বাংলায় বিজেপির জনসভায় ফাঁকা চেয়ার? ২০১৮ সালের উত্তরপ্রদেশের ছবি ভাইরাল

বুম যাচাই করে দেখে ২০১৮ সালের জানুয়ারি মাসে উত্তরপ্রদেশের বারাণসীতে বিজেপির এক জনসভায় ফাঁকা চেয়ারের ছবিটি তোলা হয়।

২০১৮ সালে বারাণসীতে তৎকালীন বিজেপি সভাপতি অমিত শাহ ও উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের জনসভায় ফাঁকা চেয়ারের ছবি পশ্চিমবঙ্গের বিধানসভা ভোট আবহে জিইয়ে উঠল। জনসভায় ফাঁকা চেয়ারের ছবির সঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথে একটি জনসভাতে উপস্থিতির ছবি শেয়ার করে দাবি করা হয়েছে বাংলায় বিজেপির প্রতি সমর্থনের বেহাল দশা।

পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচন জেতাকে পাখির চোখ করে প্রচারের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সহ বিজেপির একাধিক কেন্দ্রীয় নেতা দফায় দফায় প্রচারে আসছেন। ছবি দুটি এই প্রেক্ষিতেই শেয়ার করা হচ্ছে। ২ মে পশ্চিমবঙ্গের ২৯৪ বিধানসভা আসনে ভোট গণনার ফলাফল জানা যাবে।শাসক দল তৃণমূল কংগ্রেস, সংযুক্ত মোর্চা জোট ও বিজেপির প্রচার তুঙ্গে।

পোস্টে শেয়ার করা একটি ছবিতে দেখা যায় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ মঞ্চের উপর বসে রয়েছেন। অন্য ছবিটিতে দেখা যায় জনসভায় সারি সারি লাল ফাঁকা চেয়ার। কয়েকটি ফাঁকা চেয়ারের উপর ব্যাগও রাখা রয়েছে।

ছবি দুটি শেয়ার করে ফেসবুক পোস্টটিতে হিন্দিতে ক্যাপশন লেখা হয়েছে, "বাংলায় বিজেপির হাল বেহাল খাবারের প্যাকেট রাখার পরেও ভিড় হচ্ছে না।"

(হিন্দিতে লেখা মূল ক্যাপশন: भाजपा का बंगाल में हाल बेहाल खाने का पैकेट रखने के बाद भीड़ नही जुट रही)

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন: ঝাড়খণ্ডের এক মহড়ার ভিডিওকে অসমের বলে চালানো হয়েছে

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে জনসভায় ফাঁকা চেয়ারের ভাইরাল ছবিটি পশ্চিমবঙ্গের নির্বাচনের সঙ্গে সম্পর্কিত নয়। সঙ্গে মঞ্চে বসা স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের ছবিটিও পুরনো।

ভাইরাল ছবিটিতে মঞ্চে আসীন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও অন্য অতিথির কোট পরিহিত ছবি দেখে বুম সন্দেহ করে। পশ্চিমবঙ্গের বর্তমান তাপমাত্রা কোট পরার উপযোগী নয়। বুম রিভার্স সার্চ করে ছবিটিকে ২০১৮ সালের ২০ জানুয়ারি হিন্দুস্তান-এ প্রকাশিত এক প্রতিবেদনে খুঁজে পায়।

ওই প্রতিবেদনে বলা হয় বিজেপির জনসভায় ফাঁকা চেয়ারের ঘটনাটি ঘটে বারাণসীর এক সভায়। ওই জনসভায় অংশ নেন তৎকালীন বিজেপির সভাপতি অমিত শাহ ও উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

প্রথম ছবি

হিন্দুস্তান এর প্রতিবেদনে ছবিতে থাকা অমিত শাহের পোশাক ও ভাইরাল ছবির পোশাক একই। গ্যালারির ১ ও ২ নম্বর ছবিতে একই পোশাকে রয়েছেন অমিত শাহ ও তাঁর ডানদিকের ব্যক্তি।

ফাঁকা চেয়ারের দ্বিতীয় ছবি

ফাঁকা চেয়ারের ছবিটি বারাণসীতে হওয়া একই জনসভার। হিন্দুস্তানের ওই প্রতিবেদনের ফোটোগ্যালারির ৪ নম্বর ছবিতে দেখা যাবে ওই দৃশ্য।

এই জনসভার ফাঁকা চেয়ারের উপর ব্যাগ রাখার বিষয়টি নিয়ে নবভারত টাইমসেও প্রতিবেদনে প্রকাশিত হয়। অন্য দিক থেকে তোলা একই জনসভায় ফাঁকা চেয়ারের ছবি রয়েছে ওই প্রতিবেদনেও।

আরও পড়ুন: দিল্লি আরএসএস কার্যালয়ে অস্ত্র মিলল? ভুয়ো দাবিতে ছড়াল ২০১৬ সালের ছবি

Updated On: 2021-03-25T19:21:59+05:30
Claim Review :   ছবিতে দেখায় পশ্চিমবঙ্গে বিজেপির জনসভায় ফাঁকা চেয়ার
Claimed By :  Facebook User
Fact Check :  Misleading
Show Full Article
Next Story