যেটিতে তাকে তাঁর সমর্থকদের উদ্দেশ্যে হাত নাড়তে দেখা যাচ্ছে। আর সেই সঙ্গে বলা হয়েছে যে, ছবিটি হল ১৫ ফেব্রুয়ারি, ২০২২ ইটাওয়ায় (Etawah) তাঁর নির্বাচনী প্রচারের একটি জনসভা থেকে নেওয়া।

ভারতীয় জনতা পার্টির নেতা ছবিটি হিন্দি ক্যাপশন সহ পোস্ট করেন। ক্যাপশনে লেখা হয়, "ইটাওয়া জেলা ইতিহাস সৃষ্টি করতে চলেছে। 'সন্ত্রাসবাদীদের নেতারা' ও 'অপরাধীদের রক্ষাকর্তারা' এখানে নাস্তানাবুদ হবেন। ইটাওয়া ঠিক করে ফেলেছে যে, এখানে প্রতিটি বুথে পদ্ম ফুটবে। ধন্যবাদ ইটাওয়া।"

(হিন্দিতে লেখা ক্যাপশন: जनपद इटावा, इतिहास रचने जा रहा है... 'आतंकियों के रहनुमा' और अपराधियों के सरपरस्त' यहां पस्त होंगे। इटावा ने ठाना है, हर बूथ पर कमल का फूल खिलाना है... धन्यवाद इटावा!)


টুইটটি আর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন: না, এটি কর্নাটকের মুসকান খানের সঙ্গে রাহুল গাঁধীর ছবি নয়

তথ্য যাচাই

বুম ছবিটিকে খুঁটিয়ে দেখলে বেশ কিছু অসঙ্গতি নজরে আসে। দেখা যাচ্ছে, যোগী আদিত্যনাথের ফটো ও পেছনে মানুষজনের ছবির গুণমানে বিস্তর ফারাক রয়েছে। তাছাড়া আমরা আরও লক্ষ করি যে, ভিড়ের মধ্যে অনেকেই তাঁদের মোবাইল ফোন অন্য দিকে তাক করে আছেন ছবিটিতে।

ওই সূত্রের ওপর ভিত্তি করে, আমরা যোগী আদিত্যনাথের ছবিটি কেটে বাদ দিয়ে বাকি অংশটি নিয়ে ইন্টারনেটে রিভার্স ইমেজ সার্চ করি। তার ফলে, ২০ ডিসেম্বর, ২০২১ প্রকাশিত ইন্ডিয়া টুডে'র একটি প্রতিবেদন আমাদের সামনে আসে। তাতে একটি ছবিতে, যোগী আদিত্যনাথকে একটি জনসমাবেশের দিকে হাত নাড়তে দেখা যায়। ছবিটি তোলার জন্য প্রেস ট্রাস্ট অফ ইন্ডিয়া-কে (পিটিআই) কৃতিত্ব দেওয়া হয়।

ছবিটির সঙ্গে দেওয়া ক্যাপশনে বলা হয়, "উত্তরপ্রদেশে ২০২২-এর বিধানসভা নির্বাচনের আগে, বিজেপির 'জন বিশ্বাস যাত্রা'র সূচনার সময়, উত্তরপ্রদেশের সিএম যোগী আদিত্যনাথ তাঁর সমর্থকদের দিকে হাত নাড়ছেন।" ওই একই ছবি যোগী আদিত্যনাথ তাঁর অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে ১৯ ডিসেম্বর, ২০২১ পোস্ট করেন।

ছবিটিকে পিটিআইয়ের ফটোটির সঙ্গে মেলালে, কিছু লক্ষণীয় মিল চোখে পড়ে। দু'টি ছবিকে নীচে তুলনা করা হয়েছে।

ছবির তুলনা।

তাছাড়া, যে ছবিটিতে যোগী আদিত্যনাথকে ইটাওয়ার জনসভায় দেখা যাচ্ছে বলে দাবি করা হয়, ইনভিড সরঞ্জাম ব্যবহার করে আমরা সেটির ফরেনসিক বিশ্লেষণ করি। ফিউশন প্যারামিটার আমাদের দেখিয়ে দেয় যে, আদিত্যনাথের 'ইটাওয়া'র ছবিটি সম্পাদনা করা হয়েছে। এবং ডিজিটাল পদ্ধতিতে সেটি জোড়া হয়।

বিশ্লেষণের ফলাফল নীচে দেওয়া হল।

ইনভিড থেকে পাওয়া ইমেজ ফিউশনের ফলাফল।

'সায়েন্স ডিরেক্ট'-এর মতে, "ইমেজ ফিউশন একই বস্তুর দু'টি বা তার বেশি ছবিকে একটি ছবিতে রূপান্তরিত করে এবং আসল ছবিগুলিকে বোঝা যায় না।"

বুম দেখে পশ্চাৎভাগে জনসমাবেশের ছবিটা ইটাওয়ার র‍্যালি থেকেই নেওয়া। কিন্তু সেই ছবিটিকে কেন সম্পাদনা করা হল তা বোঝা যায় না।

গাছ আর বাড়ি সমেত সম্পাদিত ছবিটির সীমারেখা ও লাইভ ভিডিওর একটি স্ক্রিনশট আমরা মিলিয়ে দেখি। তাতে ইটাওয়ার ওই একই র‍্যালিতে দেখা যায়। দু'টির তুলনা করা হয়েছে নীচে।

আরও পড়ুন: মিথ্যে দাবিতে ছড়াল রানা আয়ুবের থানায় হাজিরার পুরনো ভিডিও

Updated On: 2022-02-18T16:11:04+05:30
Claim :   ছবি দেখায় ইটাওয়া জনসভায় যোগী আদিত্যনাথ হাত নাড়াচ্ছেন
Claimed By :  Twitter Account of Yogi Adityanath
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.