ছাপ্পা ভোটের পুরনো ভিডিও ছড়াল পশ্চিমবঙ্গ বিধানসভা ভোটের ঘটনা বলে

বুম দেখে অন্যের ভোট দিয়ে দেওয়া বলে ভাইরাল ভিডিওটি ২০১৯ সালের মে মাস থেকে অনলাইনে রয়েছে।

একজন পোলিং এজেন্ট অবৈধ ভাবে দুই মহিলা ভোটারের হয়ে ভোট দিচ্ছে, এমন একটি পুরনো ভিডিও পশ্চিমবঙ্গের বর্তমান বিধানসভা নির্বাচনের সময় ভেসে উঠেছে।

ভিডিওটিতে দেখা যাচ্ছে, এক মহিলা ভোটার যেখানে বৈদ্যুতিন ভোটযন্ত্র বা ইভিএম (EVM) রাখা আছে, সেখানে যাচ্ছেন। একই সঙ্গে অন্য এক মহিলাও সেদিকে যাচ্ছেন, ভোটার ছাড়া যে যন্ত্রের কাছে যাওয়ার অধিকার কারও নেই। তিনি মহিলা ভোটারের হাতটা টেনে নিয়ে ইভিএম-এর বোতামে তার আঙুল ঠেকিয়ে চাপ দিচ্ছেন, তারপর অন্য এক ভোটারের বেলাতেও একই কাণ্ড ঘটাচ্ছেন।

বুম দেখেছে, দাবিটি ভুয়ো, কারণ এই ভিডিওটি অন্তত দু বছরের পুরনো। আমরা দেখেছি ,ভাইরাল হওয়া এই ভিডিও ক্লিপটি ২০১৫ সালের মে মাসের এবং পশ্চিমবঙ্গের বর্তমান ভোটগ্রহণের সঙ্গে এর কোনও সম্পর্কই নেই।

১০ এপ্রিল পশ্চিমবঙ্গ বিধানসভার চতুর্থ দফার ভোটগ্রহণ শেষ হয়েছে, যা আরও চার দফায় সম্পন্ন হবে আগামী ২৯ এপ্রিল এবং যার ফল ঘোষণা হবে আগামী ২ মে।

চতুর্থ দফার ভোটগ্রহণে কোচবিহার জেলায় ব্যাপক হিংসা হয়েছে, যাতে দুটি ঘটনায় মোট ৫ জন নিহত হয়েছেন। রিপোর্ট অনুযায়ী সিআইএসএফ-এর কুইক রেসপন্স টিমের জওয়ানরা জনতার দ্বারা আক্রান্ত হয়ে গুলি চালালে ৪ জনের মৃত্যু ঘটে। ওই দিনই পরে এক সাংবাদিক সম্মেলনে নির্বাচন কমিশন জানায়, কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা ভোটারদের, ভোটকর্মীদের এবং নিজেদের উন্মত্ত জনতার আক্রমণ থেকে রক্ষা করার জন্য শূন্যে গুলি চালায়।

বিজেপির পশ্চিমবঙ্গ মহিলা মোর্চার সহ-সভাপতি কেয়া ঘোষ তাঁর টুইটার হ্যান্ডেলে একটি ভিডিও শেয়ার করে ক্যাপশন দেন: "দেখুন! এ ভাবেই টিএমসি ভোটে কারচুপি চালাচ্ছে।" বেশ কয়েকজন টুইটারে ভিডিওটি শেয়ার করেছেন, সেটি নিচে দেওয়া হল। পোস্টটি আর্কাইভ করা আছে এখানেএখানে


সত্যতা যাচাই করার জন্য বুম-এর কাছেও পাঠানো হয় ভিডিওটি।

তথ্য যাচাই

বুথ দখল শব্দবন্ধটি ইন্টারনেটে ব্যবহার করে আমরা ২০১৯ সালের ১৬ মে নিউজ সেন্ট্রাল ২৪x৭ প্রকাশিত একটি রিপোর্টের খোঁজ পাই, তাতে বর্তমান ভিডিওটির একটি স্ক্রিনশট রয়েছে।

ভিডিও-র ঘটনাটি ঠিক কোথায় ঘটছে, সেটা স্পষ্ট নয়, তবে গ্রামীণ এলাকার ঘটনা বলেই মনে হচ্ছে।

২০১৯ সালের মে মাসেই বেশ কয়েকটি যাচাই করা টুইটার হ্যান্ডেল এই ভিডিওটি শেয়ার করেছিল।

২০১৯-এর ১৪ মে হিন্দুস্তান টাইমস-এর রাজনৈতিক সম্পাদক বিনোদ শর্মাও এটি শেয়ার করে লিখেছিলেন, "নির্বাচন কমিশনের আর একটা কৃতিত্ব! কিচ্ছু বলার নেই!"

ঘটনাটা ঠিক কোথায় কিংবা কবে, কখন ঘটেছিল, বুম তা স্বাধীনভাবে যাচাই করতে পারেনি, তবে একটা ব্যাপারে নিশ্চিত হয়েছে যে, এটি রাজ্যে বর্তমানে ঘটমান বিধানসভা নির্বাচনের সঙ্গে সম্পর্কিত নয়।

২০১৯-এর লোকসভা নির্বাচনে হরিয়ানায় অনুরূপ একটি বুথ দখলের ঘটনার ভুয়ো ভিডিও বুম ইতিপূর্বেই পর্দাফাঁস করেছে।

আরও পড়ুন: না, বিজেপি সাংসদ লকেট চট্টোপাধ্যায়ের গাড়ির কাঁচ ভেতর থেকে ভাঙা হয়নি

Updated On: 2021-04-12T12:26:27+05:30
Claim Review :   ভিডিওর দাবি তৃণমূল কংগ্রেস ছাপ্পা ভোট দিচ্ছে
Claimed By :  Keya Ghosh, Social Media Users
Fact Check :  False
Show Full Article
Next Story