বিজেপির প্রতীক সহ পুরনো গাভীর ছবি বাংলায় ভোট প্রচার বলে ছড়াল

বুম দেখে বিজেপির দলীয় প্রতীক ও পতাকার রঙে রঙ করা গাভীর ছবিটি পশ্চিমবঙ্গে এবারের ভোট প্রচারের নয়।

বিজেপির (BJP) প্রতীক ও পতাকার রঙের ছাপ দেওয়া এক গাভীর পুরনো ছবি সম্প্রতি সোশাল মিডিয়ায় শেয়ার করে দাবি করা হয়েছে এটি পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনী (West Bengal Assembly Election) প্রচারের সাম্প্রতিক ছবি। ছবিটি সোশাল মিডিয়ায় শেয়ার করে নিটিজেনরা মনুষ্যতর প্রাণীদের গায়ে রং মাখানো নিয়ে তীব্র আপত্তি জানিয়েছেন।

পশ্চিমবঙ্গে বাকী ৪-দফায় মোট ভোট ১৫৯ আসনে ভোটগ্রহণ বাকী আছে। ১৭ এপ্রিল পঞ্চম দফায় ৪৫ টি আসনে ভোট হবে উত্তর ২৪ পরগণা, নদীয়া, পূর্ব বর্ধমান ও উত্তর দিনাজপুর জেলায়। কোচবিহারের শীতলকুচির ঘটনার প্রক্ষিতে ভোটের দিনের ৭২ ঘন্টার আগেই প্রচার কাজ শেষ করতে হবে সব রাজনৈতিক দলগুলিকে এমন নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। ৪৮ ঘন্টা আগে প্রচার থামানোর নির্দেশে বদল করেছে কমিশন।

ভাইরাল হওয়া গ্রাফিক ছবিটিতে দেখা যায় এক গাভীর গলায় ময়ূরের পালক বাঁধা হয়েছে। গায়ে রঙ দিয়ে বিজেপি দলের প্রতীক চিহ্ন সহ পতাকার রঙে রাঙানো হয়েছে। ছবিটিতে লেখা হয়েছে, "অবলা প্রাণীর গায়ে রং মাখিয়ে প্রচার । এ কোন সভ্যতার পরিচয় বহন করে?"

ছবিটি পোস্ট করে ক্যাপশন লেখা হয়, "গরুর দুধ থেকে সোনা পাওয়া যাবে তাই বিজেপি গরুর গায়ে সিম্বল দিয়ে প্রচার করছে l ছিঃ বিজেপি ছিঃ"।

পোস্টটিকে দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন: ভিন্ন মানে সহ ছড়াল ইভিএম নিয়ে নরেন্দ্র মোদীর কথার সংবাদপত্র ক্লিপিং

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে এটি চলতি পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের সঙ্গে সম্পর্কিত নয়। ২০১৮ সালে মধ্যপ্রদেশ বিধানসভা নির্বাচন চলাকালীন ওই গাভীর ছবিটি ভাইরাল হয়।

বুম রিভার্স সার্চ করে দেখে প্রথম আলোআইবি টাইমস-এ ২০১৯ সালে প্রকাশিত প্রতিবেদনে ছবিটিকে দেখে।

বুম কিওয়ার্ড সার্চ করে ২০১৮ সালের ১১ নভেম্বর প্রকাশিত বিজনেস স্ট্যান্ডার্ডের প্রতিবেদনে একই রঙের গাভির ছবি দেখতে পায়। ওই একই গাভীর ছবি দেখা যাবে ২৪ সেকেন্ড সময়ে এবিপি নিউজের ২০১৮ সালের ২১ নভেম্বর প্রকাশিত প্রতিবেদনের ইউটিউব ভিডিওতে। এবিপি নিউজের প্রতিবেদন দেখা যাবে এখানে

ওই দুটি রিপোর্টেই বলা হয়, নেটিজেনদের দাবি মধ্যপ্রদেশের ভূপাল শহরে তোলা ছবি।

বুম ভাইরাল ছবি ও বিজনেস স্ট্যান্ডার্ডে প্রকাশিত গাভীর ছবির সাদৃশ্য যাচাই করে দেখেছে। বিজেপি দলের প্রতীকের আঁকার ধরণ ও গরুর সামনের ডান পায়ে বাঁধনের মিল রয়েছে।

বুমের তরফ থেকে অবশ্য ছবিটি ঠিক কোথায় ও কবে তোলা হয়েছিল তা স্বাধীনভাবে যাচাই করা সম্ভব হয়নি।

আরও পড়ুন: বিভ্রান্তিকর দাবিতে জিইয়ে উঠল ২০১৮ সালে মহিলাকে ওঠবোস করানোর ছবি

Updated On: 2021-04-11T19:20:59+05:30
Claim Review :   গরুর গয়ে বিজেপির প্রতীক এঁকে পশ্চিমবঙ্গ বিধানসভা ভোটে প্রচার করছে বিজেপি
Claimed By :  Facebook Post
Fact Check :  Misleading
Show Full Article
Next Story