ভাইরাল ছবিটি রুশ রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের পুত্র ভ্লাদিমির ঝোগার নয়

বুম দেখে ভাইরাল ছবিতে রুশ রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সঙ্গে রয়েছেন রুশপন্থী নিহত সেনা ভ্লাদিমির ঝোগার বাবা আর্টেম ঝোগা।

ইউক্রেনে (Ukarine) রুশপন্থী নিহত এক সেনার বাবার সঙ্গে রুশ রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের (Vladimir Putin) সক্ষাতের সময় করমর্দন করার ছবি সোশাল মিডিয়ায় শেয়ার করে ভুয়ো দাবি করা হচ্ছে ছবিটি রাষ্ট্রপতি পুতিনের ছেলে (son) ভ্লাদিমির ঝোগা (Vladimir Zhoga)।

রাশিয়া এবছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন আগ্রাসনের চেষ্টা করলে দুই দেশের মধ্যে যুদ্ধ বাঁধে

ফেসবুকে ভাইরাল হওয়া ছবিটিতে দেখা যায় রুশ রাষ্ট্রপতি পুতিনের সঙ্গে এক ব্যক্তি করমর্দন করছেন।

ছবিটি ফেসবুকে পোস্ট করে ক্যাপশন লেখা হয়েছে, "পুতিনের সন্তান কে দেখেছেন ?? যোগ্য পিতার যোগ্য সন্তান! ভ্লাদিমির পুতিন ও ভ্লাদিমির যোগা।" (বানান অপরিবর্তিত)

এরকম দাবি সহ দুটি ফেসবুক পোস্ট দেখুন এখানেএখানে

তথ্য যাচাই

বুম সংবাদ প্রতিবেদন খুঁজে দেখে রাষ্ট্রপতি পুতিনের কোনও ছেলে নেই। রাষ্ট্রপতি পুতিন ও বিবাহ বিচ্ছেদ হওয়া প্রথম স্ত্রীর দু'জন কন্যা সন্তান রয়েছে। রটনা শোনা যায় পুতিন ও তাঁর বর্তমান বান্ধবীর আরও এক কন্যা রয়েছে।

বুম রিভার্স সার্চ করে ছবিটি খুঁজে পায় রাজধানী কিভ ভিত্তিক ইউক্রেনীয় সংবাদ সংস্থা ইউনিয়ান (UNIAN)-এ ৯ মে ২০২২ প্রকাশিত প্রতিবেদনে। ওই প্রতিবেদন অনুযায়ী রাষ্ট্রপতি পুতিনের সঙ্গে সাক্ষাৎকারী ব্যক্তি হলেন আর্টেম ঝোগা (Artem Zhoga)। ইউক্রেনের সেনার হাতে আর্টেম ঝোগার ছেলে ভ্লাদিমির ঝোগা (Vladimir Zhoga) ৫ মার্চ ভলনোভাখাতে নিহত হয়।

ভ্লাদিমির ঝোগা ইউক্রেনের বিচ্ছিন্নতাকামী ডোনবাস অঞ্চলের স্পার্তা ব্যাটেলিয়নের (Sparta Battalion) সেনা ছিলেন। আর্টেম ঝোগাও স্পার্তা ব্যাটেলিয়নের পদস্থ সেনা। ৯ মে বিজয় দিবসে রাষ্ট্রপতি পুতিন 'স্টার অফ হিরো' সম্মানে ভূষিত করে। বিষয়টি নিয়ে ক্রেমলিনে কথপকথনের প্রেস বিজ্ঞপ্তি পড়ুন এখানে

রাশিয়া সরকারের নিজস্ব দৈনিক সংবাদপত্র রোশিসকিয়া গেজেটা (রুশ ভাষায়: Российская газета)-এর ওয়েবসাইটেও বিষয়টি নিয়ে ৯ মে ২০২২ প্রতিবেদন প্রকাশিত হয়েছে। ভাইরাল ছবিটি ছাড়াও ওই প্রতিবেদনে রুশ রাষ্ট্রপতি পুতিনের সঙ্গে আর্টেম ঝোগার সাক্ষাতের আরও অনেকগুলি ছবি রয়েছে।

আরও পড়ুন: ২১ মে মাধ্যমিক পরীক্ষার ফলপ্রকাশ ভুয়ো দাবিতে ভাইরাল ২০১৯ সালের ভিডিও

Updated On: 2022-05-17T20:28:19+05:30
Claim :   ছবির দাবি রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের ছেলে ভ্লাদিমির ঝোগা
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.