ভিন্ন মানে সহ ছড়াল ইভিএম নিয়ে নরেন্দ্র মোদীর কথার সংবাদপত্র ক্লিপিং

বুম দেখে ভাইরাল ছবি ২০১৮ সালের মে মাসে কর্নাটকের এক জনসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইভিএম নিয়ে ভাষণের খবরের ক্লিপিং।

সোশাল মিডিয়ায় একটি পুরনো সংবাদপত্রের (newspaper) প্রতিবেদনে প্রকাশিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) ইলেকট্রনিক ভোটিং মেশিন (EVM) (ইভিএম) নিয়ে ২০১৮ সালের বক্তব্যের অংশ নিয়ে লেখা শিরোনাম বিভ্রান্তিকর ভাবে শেয়ার করা হচ্ছে।

বুম দেখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০১৮ সালের মে মাসে কর্নাটকে বিধানসভা ভোটের সময় এক জনসভায় ইভিএম এর অদ্যাক্ষর নিয়ে বক্তব্য রাখেন।

সংবাদপত্রের প্রতিবেদনটি পশ্চিমবঙ্গের বিধানসভা ভোট আবহে জিইয়ে তোলা হয়ছে। ১০ এপ্রিল চতুর্থ দফার নির্বাচন যার প্রচারপর্ব শেষ হচ্ছে বৃহঃস্পতিবার বিকেলেই। ভোট গণনা ২ মে

ভাইরাল হওয়া সংবাদপত্রের প্রতিবেদনে লেখা রয়েছে, "ইভিএম-এর জন্যই ভোটে জিতেছি! কর্নাটকের প্রচারে স্বীকার মোদীর।"

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা রয়েছে এখানে


একাধিক নেটিজেন ওই রিপোর্টের মূল অংশ না পড়েই বিভ্রান্তির শিকার হচ্ছেন।


তথ্য যাচাই

বুম দেখে ওই প্রতিবেদনে লেখা রয়েছে, "ইলেকট্রনিক ভোটিং মেশিন সংক্ষেপে ইভিএম মেশিন মানে কী? তার ব্যাখ্যা দিয়েছেন প্রধানমন্ত্রী নিজের স্বভাবসিদ্ধ ঢঙে। তিনি বলেন, "সত্যিই ইভিএমের জন্য নির্বাচনে জিতেছি। 'ই' মানে এনার্জি (উৎসাহ), 'ভি' মানে ভ্যালু অ্যাডিশন (মানুষের সমর্থন) এবং 'এম' মানে মোটিভেশন ফর পোগ্রেস (উন্নতির অনুপ্রেরণা)। এটাই ইভিএম।"

ওই প্রতিবেদনে আরও লেখা, "প্রধানমন্ত্রীর কথায় ১৫ মে একক সংখ্যাগরিষ্ঠতা পেয়ে কর্নাটকে সরকার গঠন করবে বিজেপি।"

বুম এই লেখার সূত্র ধরে ইন্টারনেটে বিষয়টি নিয়ে একাধিক প্রতিবেদন খুঁজে পায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০১৮ সালের মে মাসে কর্নাটকে বিধানসভা ভোটের সময় এক জনসভায় ওই বক্তব্য রাখেন। বিষয়টি নিয়ে টাইমস অফ ইন্ডিয়া ও দ্য উইকের প্রতিবেদন পড়া যাবে এখানেএখানে

আরও পড়ুন: দিল্লি আরএসএস কার্যালয়ে অস্ত্র মিলল বলে আবার ছড়াল সম্পর্কহীন ছবি

Updated On: 2021-04-08T13:02:00+05:30
Claim Review :   প্রধানমন্ত্রী বলেছেন ইভিএম-এর জন্যই ভোটে জিতেছি
Claimed By :  Facebook Post
Fact Check :  Misleading
Show Full Article
Next Story