বাংলাদেশে সংঘর্ষের ভিডিও ছড়াল কলকাতার ঘটনা বলে

বুম দেখে বাংলাদেশের ফেনী শহরের ভিডিওটিতে এক মানববন্ধনের উপর হামলা চালায় একদল লোক।

বাংলাদেশের (Bangladesh) ফেনী শহরে হিন্দু (Hindu) ও মুসলমানদের (Muslim) মধ্যে এক সংঘর্ষের ভিডিও এই মিথ্যে সাম্প্রদায়িক দাবি সমেত শেয়ার করা হয় কলকাতায় (Kolkata) কালী পুজোর বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছে মুসলমানরা।

বুম দেখে বাংলাদেশের চট্টগ্রাম ডিভিশনের ফেনী শহরের একটি ঘটনা দেখানো হয়েছে ভিডিওটিতে।

ভিডিওটির সঙ্গে দেওয়া ক্যাপশনে লেখা হয়েছে, "কলকাতায় কালী মাতার মন্দিরে পুজো বন্ধ করার দাবিতে চিৎকার করছে মুসলমানরা। সেখানে এক সময় শ্রী রামকৃষ্ণ পরমহংস পৌরহিত্য করতেন। ওরা (তথাকথিত শান্তিপ্রিয়রা) ওই মন্দির বন্ধ করে দিতে চাইছে। কী হচ্ছে আমাদের দেশে? আমরা কোথায় আছি? ভারতের মানুষ শীঘ্রই জাগবে।"

গত সপ্তাহে, কুমিল্লা জেলায় এক দুর্গা পুজোর প্যান্ডেলে কোরান পাওয়া গেলে, বাংলাদেশের নানা দিকে হিংসা ছড়িয়ে পড়ে। সেই ঘটনার পরিপ্রেক্ষিতেই ভিডিওটি ভাইরাল হয়েছে।


পোস্টটির আর্কাইভ দেখতে এখানে ক্লিক করুন।


পোস্টটির আর্কাইভ দেখতে এখানে ক্লিক করুন।


পোস্টটির আর্কাইভ দেখতে এখানে ক্লিক করুন।

আরও পড়ুন: বাংলাদেশে হিংসায় আহত মহিলা মিথ্যে দাবিতে ছড়াল ভিন্ন ঘটনার ছবি

তথ্য যাচাই

বুম ভিডিওটি বিশ্লেষণ করে দেখে যিনি সেটি রেকর্ড করছিলেন তাঁর কথা বলার ধরণে বাংলাদেশি টান আছে। ওই ব্যক্তিকে বাংলায় বলতে শোনা যায়, "যাঁরা হাততালি দিচ্ছেন, তাঁরা সকলেই হিন্দু। অন্য দিকে, মুসলমানরা নামাজ পড়ে মসজিদ থেকে বেরিয়ে আসেন। তারপর এই সমস্যা সৃষ্টি হয়। মাঝখানে পুলিশ দাঁড়িয়ে রয়েছে।"

এই সূত্র ধরে আমরা বাংলায় কি-ওয়ার্ড সার্চ করি। তার ফলে, আমরা ওই ভিডিওটির একটি বড় এবং অনেক স্পষ্ট সংস্করণ দেখতে পাই। ২০২১ সালের ১৬ অক্টোবর সেটি 'জাঝাকাল্লাহ মিডিয়া' নামের এক বাংলাদেশি ইউটিউব চ্যানেলে আপলোড করা হয়েছিল। ভিডিওটির সঙ্গে দেওয়া বাংলায় লেখা ক্যাপশনে বলা হয়, "ফেনীতে নামাজের পর মুসলমান ও হিন্দুদের মধ্যে কঠিন মারা-মারি এবং পুলিশ কি করলো দেখুন..."।

খুঁটিয়ে দেখার ফলে, ভিডিওটির বড় ও স্পষ্ট সংস্করণটিতে একটি দানপাত্র আমাদের চোখে পড়ে। সেটির গায়ে লেখাছিল 'বড় মসজিদ'। ভিডিওটিতে একটি মসজিদের মতো বাড়িও দেখতে পাওয়া যায়।

স্ক্রিনশটগুলি নিচে দেওয়া হল।

ভিডিওটি থেকে তোলা ছবি

গুগল ম্যাপে ফেনীর মসজিদ খোঁজ করলে ভাইরাল ভিডিওতে যেমন বাড়ি দেখা যাচ্ছে ঠিক তেমনই একটি বাড়ির ছবি আমরা দেখতে পাই। এমনকি দানপাত্র ও লাগোয়া বাড়িটিও আমাদের নজরে আসে।

গুগল ম্যাপ থেকে পাওয়া ছবি

তাছাড়া, ২০২১ সালের ১৭ অক্টোবর ওই সংঘর্ষ সম্পর্কে কিছু সংবাদ প্রতিবেদনও আমরা দেখতে পাই। ২০২১ সালের ১৭ অক্টোবর প্রকাশিত বাংলাদেশের প্রথম আলো পত্রিকার খবরে বলা হয়, "গতকাল বিকেলে শহরের ট্রাংক রোডে কালীমন্দিরের সামনে জেলা পূজা উদ্‌যাপন পরিষদ মানববন্ধন কর্মসূচি শুরু করে। এ সময় পাশের বড় মসজিদ (ফেনী কেন্দ্রীয় জামে মসজিদ) থেকে আসরের নামাজ শেষে বের হওয়া কিছু লোকের সঙ্গে মানববন্ধনকারীদের সংঘর্ষ বাধে।" পরিস্থিতি আয়ত্তে আনতে, পুলিশ দু পক্ষের ওপরই লাঠি চালায়। ওই সংঘর্ষে একজন পুলিশ অফিসারও আহত হন। দ্য ডেইলি স্টার এর খবরে বলা হয়, ওই সংঘর্ষে ১৫ জন আহত হন। এলাকার কিছু যুবক ওই মানব বন্ধন ভেঙ্গে দিলে সংঘর্ষ বাধে। আরও পড়ুন এখানেএখানে

(অতিরিক্ত রিপোর্টিং: শোয়েব আবদাল্লাহ, বুম বাংলাদেশ)

আরও পড়ুন: ২০১৭ সালে রংপুরে ধর্মীয় হিংসার ছবি বাংলাদেশের সাম্প্রতিক ঘটনা বলে ছড়াল

Updated On: 2021-10-26T17:30:23+05:30
Claim Review :   ভিডিওতে দেখা যায় শত শত মুসলমান কলকাতার একটি কালী মাতার মন্দিরে পূজা বন্ধের জন্য চিৎকার করছে
Claimed By :  Social Media Users
Fact Check :  False
Show Full Article
Next Story