মুসলিম টুপি মাথায় প্রধানমন্ত্রী মোদী ও অমিত শাহের ফোটোশপ ছবি ভাইরাল

বুম দেখে কোলাজে অন্য ছবিগুলি আসল হলেও নরেন্দ্র মোদী ও অমিত শাহের টুপি পরা ছবি সম্পাদনা করা।

মাথায় ইসলামিক টুপি (Skull Cap) লাগিয়ে মুসলিম (Muslim) ধর্মাবলম্বীদের বেশে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) প্রার্থনা করছেনসম্পাদনা করা একটি ছবির কোলাজে এরকমই কিছু ভুয়ো ছবি সোশাল মিডিয়ায় ছড়িয়েছে।

বুম যাচাই করে দেখে নরেন্দ্র মোদী এবং অমিত শাহের ইসরামিক পরিহিত ছবিগুলি সম্পাদনা করা এবং ভুয়ো।

২০২১ সালের পশ্চিমবঙ্গে আসন্ন বিধানসভা নির্বাচনকে কেন্দ্র করে ভোটযুদ্ধ তুঙ্গে উঠেছে। কোনও দলই অন্য কোনও দলকে বাস্তবে অথবা সামাজিক মাধ্যমের ভার্চুয়াল দুনিয়ায় এক ইঞ্চি জমি ছেড়ে দিতে নারাজ। নির্বাচন কমিশন
২৬ ফেব্রুয়ারি রাজ্যে আট দফায় নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করার দিনক্ষণ
ঘোষণা করে। ২৭ মার্চ প্রথম দফার নির্বাচন থেকে শুরু করে ২ মে ফলাফল ঘোষণার মধ্য দিয়ে শেষ হবে নির্বাচন প্রক্রিয়া।
রাজ্যে বারবার বিজেপির হয়ে প্রচারে আসছেন প্রধানমন্ত্রী মোদী সহ স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। গত ২৮ ফেব্রুয়ারি ব্রিগেড ময়দানে রাজ্যের বামফ্রন্ট কংগ্রেসের যৌথ সমাবেশ ইসলামিক সেকুলার ফ্রন্টের প্রধান ফুরুফুরা শরিফের পিরজাদা আব্বাস সিদ্দিকির উপস্থিতি ও পরে জোটে সিলমোহর রাজনীতির আঙিনায় নতুন চর্চা শুরু করেছে। এরই প্রেক্ষিতে ফেসবুকে এই সম্পাদনা করা ছবির কোলাজটি ভাইরাল হয়েছে।
ভাইরাল ছবির কোলাজে নরেন্দ্র মোদী, অমিত শাহ ছাড়াও রয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়, অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহের ছবি। প্রত্যেককে এই ছবিতে মাথায় ইসলামিক টুপি পরে বা ইসলামিয় প্রথা অনুসারে প্রার্থনা করতে দেখা যাচ্ছে।
পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, "কোনও বাম নেতৃত্বকে কোথাও কখনও ভাঁড় সাজতে হয়নি। ফেরাতে হাল। অবশ্যই ফিরবে লাল"
পোস্ট দেখা যাবে এখানে। আর্কাইভ করা আছে এখানে

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে নরেন্দ্র মোদী এবং অমিত শাহে ইসলামিক টুপি পরা ছবিটি ফোটোশপ করা।
প্রথম ছবি: ইসলামিক নরেন্দ্র মোদী ও অমিত শাহ
বুম দেখে এই ছবিটি ২০১৯ সালের অগস্ট মাসের যখন নরেন্দ্র মোদী ও অমিত শাহ, অরুন জেটলির মৃত্যুর পর তাঁর বাসভবনে দেখা করতে যান। অরুন জেটলির বাড়ির গেটের সামনে থাকা নরেন্দ্র মোদী ও অমিত শাহের ছবিটি ফটোশপ করে ইসালমিক টুপি পরানো হয়েছে।
বুম এই ভুয়ো ছবি ২০২০ সালের জুলাই মাসে তথ্যযাচাই করেছিল। বিস্তারিত পড়ুন এখানে

নরেন্দ্র মোদীর ইসলামিক সমাবেশে যোগদানের পুরনো ছবিকেও ফোটোশপ করে তাঁর মাথায় টুপি পরানো হয়। এ ব্যাপারে বুমের আরেকটি তথ্যযাচাই পড়া যাবে এখানে

নিচে আসল (বাম দিকে) ও ভাইরাল ভুয়ো ছবির (ডান দিকে) তুলনা করা হল।

দ্বিতীয় ছবি ২: নরেন্দ্র মোদী ইসলামী ভঙ্গিতে প্রার্থনা করছেন
ইসলামিক টুপি পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রার্থনা করার ছবিটিও ফোটোশপ করা। কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আব্দুল্লাহের ২০১৬ সালে ইদের প্রর্থনা করার ছবি ফোটোশপ করে এই ভুয়ো ছবি তৈরি করা হয়েছে। বুম ছবিটিকে ২০১৬ সালের ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে (ক্রম ১৫/১৯) খুঁজে পায়। ছবিটির স্বত্ব দেওয়া হয় পিটিআইকে।
নীচে ভাইরাল (বাম দিকে) ভুয়ো ছবি ও আসল ছবির (ডান দিকে) তুলনা করা হল।
বুম দেখে সাদা চাদরে মাথা ঢাকা তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবিটি অনলাইনে বেশ কয়েক বছর ধরে রয়েছে। প্রকাশ্যেই তিনি বিভিন্ন সময় ইদের শুভেচ্ছা বিনিময় ও ইফতার পার্টিতে অংশ নেন। আউটলুকের গ্যালারিতে২০১৭ সালে আউটলুকের একটি প্রতিবেদনে ছবিটকে দেখা যাবে।
ছবিটির ক্যাপশন হিসেবে লেখা হয় রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ে মৃত রিজানুর রহমানের মায়ের সঙ্গে কলকাতায় ইফতার পার্টিতে।
চতুর্থ ছবি: অভিষেক বন্দ্যোপাধ্যায়, মমতা বন্দ্যোপাধ্যায় এবং অন্যান্যরা
বুম দেখে মমতা বন্দ্যোপাধ্যায়ের মাথায় চাদর দেওয়া ও ইসলামিক টুপি পরা অভিষেক বন্দ্যোপাধ্যায়ের এই ছবিটি সম্পাদনা করা নয়। বুম দেখে এই ছবিটি ২০১৬ সালে কলকাতার রেড রোডে ইদ উপলক্ষে আয়োজিত এক জমায়েতের সময়ে তোলা হয়েছিল। ২০১৬ সালের ৮ জুলাই প্রকাশিত গণমাধ্যম এই সময়-এর একটি প্রতিবেদনে ছবিটি দেখা যাবে।
পঞ্চম ছবি: টুপি মাথায় রাজনাথ সিংহ
মুসলমানদের ধর্মীয় টূপি মাথায় প্রতিরক্ষামন্ত্রী রাজ নাথ সিংহের এই ছবিটি লখনউ-তে বাবা মীর কাশিম দরগাতে ২০১৪ সালে তোলা হয়েছিল। রাজনাথ সিংহের দরগা পরিদর্শনের এই খবরটি বুম খুঁজে পায়
এনডিটিভির
২০১৪ সালের ১৬ এপ্রিল প্রকাশিত একটি প্রতিবেদনে।
Updated On: 2021-03-05T20:00:29+05:30
Claim Review :   ছবি দেখায় মুসলিম টুপি পরে নরেন্দ্র মোদী ও অমিত শাহ প্রার্থনা করছেন
Claimed By :  Facebook Posts
Fact Check :  Misleading
Show Full Article
Next Story