বিভ্রান্তিকর ছবির দাবি অমিত শাহ রাষ্ট্রপতি কোবিন্দকে সম্মান দেননি

বুম দেখে ছবিটি বিভ্রান্তিকর, পর মুহূর্তেই আমদাবাদ স্টেডিয়ামে লাল গালিচার ওপর দিয়ে রাষ্ট্রপতি কোবিন্দকে হাঁটাতে দেখা যায়।

একটি স্ক্রিনচিত্রে (Screengrab) স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) আর রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দকে (Ram Nath Kovind) আমদাবাদের সর্দার বল্লভভাই পটেল স্পোর্টস এনক্লেভে হেঁটে যেতে দেখা যাচ্ছে। সেটি এই মিথ্যে দাবি সমেত ভাইরাল হয়েছে যে, শাহ রাষ্ট্রপতি কোবিন্দকে অসম্মান করেছেন, কারণ উনি নিজে হাঁটছেন লাল গালিচার (Red Carpet) ওপর দিয়ে, আর কোবিন্দ হাঁটছেন মাটির ওপর দিয়ে।

ভাইরাল স্ক্রিনশটটির সঙ্গে যে দাবি করা হয়েছে, নেটিজেনরা সেটিকে মোতেরা স্টেডিয়ামের নাম নরেন্দ্র মোদী স্টেডিয়াম রাখার অনুষ্ঠানের সঙ্গে গুলিয়ে ফেলেছেন। ২৪ ফেব্রুয়ারি নরেন্দ্র মোদী নামাঙ্কিত স্টেডিয়ামটি উদ্বোধন করতে, রাম নাথ কোবিন্দ দু'দিনের সফরে গুজরাত গিয়েছিলেন। সর্দার বল্লভভাই পটেল স্পোর্টস এনক্লেভের ভূমি পুজোও করেন কোবিন্দ। নরেন্দ্র মোদী স্টেডিয়াম হল ওই স্পোর্টস এনক্লেভের অংশ।

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও কেন্দ্রীয় যুব বিষয়ক ও ক্রিড়ামন্ত্রী কিরেণ রিজিজু ওই উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ফেসবুকে লেখা ওই ক্যাপশনে ভারতের রাষ্ট্রপ্রধানকে 'অসম্মান' করার জন্য ভারতীয় জনতা পার্টির সমালোচনা করা হয়। "আমদাবাদ: স্টেডিয়ামটির নাম নরেন্দ্র মোদী রেখে মোদী সরকার সরদার পটেলের প্রতি সম্মান দেখায়। সেই দিনই অমিত শাহ নিজে লাল কার্পেট দিয়ে হেঁটে যান আর কোবিন্দ হেটে যান মাটির ওপর দিয়ে। ওই ভাবেই শাহ সম্মান জানান তাঁকে,,,একমাত্র বিজেপি এই ভাবে সম্মান দেখাতে পারে।"

একই ক্যাপশন সহ ছবিটি ফেসবুকে ব্যাপক ভাবে শেয়ার করা হচ্ছে। পোস্টটি দেখুন এখানে

ছবিটি ফেসবুকের পাশাপাশি ও টুইটারেও ভাইরাল হয়েছে।

টুইটটি আর্কাইভ করা আছে এখানে

স্ক্রিনগ্র্যাবটি বুমের হেল্পলাইন নম্বরেও আসে।


তথ্য যাচাই

ভাইরাল ছবিটিতে 'এনডিটিভি'র লোগো রয়েছে। ২৪ ফেব্রুয়ারি, এনডিটিভি একটি ভিডিও রিপোর্ট সম্প্রচার করা হয়। তাতে ওই ভাইরাল ছবির দৃশ্যটি আছে যাতে রাষ্টওপতি কোবিন্দ ও অমিত শাহকে এক সঙ্গে হেঁটে যেতে দেখা যাচ্ছে (৩ মিনিট ১১ সেকেন্ড থেকে দেখুন)।



'ডিডি নিউজ' যে ফুটেজ আপলোড করেছিল, বুম সেটিও খতিয়ে দেখে।

ভূমি পুজো শুরু করিয়ে দিয়ে, কোবিন্দ ও শাহ নরেন্দ্র মোদী স্টেডিয়াম উদ্বোধন করতে যান। ৪ মিনিট ৪৬ সেকেন্ড থেকে কোবিন্দ কে লাল কার্পেটের ওপর দিয়েই হেঁটে যেতে দেখা যায়। সঙ্গে অমিত শাহ। ভাষ্যকারের কথা অনুযায়ী, এর পর ডিজিটাল মাধ্যমে স্টেডিয়াম উদ্বোধন করতে তাঁরা স্পোর্টস এনক্লেভের অন্য দিকে চলে যান।

Claim Review :   ছবির দাবি মোতেরা স্টেডিয়ামে রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ লালা কার্পেটের উপর দিয়ে হাঁটেননি
Claimed By :  Facebook Posts & Twitter Users
Fact Check :  False
Show Full Article
Next Story