বিবিসি ব্রিগেড সভাকে বলেনি পৃথিবীর বৃহত্তম শান্তিপূর্ণ রাজনৈতিক জমায়েত

বুম যাচাই করে দেখে বিবিসি গণমাধ্যম ২৮ ফেব্রুয়ারি ২০২১ ব্রিগেড সমাবেশ নিয়ে এই ধরনের কোনও খবর সম্প্রচার করেনি।

হোয়াটসঅ্যাপ ও ফেসবুকে একটি গ্রাফিক ছবি শেয়ার করে দাবি করা হয়েছে রবিবার বামফ্রন্ট, ইসলামিক সেকুলার ফ্রন্ট ও কংগ্রেস আয়োজিত ব্রিগেড সমাবেশকে (Brigade Rally) বিবিসি (BBC) আখ্যা দিয়ে পৃথিবীর সবচেয়ে শান্তিপূর্ণ রাজনৈতিক সমাবেশ।

বুমকে ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশন (বিবিসি)-এর জনসংযোগ বিভাগের দায়িত্বপ্রাপ্ত টেস কোলি নিশ্চিত করেছেন বিবিসি এই ধরণের কোনও সংবাদ পরিবেশন করেনি।

২৮ ফেব্রুয়ারি ২০২১ বামেদের ডাকা ব্রিগেড সভায় উপস্থিত ছিলেন বাম ও কংগ্রেসের বেশ কয়েকজন কেন্দ্রীয় নেতৃত্ব। সভায় বক্তব্য পেশ করেন সিপিআই সাধারণ সম্পাদক ডি রাজা, বাম নেতা সীতারাম ইয়েচুরি, ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল ও কংগ্রেস নেতা জিতিন প্রসাদ। বাম রাজ্য নেতৃত্বের মধ্যে সূর্যকান্ত মিশ্র, দেবলীনা হেমব্রম ও আইএসএফ প্রধান আব্বাস সিদ্দিকি সভায় বক্তব্য পেশ করেন। আসন সমঝোতা ও জোট নীতি দুই কৌশলে বামদলগুলি আইএসএফ ও কংগ্রেসের সঙ্গে "সংযুক্ত মোর্চা" গঠন করে তৃণমূল কংগ্রেস ও বিজেপির বিরুদ্ধে বিধানসভা ভোটে লড়বে।

ভাইরাল হওয়া ছবিটিতে দেখা যায় বিবিসি খবর সম্প্রচার করেছে ব্রিগেডের সমাবেশ পৃথিবীর বহত্তম শান্তিপূর্ণ রাজনৈতিক সমাবেশ। (ইংরেজিতে মূল লেখা: KOLKATA BRIGADE 2021: PEACEFUL POLITICAL GETHERING)

বুমের হেল্পলাইন নম্বরেও ছবিটি পাঠিয়ে জানতে চাওয়া হয় এর সত্যতা।

ফেসবুকে অন্যান্য ছবির সঙ্গে বিবিসির এই গ্রাফিক ছবিটিও শেয়ার করা হয়েছে।

বুম বিবিসি ডট কম ও ইউটিউবে বিবিসির চ্যানেল ও ফেসবুকে কিওয়ার্ড সার্চ করে ব্রিগেড র‍্যালি সম্পর্কে কোনও রিপোর্ট খুঁজে পায়নি।

বুম দেখে ভাইরাল ছবিটিতে "Geathering" সমাবেশের ইংরেজিতে বানান ত্রুটিপূর্ণ। সঠিক বানান, "Gathering." বিবিসির মত উচ্চমানের গণমাধ্যমে এই ধরণের বানান ভুল থাকা অস্বাভাবিক।

বুম বিবিসির ওয়েবাসাইটে কলকাতা ট্যাগে ব্রিগেড জনসভা নিয়ে কোনও প্রতিবেদন খুঁজে পায়নি। বিবিসির ফেসবুক পেজেও "কলকাতা" কিওয়ার্ড সার্চ করলে সংশ্লিষ্ট বিষয় নিয়ে কোনও খবর বুমের নজরে আসেনি।

বিবিসি জনসংযোগ বিভাগের দায়িত্বপ্রাপ্ত টেস কোলি বুমের মেইল-এর জবাবে ৩ মার্চ ২০২১ জানিয়েছেন বিবিসি এই ধরণের কোনও সংবাদ পরিবেশন করেনি।

Updated On: 2021-03-03T18:07:07+05:30
Claim Review :   বিবিসি বলেছে কলকাতার ব্রিগেড র‍্যালি পৃথিবীর সবচেয়ে শান্তিপূর্ণ রাজনৈতিক সমাবেশ
Claimed By :  Facebook Posts & WhatsApp Message
Fact Check :  False
Show Full Article
Next Story