বিভ্রান্তিকর দাবি সহ ছড়ালো নরেন্দ্র মোদী ও আমিত শাহের সম্পাদিত ছবি

বুম দেখে মূল ছবিটিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ কেউই ইসলামিক টুপি পরে নেই।

সোশাল মিডিয়ায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ইসলামিক টুপি পরা ছবি বিভ্রান্তিকর দাবি সহ শেয়ার করা হচ্ছে। ফেসবুকে ছবিটি শেয়ার করে দাবি করা হচ্ছে এটাই হল প্রমান যে নরেন্দ্র মোদী ও অমিত শাহ টুপি পরে তৃণমূল কংগ্রেস প্রধান মমতা বন্দ্যোপাধ্যায়ের মত তোষণের রাজনীতি করছেন।

ফেসবুক পোস্টের বয়ানে বিজেপি সমর্থকদের এক হাত নিয়ে বলা হয়েছে তারা এই নমুনা দেখুক যারা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে কথিত তোষণের রাজনীতির অভিযোগ তোলেন। বুম দেখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ইসলামিক টুপি পরা ছবিটি ভুয়ো, মূল ছবিতে তাঁদের মাথায় কোনও ইসলামিক টুপি ছিল না।

ছবিটি ফেসবুকে শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, "এ-ই ছবিটি সবার জন্য নয়। সেই সমস্ত ভক্তের জন্য যারা বঙ্গমাতা মমতাকে মমতা বেগম বলতে পছন্দ করেন। তাদের কাছে প্রশ্ন এনাদের নাম গুলো আপনারাই দিন। আমরা কিছু লুকিয়ে করিনা করতেও চাইনা। লুকাতে পারলেন নাতো?"

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে


একই দাবি সহ ছবিটি টুইটারেও ভাইরাল হয়েছে।

তথ্য যাচাই

বুম রিভার্স ইমেজ সার্চ করে ছবিটিকে খুঁজে পায় এবং দেখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ছবিটি ইসলামিক টুপি যোগ করে সম্পাদনা করা হয়েছে।

ছবিটি তোলা হয়েছিল যখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ প্রাক্তন কর্পোরেট বিষয়ক মন্ত্রী অরুন জেটলির বাড়িতে তাঁর মৃত্যুর পর পরিজনদের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন। জেটলির পরিবারের লোকজনদের সমবেদনা জানানোর জন্য দেখা করতে গিয়েছিলেন মোদী-শাহ। ফিরে আসার সময় তোলা হয়েছিল ছবিটি।

ওই একই ছবি ২০১৯ সালের ২৭ অগস্ট নিউজ ১৮ এর রিপোর্টে প্রকাশিত হয়েছিল। প্রতিবেদনটির শিরোনাম ছিল, ‍"প্রধানমন্ত্রী মোদী, অমিত শাহ অরুন জেটলির পরিবারের সঙ্গে দেখা করে সমবেদনা জানাতে।" (ইংরেজিতে মূল শিরোনাম: "PM Modi, Amit Shah Meet Arun Jaitley's Family to Offer Condolences") ছবিটি সংবাদ সংস্থা পিটিআইয়ের তোলা।

ছবিটিতে ক্যাপশন লেখা হয়েছে, "নয়া দিল্লিতে প্রাক্তন অর্থমন্ত্রী অরুন জেটলির বাসভবনে পরিবারের সদস্যদের সমবেদনা জানানোর পর প্রধানমন্ত্রী মোদী ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ফিরছেন।" (মূল ইংরেজিতে ক্যাপশন: "PM Narendra Modi and Home Minister Amit Shah leave after paying their condolence to the family members of former finance minister late Arun Jaitley, at their residence in New Delhi. (Image: PTI)."


ছবিটি পিটিআইয়ের আর্কাইভেও দেখা যাবে।


প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ওই দিনের টুইটে তাঁকে একই পোশাকে দেখা যায় ।

বুম আগেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সৌদি আরব আবুধাবিতে সফরের ফটোশপ করা আরবীয় উষ্ণীষের ফটেশপ করা ছবি তথ্য-যাচাই করেছে।

সৌজন্য হিসেবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইন্দোরে দাউদি বোহরা সম্প্রদায়দের অনুষ্ঠানে অংশগ্রহন করেছিলেন ২০১৮ সালে। প্রধানমন্ত্রীর সেই অনুষ্ঠানে অংশগ্রহন করার ছবিও ফটোশপ করে ভুয়ো দাবি সহ পরে ভাইরাল করা হয়।

আরও পড়ুন: ডিজিটাল সম্পাদিত ভিডিওর ভাইরাল দাবি জার্মানিতে 'ত্রিনয়নী' শিশুর জন্ম

Updated On: 2020-07-17T17:24:50+05:30
Claim Review :   ছবি দেখায় ইসলামিক টুপি পরেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story