ঘূর্ণি হাওয়ায় পশ্চিমবঙ্গে বিজেপির সভা ভন্ডুল বলে ছড়াল কেনিয়ার দৃশ্য

বুম যাচাই করে দেখে ২০১৮ সালে কেনিয়ার উকামবানি শহরে গির্জার এক অনুষ্ঠানে ঘূর্ণি হাওয়ার দাপটে এই ঘটনা ঘটে।

সোশাল মিডিয়ায় ২০১৮ সালে কেনিয়ার এক শহরে ঘূর্ণি হাওয়ার (whirlwind) দৃশ্যকে মিথ্যে দাবি সহ বলা হচ্ছে পশ্চিমবঙ্গে ভারতীয় জনতা দলের (BJP) সভায় হাওয়ার দাপটে চেয়ার লন্ডভন্ড হওয়ার ঘটনা।

রবিবার ৭ ফেব্রুয়ারি কলকাতায় ব্রিগেডে বিজেপির জনসভায় অংশ নেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গত রবিবার বাম, কংগ্রেস ও ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট যৌথ উদ্যোগে জনসভা করে একই মাঠে। ওই জনসভায় আত্মপ্রকাশ করে সংযুক্ত মোর্চা। শাসক দল তৃণমূল কংগ্রেস পাহাড়ের তিনটি আসন ছেড়েছে গোর্খা জনমুক্তি মোর্চাকে। সংযুক্ত মোর্চা, শাসক দল তৃণমূল কংগ্রেস ও গত লোকসভা ভোটে প্রধান বিরোধী শক্তি হিসেবে উঠে বিজেপির মধ্যে তৃমুখী প্রতিদ্বন্ধীতা এবারের ভোটে। রাজ্যে ২০২১ সালের বিধানসভা ভোটকে কেন্দ্র করে সব দলের প্রচার তুঙ্গে। ভাইরাল হওয়া ভিডিওটি এই প্রক্ষিতেই ছড়ানো হচ্ছে।

ভাইরাল হওয়া ১ মিনিট ২৮ সেকেন্ডের ওই ভিডিওতে দেখা যায় সভাস্থালে একটি ঘূর্ণি হাওয়ার দাপটে লন্ডভন্ড হয়ে চেয়ার উল্টে যাচ্ছে।

পাঞ্জাবি ক্যাপশন সহ ভিডিওটি ফেসবুকে শেয়ার করা হচ্ছে যার বাংলা অনুবাদ, "বাংলায় ভারতীয় জনতা পার্টির একটি নির্বাচনী সমাবেশ ছিল, তবে মনে হয় ইশ্বরও তাদের কাজকর্ম পছন্দ করেন না।"

(মূল পাঞ্জাবি ভাষায় লেখা ক্যাপশন: ਇਥੇ ਬੰਗਾਲ ਦੇ ਭਾਰਤੀ ਜਨਤਾ ਪਾਰਟੀ ਦੀ ਚੋਣ ਰੈਲੀ ਸੀ,ਪਰ ਲੱਗਦਾ ਭਗਵਾਨ ਨੂੰ ਵੀ ਇਹਨਾਂ ਦੀਆਂ ਹਰਕਤਾਂ ਪਸੰਦ ਨਹੀ,ਦੇਖੋ ਹਾਲ)

ভিডিওটি দেখা যাবে এখানে। ভিডিওটি আর্কাইভ করা আছে এখানে


ভিডিওটি আর্কাইভ করা আছে এখানে

পাঞ্জাবি ভাষার একই ক্যাপশন সহ ভিডিওটিকে ব্যাপকভাবে ফেসবুকে শেয়ার হতে শুরু করে ফেব্রুয়ারি মাসের শেষ সপ্তাহ থেকে।

তথ্য যাচাই

বুম ভিডিওটির কয়েকটি মূল ফ্রেম রিভার্স সার্চ করে ইরানের ইয়ং জার্নালিস্ট ক্লাবের ওয়েবসাইটে পার্সি ভাষার একটি প্রতিবেদনে ভিডিওটি দেখতে পায়। ওই প্রতিবেদনে ভিডিওটিকে কেনিয়ার ঘটনা বলে উল্লেখ করা হয়েছে।

বুম পার্সি ভাষার কিওয়ার্ডকে ইংরেজিতে অনুবাদ করে সার্চ করে ২ অক্টোবর ২০১৮ প্রকাশিত ডেইলি মেলের একটি প্রতিবেদন খুঁজে পায়।

কেনিয়ার উকামবানিতে চার্চের এক অনুষ্ঠানে হঠাৎ এরকম চক্রাকার ঘূর্ণি হাওয়ার সৃষ্টি হয়। তারফলে চেয়ার ও ইলেকট্রনিক্স যন্ত্র লন্ডভন্ড হয়।

চক্রাকার ঘূর্ণী একটি স্বাভাবিক প্রক্রিয়া বায়ুমন্ডলে উষ্ণতার তারতম্যের কারণে হয়ে থাকে।

এই ভিডিওটি ডেইলি মেইল-এর ইউটিউবেও প্রকাশ করা হয় সে সময়। কেনিয়ার হাওয়া ঘূর্ণি নিয়ে নিয়ে আইনোঅল নিউজের প্রতিবেদন পড়া যাবে এখানে

Updated On: 2021-03-07T19:34:27+05:30
Claim Review :   ভিডিওর দাবি পশ্চিমবঙ্গে ঘূর্ণি হাওয়ার দাপটে বিজেপির সভা ভন্ডুল
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story