২০১৯ সালের বামফ্রন্টের ব্রিগেড জনসভার ছবি এবার ছড়াল বিজেপি অ্যাকাউন্ট

বুম দেখে ভাইরাল ছবিটি ২০১৯ সালের ৩ ফেব্রুয়ারি বামফ্রন্ট আয়োজিত ব্রিগেড মাঠে জনসভার দৃশ্য।

একাধিক ভারতীয় জনতা দলের (BJP) সোশাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে জনতার ভিড়ের ঠাঁসা ব্রিগেড মাঠের (Brigade Ground) ২০১৯ সালে বামেদের (Left Rally) জনসভার ছবি শেয়ার করে দাবি করা হয়েছে, ৭ মার্চ ২০২১ বিজেপির জনসভার ছবি রবিবার যেখানে হাজির ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)।

একই ছবি ২৮ ফেব্রুয়ারি ভাইরাল হয়েছিল যেদিন কংগ্রেস, বাম ও ইন্ডিয়ায় সেকুলার ফ্রন্ট ব্রিগেড মাঠে একটি জনসভা করে এবং সংযুক্ত মোর্চার ঘোষণা করে পশ্চিমবঙ্গ বিধানসভা ভোট লড়তে।

কর্মীসমর্থকদের ভিড়ে ঠাঁসা উপর থেকে তোলা ঐতিহাসিক ব্রিগেড মাঠের ছবিটি এই দাবি সহ ছড়াচ্ছে যে, উপচে পড়া ভিড় সাক্ষী ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বাংলার দুঁদে বিজেপি নেতাদের ভাষণের যা মমতা বন্দ্যোপাধ্যায় নেতৃত্বাধীন সরকারকে পরাস্ত করবে। অভিনেতা ও প্রাক্তন রাজনীতিক মিঠুন চক্রবর্তী এদিনই ব্রিগেড মাঠে বিজেপিতে যোগ দেন। ২৯৪ টি কেন্দ্রের বিধানসভা আসন বিশিষ্ট পশ্চিমবঙ্গে ভোট শুরু হবে ২৭ মার্চ থেকে।

ছবিটি একাধিক বিজেপি অ্যাকাউন্ট থেকে শেয়ার করা হয় ও পরে তা মুছে দেওয়া হয় নেটিজেনরা যখন আঙুল তোলে যে এগুলি ৭ মার্চের মাঠের ছবি নয়। সেই তালিকায় রয়েছেন দিল্লি বিজেপির মুখপাত্র তেজিন্দর বগ্গা, বিজেপি রাজ্যসভা সাংসদ স্বপন দাশগুপ্ত ও ঝাড়খণ্ড বিজেপির আইটি সেলের ভারপ্রাপ্ত ভানু জালান। ব্রিগেড মাঠ হল নামকরা জায়গা যেখানে মূলত বাম জামানায় জনসভা হলেও—পরাধীন ভারতে ১৯৯১ সালে দেশবন্ধু চিত্তরঞ্জন দাস রওলাট আইনের বিরুদ্ধে সেখানে সভা করেন।

পাঞ্জাব রাজ্য বিজেপির যাচাই করা ফেসবুক পেজ থেকে পোস্ট করা হয়, "আমি রাজনৈতিক জীবনে যথেষ্ঠ ভাগ্যবান শতাধিক জনসভায় বক্তব্য রাখার সুযোগ পাওয়ায় কিন্তু, কিন্তু সুদূর অতীতে আমি যথেষ্ঠ ভাগ্যবান যে এরকম একটি ভিড়ে আজকে আশীর্বাদ পেলাম। পিএম মোদী। #নরেন্দ্রমোদী #মোদীরসাথেব্রিগেড।"

(মূল হিন্দিতে লেখা: राजनीतिक जीवन में सैकड़ों रैलियों को संबोधित करने का सौभाग्य मिला है, लेकिन इतने लंबे कार्यकाल में मैंने कभी इतने बड़े विशाल जन समूह का हमें आशीर्वाद मिला हो ऐसा दृश्य मुझे आज देखने को मिला है। - पीएम श्री #NarendraModi जी)

পোস্টটি দেখা যাবে এখানে


তামিলনাড়ু বিজেপির কলা ও সংস্কৃতি বিভাগের সভাপতি গায়েত্রী রঘুরামন ছবিটি টুইট করে ক্যাপশন লেখেন "বাংলায় মোদী সমুদ্র।"

টুইটটি আর্কাইভ করা আছে এখানে

মিঠুন চক্রবর্তীর একটি অনুগামী অ্যাকাউন্ট থেকেও ছবিটি টুইট করা হয়।

আরও পড়ুন: ঘূর্ণি হাওয়ায় পশ্চিমবঙ্গে বিজেপির সভা ভন্ডুল বলে ছড়াল কেনিয়ার দৃশ্য

তথ্য যাচাই

বুম ছবিটিকে রিভার্স সার্চ করে দেখে ছবিটি ২০১৯ সালের একাধিক প্রতিবেদনে রয়েছে।

পিপলস ডেসপ্যাচস, পিপলস ডেমক্রেসি এবং সোশাল নিউজ প্রভৃতি ওয়েবসাইটে ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসের একাধিক প্রতিবেদনে ছবিটি ব্যবহার করা হয়। ছবির বর্ণনায় বলা হয়, হাজার হাজার বাম সমর্থক বামফ্রন্ট নেতৃত্বাধীন কলকাতার ব্রিগেড প্যরাড গ্রাউন্ডের চিত্র ৩ ফেব্রুয়ারি ২০১৯। প্রতিবেদন অনুযায়ী এই জনসভারও আয়োজন করা হয় কেন্দ্রে বিজেপি ও রাজ্যের তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে।

এই একই ছবি প্রকাশ করা হয় ইন্ডিয়া কন্টেন্ট ওয়েবসাইটে যার ক্যাপশন ছিল "কলকাতায় বাম কর্মীরা ব্রিগেড প্যারাড মাঠে বামফ্রন্টের একটি র‍্যালিতে অংশ নেয় কলকাতায় ৩ ফেব্রুয়ারি ২০১৯"। ছবিটির জন্য সৌজন্য প্রকাশ করা হয় সংবাদ সংস্থা আইএনএস-কে। ২০১৯ সালের ওই ব্রিগেডের জনসভা নিয়ে বিস্তারিত পড়া যাবে এখানে
Updated On: 2021-03-08T20:05:59+05:30
Claim Review :   ব্রিগেডে মাঠে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জনসভায় জনসমুদ্র
Claimed By :  BJP Punjab
Fact Check :  False
Show Full Article
Next Story