জেনে নিন পশ্চিমবঙ্গে জেলা ভিত্তিক বিধানসভা ভোটের দিন

২৭ মার্চ-২৯ এপ্রিল ৮ দফায় ভোট পশ্চিমবঙ্গে, ২ মে ভোটগণনা। অবাধ ও সুষ্ঠু ভোট পরিচালনা করতে থাকছে কমিশনের বিশেষ ব্যবস্থা।

২৭ মার্চ, ১, ৬, ১০, ১৭, ২২, ২৬ ও ২৯ এপ্রিল ৮ দফায় পশ্চিমবঙ্গে বিধানসভা ভোট। ভোট গণনা ২ মে। ওই দিন পশ্চিমবঙ্গ, অসম, তামিলনাড়ু, কেরল ও কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরিতেও ভোট গণনা হবে। বিশেষ ভোট পর্যবেক্ষক থাকবেন অজয় নায়েক, পুলিশ পর্যবেক্ষক থাকবেন বিবেক দুবে ও মৃণালকান্তি দাস। কেন্দ্রীয় বাহিনী ভোটারদের সুরক্ষায় স্পর্শকাতর এলাকায় মার্চ শুরু করেছে ইতিমধ্যেই।

পশ্চিমবঙ্গে বিধানসভার মেয়াদ শেষ হবে ৩০ মে। ২৯৪ টি আসনের মধ্যে তফশিলি জাতি সংরক্ষিত আসন ৬৮ টি ও তফশিলি উপজাতি আসন ১৬ টি। স্যনিটাইইজার, মাস্ক থাকবে। কেভিড পজিটিভ রুগিদের কথা ভেবে থাকবে বিকল্প ভোটদান ব্যবস্থা। কোনও বুথেই ১০০০ এর বেশি ভোটার নয়। সিভিজিল অ্যাপ থাকবে অভিযোগের জন্য। সব ভোট কেন্দ্র হবে একতলাতে। ভোটার লিস্টে নাম ও ভোট কেন্দ্র জানা যাবে মোবাইলে এসএমএস করে।

আরও পড়ুন: ইউপিএ জমানার তুলনায় ২০১৪ এনডিএ পরবর্তী সময়ে এলপিজির দাম কম কেন?

প্রথম দফায় ২৭ মার্চ ভোট হবে, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর ও পূর্ব মেদিনীপুরের প্রথমাংশে মোট ৩০ টি বিধানসভা কেন্দ্রে।

দ্বিতীয় দফায় ১ এপ্রিল ভোট হবে বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, পূর্ব মেদিনীপুরের দ্বিতীয় অংশ ও দক্ষিণ ২৪ পরগণা জেলার প্রথম অংশে ৩০ টি বিধানসভা কেন্দ্রে।

তৃতীয় দফায় ৬ এপ্রিল ভোট হবে হাওড়া, হুগলি প্রথম অংশে ও দক্ষিণ ২৪ পরগণা জেলার দ্বিতীয় অংশে মোট ৩১ টি বিধানসভা কেন্দ্রে।

চতুর্থ দফায় ১০ এপ্রিল ভোট হবে মোট ৪৪ টি বিধানসভা কেন্দ্রে। হাওড়া, হুগলির দ্বিতীয় অংশে, দক্ষিণ ২৪ পরগণার তৃতীয় অংশে, আলিপুরদুয়ার ও কোচবিহার জেলায়।

পঞ্চম দফায় ১৭ এপ্রিল উত্তর ২৪ পরগণা, নদীয়া ও পূর্ব বর্ধমান জেলার প্রথম অংশে, দার্জিলিং, কালিম্পং ও জলপাইগুড়িতে মোট ৪৫ টি বিধানসভা কেন্দ্রে।

ষষ্ঠ দফায় ২২ এপ্রিল উত্তর ২৪ পরগণা, নদীয়া ও পূর্ব বর্ধমান জেলার দ্বিতীয় অংশে ও উত্তর দিনাজপুরে মোট ৪৩ টি কেন্দ্রে।

সপ্তম দফায় ২৬ এপ্রিল ৩৬ টি বিধানসভা আসনে মালদহ, মুর্শিদাবাদের প্রথম অংশ, পশ্চিম বর্ধমান, কলকাতা দক্ষিণ, দক্ষিণ দিনাজপুরে।

অষ্টম দফায় ৩৫ টি বিধানসভা কেন্দ্রে ২৯ এপ্রিল ভোট হবে মালদহ, মুর্শিদাবাদের বাকি অংশ, বীরভূম ও কলকাতা উত্তরের বিধানসভা কেন্দ্রগুলিতে।

নিচে দেওয়া হল দিল্লির বিজ্ঞান ভবনে মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরার প্রেস কনফারেন্সের লাইভ ভিডিও। মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা অবসর গ্রহণের আগে শেষ ভোট পরিচালনা এটি।

২০১৯ সালের লোকসভা ভোটের নির্ঘন্ট ভাইরাল করে মিথ্যে দাবি করা হয়েছিল সেটি এবছরের বিধানসভা ভেটের দিনক্ষণ। বুম সেই ভুয়ো দাবি সহ গ্রাফিক খণ্ডন করেছিল।

আরও পড়ুন: ২০১৯ সালে লোকসভা ভোটের গ্রাফিক ছড়াল পশ্চিমবঙ্গে ভোটের দিন ঘোষণা বলে

Updated On: 2021-02-27T10:11:06+05:30
Show Full Article
Next Story