হ্যাঁ, তৃণমূল কংগ্রেস রাজনৈতিক প্রচারে ভিন্ রাজ্যের যান ব্যবহার করছে

বুম যাচাই করে দেখে তৃণমূল কংগ্রেসের প্রচারে ব্যবহার হওয়া "দিদির দূত" বাহনের নম্বর প্লেটের আদ্যাক্ষর অন্য রাজ্যের।

সোশাল মিডিয়ায় দাবি করা হয়েছে আসন্ন পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেস ভিন্ রাজ্যের বাহনের সাহায্য়ে রাজনৈতিক প্রচার করছে। নেটিজেনরা "দিদির দূত" বাহনের ছবি পোস্ট করে এ নিয়ে বিভিন্ন পোস্ট করছেন।

বুম যাচাই করে দেখে তৃণমূল কংগ্রেসের প্রচারে ব্যবহার হওয়া "দিদির দূত' বাহনের নম্বর প্লেটের আদ্যাক্ষর ভিন রাজ্যেরই।

১৩ ফেব্রুয়ারি ২০২১ তৃণমূল কংগ্রেস নির্বাচনী প্রচারের অঙ্গ হিসেবে জনসংযোগের জন্য 'দিদির দূত' এর সূচনা করে। ডায়মন্ড হারবরের তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় ক্যানিংয়ে 'দিদির দূত' বাহনের উদ্বোধন করে। বিজেপির তরফে পরিবর্তন যাত্রার পাল্টা হিসেবে 'দিদির দূত' প্রচার কর্মসূচি নেয় তৃণমূল কংগ্রেস। ভোট কুশলী প্রশান্ত কিশোরের সংস্থা আইপ্যাক 'দিদির দূত' অ্যাপের উদ্বোধন করে ফেব্রুয়ারি মাসে। এই অ্যাপের মাধ্যমে তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের সমস্ত প্রচার লাইভ ও রাজ্যসরকারের নানান উন্নয়ণমূলক প্রকল্পের খতিয়ান তুলে ধরা হয়েছে। নীল রঙের শীততাপ নিয়ন্ত্রিত 'দিদির দূত' বাহনের সিড়ি বেয়ে উঠে প্রচার করা যাবে।

এবারের ভোট প্রচারে শাসকদল প্রয়শই "বহিরাগত" তত্ত্বকে হাতিয়ার করে নিয়ে আসছে রাজনৈতিক আলোচনায়। বিজেপির নেতাদের ঘন ঘন প্রচারে আসাকে বরাবর কটাক্ষে বিঁধছে তৃণমূল। সম্প্রতি তৃণমূলের পক্ষ থেকে মমতা বন্দ্যোপাধ্যায়-কে আবার রাজ্যে মুখ্যমন্ত্রী পদে বসানোর দাবি তুলে 'বাংলা তার নিজের মেয়েকেই চায়' প্রচার অভিযান শুরু করেছে।

ফেসবুকে ভাইরাল হওয়া পোস্টের ছবিতে 'দিদির দূত' লেখা নীল রঙের বাহনের ছবি দেখা যায়। "UP72AT2603" লেখা নম্বর প্লেটটিকে দাগিয়ে দিয়ে নেটিজেনরা তৃণমূল কংগ্রেসের বহিরাগত নিয়ে রাজনৈতিক অবস্থানকে কটাক্ষ করছেন।
পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, "তৃণমূলের প্রচার গাড়ি স্বয়ং উত্তরপ্রদেশ থেকে আনা হয়েছে! তো বহিরাগত কারা?? জবাব দিন মমতা দি!"
পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে 'দিদির দূত' হিসেবে যেসব বাহনকে তৃণমূল কংগ্রেস ভোট প্রচারে ব্যবহার করছে তার নম্বর প্লেটের আদ্যাক্ষর ভিন্ রাজ্যেরই।
বুম ফেসবুকে 'দিদির দূত' এই কিওয়ার্ড দিয়ে খোঁজ করে তৃণমূলপন্থী ফেসবুক পেজে প্রচারের ভিডিও ও ছবি খুঁজে পায় সেখানে
উত্তরপ্রদেশ এবং দিল্লির নম্বর প্লেটের আদ্যাক্ষর সহ
'দিদির দূত বাহন দেখা যায়।
বুম তৃণমূল নেত্রী সুজাতা মণ্ডল খানের ফেসবুক পেজে ২৩ ফেব্রুয়ারি ২০২১ তারিখে সম্প্রচার হওয়া ৫ মিনিট ৪৬ সেকেন্ডের একটি লাইভ ভিডিও খুঁজে পায়
আবার রাজগঞ্জের গর্ব মমতা (Rajganjér Gorbo Mamata) পেজ থেকে ২৩ ফেব্রুয়ারি সুজাতা মণ্ডল খানের 'দিদির দূত' বাহনে চড়ে তৃণমূলের হয়ে প্রচার করার সম্পূর্ণ ভিডিও খুঁজে পায়। ২ ঘন্টার এই লাইভ ভিডিওর ক্যাপশনে লেখা রয়েছে, "জলপাইগুড়ি জেলার রাজগঞ্জ বিধানসভায় কেন্দ্রীয় সরকারের জন-বিরোধী নীতির বিরুদ্ধে এবং পেট্রোল ডিজেল ও রান্নার গ্যাসের অস্বাভাবিক মূল্য বৃদ্ধি ও কৃষি বিল এর বিরুদ্ধে বিশাল জনসভা । প্রধান বক্তা #সুজাতা_খাঁ_মন্ডল #
BanglarGorboMamata
#BanglaNijerMeyekeiChay"
এই ভিডিওগুলিতে স্পষ্টভাবে দিদির দূত বাহনের নম্বর প্লেটে উত্তরপ্রদেশের নম্বর দেখতে পাওয়া যায় (UP72AT2603) যা ভাইরাল হওয়া পোস্টের ছবির সাথে হুবুহু মিলে যায়।
বুম "দিদির দূত" প্রচার যানে দিল্লির নম্বর প্লেট লাগানো ছবিও খুঁজে পায়। এরকম একটি বাহন যার নম্বর 'DL1VC 0923' সহ ছবি দেখা যাবে এখানে
Updated On: 2021-03-01T20:05:50+05:30
Claim Review :   ছবির দাবি তৃণমূলের কংগ্রেস প্রচারে উত্তরপ্রদেশের গাড়ি ব্যবহার করছে
Claimed By :  Facebook Posts
Fact Check :  True
Show Full Article
Next Story