পাকিস্তানের জঙ্গি ঘাঁটির পুরনো ভিডিও বাংলার ভোটের পর উল্লাস বলে ছড়াল

বুম দেখে পুরনো ভিডিওটি পাকিস্তানের বালাকোটের এক জঙ্গি ঘাঁটির। এর সঙ্গে পশ্চিমবঙ্গে বিধানসভা ভোটের ফলাফলের কোনও যোগ নেই।

একটি ভিডিওতে কিছু লোককে আকাশে গুলি ছুঁড়তে এবং ভারত ও প্রধানমন্ত্রী নরেন্দ্রে মোদী বিরোধী স্লোগান দিতে দেখা যাচ্ছে। সেই ‍ভিডিও সোশাল মিডিয়ায় এই মিথ্যে দাবি সমেত শেয়ার করা হচ্ছে যে, পশ্চিমবঙ্গে (West Bengal) তৃণমূল কংগ্রেস (TMC) নির্বাচনে জয়লাভ করায়, পাকিস্তানের (Pakistan) জঙ্গি (Terror) সংগঠন জৈশ-এ-মহাম্মদের (Jaish-e-Mohammed) সদস্যরা উৎসব করছে।

বুম দেখে ভিডিওটি ডিসেম্বর ২০২০ সালের। আর তার সঙ্গে যে দাবিটি করা হয়েছে সেটিও মিথ্যে।

সম্প্রতি পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনে, মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস জেতায়, মমতা বন্দ্যোপাধ্যায় পরপর তিনবার মুখ্যমন্ত্রী হলেন। ২ মে ২০২১-এ ভোটের ফলাফল ঘোষণা করা হয়। কিন্তু তার পর কয়েক দিন ধরে নির্বাচন-পরবর্তী হিংসা পরিস্থিতিকে ঘোরাল করে তোলে। তারই মধ্যে মিথ্যে খবর আর ভুয়ো তথ্যের ঝড় বইতে থাকে সোশাল মিডিয়ায়।

এই পরিস্থিতির প্রেক্ষিতে ৪১ সেকেন্ডের ক্লিপটি শেয়ার করা হচ্ছে। তার সঙ্গে হিন্দিতে লেখা ক্যাপশনে বলা হয়েছে, "পশ্চিমবঙ্গে মমতার জয়, জৈশ-এ-মহম্মদের আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছে। মমতার জয়ের পর তারা মিছিল বার করে। জৈশ-এ-মহম্মদের জঙ্গি শিবির। ভারতের ধ্বংস ও মোদীর বিনাশ কামনা করে তাদের স্লোগান শুনুন। সন্ত্রাসবাদের ধর্ম কী তা ভাল করে দেখে নিন।"

(হিন্দিতে লেখা ক্যাপশন: पश्चिम बंगाल मे ममता की जीत पर जैश ए मोहम्मद के हौसले हुए बुलंद. निकाला जुलुस. जेश ए मोहम्मद का आतंकी ठिकाना और उनके नारे सुनो इंडिया तेरी मौत आई। मोदी तेरी मौत आई। । हिंदुओं की मौत आई जैश आईं जैश आईं......ध्यान से देखो आतंकवाद का मजहब क्या है)

পোস্টটি দেখতে এখানে ক্লিক করুন। আর্কাইভ দেখতে এখানে

একই ক্যাপশন সহ ভিডিওটি টুইটারেও ভাইরাল হয়েছে।

যাচাইযের জন্য ভিডিওটি বুমের হেল্পলাইন নম্বরেও আসে।

তথ্য যাচাই

ক্লিপটির প্রধান ফ্রেমগুলি নিয়ে বুম রিভার্স ইমেজ সার্চ করে। তার ফলে, ১২ ডিসেম্বর ২০২০ প্রকাশিত জি নিউজের একটি ভিডিও রিপোর্ট দেখতে পাওয়া যায়।

ওই সংবাদ প্রতিবেদন ও ভাইরাল ভিডিওটির দৃশ্যের তুলনা নীচে দেওয়া হল।

ওই রিপোর্টে বলা হয়, ভিডিওটি পাকিস্তানের বালাকোট-এ একটি জঙ্গি শিবিরে তোলা। সেখানে, ভারত, হিন্দু ধর্ম ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে স্লোগান দেওয়া হয়। প্রশিক্ষণ শিবিরটি সেখানেই চালানো হয় যেখানে ২০১৯-এ ভারতীয় বায়ুসেনা জঙ্গি ঘাঁটির ওপর হানা দিয়েছিল।

সেই সময়, তাদের একটি সংবাদ বুলেটিনে 'উইঅন' নিউজও একই বিবরণ সহ ভিডিওটি দেখিয়ে ছিল।

Updated On: 2021-05-21T19:14:44+05:30
Claim :   পশ্চিমবঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় ভোটে জেতার পর জঙ্গি সংগঠন জৈশ-এ-মহাম্মদের সদস্যরা উল্লাস করছে
Claimed By :  Facebook Posts & Twitter Users
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.