পার্থ চট্টোপাধ্যায়কে গুরু পূর্ণিমায় শ্রদ্ধা জানান অর্পিতা মুখোপাধ্যায়? ভুয়ো খবর জি ২৪ ঘন্টায়

বুম যাচাই করে দেখে সোশাল মিডিয়ায় ভাইরাল হওয়া অর্পিতা মুখোপাধ্যায়ের নামে ভুয়ো ফেসবুক পোস্ট খবরে দেখায় জি ২৪ ঘন্টা।

ইডির হাতে গ্রেফতার হওয়া রাজ্যের শিল্পমন্ত্রী ও তৃণমূল কংগ্রেস নেতা পার্থ চট্টোপাধ্যায়কে (Partha Chatterjee) গুরু পূর্ণিমায় শ্রদ্ধা জানান তাঁর ঘনিষ্ট অর্পিতা মুখোপাধ্যায় (Arpita Mukherji) এই দাবিতে ভুয়ো খবর সম্প্রচার করল জি ২৮ ঘন্টা (Zee 24 Ghanta)।

বুম যাচাই করে দেখে অর্পিতা মুখোপাধ্যায় গুরু পূর্ণিমায় শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে ফেসবুকে কোনও শুভেচ্ছা জানানি। অর্পিতা মুখোপাধ্যায়ের ১৩ জুলাই ২০২২-এর মূল ফেসবুক পোস্ট ফোটোশপ করে এই ভুয়ো খবর ছড়ানো হচ্ছে।

এনফোর্সমেন্ট ডিরেক্টোরেট (ইডি)-এর দাবি, শুক্রবার রাতে অর্পিতা মুখোপাধ্যায়ের ফ্ল্যাট থেকে বিপুল অঙ্কের হিসাব বহির্ভূত টাকা উদ্ধার হয়। শিক্ষামন্ত্রী থাকাকালীন পশ্চিমবঙ্গে শিক্ষক নিয়োগ সংক্রান্ত দুর্নীতি, বেআইনি নিয়োগ ও আর্থিক লেনদেনে যুক্ত থাকার আভিযোগে বিচারাধীন মামলার তদন্তে ইডি সেদিনই হানা দেয় শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের নাগতলার বাসভবনে। পেশায় মডেল ও অভিনেত্রী অর্পিতা মুখোপাধ্যায় পার্থ চট্টোপাধ্যায়ের ঘনিষ্ঠ বলে খবরে প্রকাশ। পরে ইডি পার্থ এবং অর্পিতাকে গ্রেফতার করে। গ্রেফতারির পর এক দিনের ইডি হেফাজতে রয়েছেন অর্পিতা। সোমবার তাঁকে আদালতে পেশ করার কথা। অন্যদিকে কলকাতা হাইকোর্টের নির্দেশে ভুবনেশ্বর এইমসে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়েছে পার্থ চট্টোপাধ্যায়কে। ভাইরাল ফেসবুক পোস্টের ছবিটি এই প্রসঙ্গে সোশাল মিডিয়ায় ছড়ানো হচ্ছে।

সোশাল মিডিয়ায় ভাইরাল হওয়া ছবিটিতে দেখা যায় 'Arrpieta' নামে ফেসবুক প্রোফাইল থেকে ১৩ জুলাই ২০২২ পার্থ চট্টোপাধ্যায়ের ছবি সহ পোস্ট করেন তিনি। ছবির নীচে গুরু পূর্ণিমা লেখা।

শুভেচ্ছা বার্তা হিসেবে ফেসবুক পোস্টটির ক্যাপশন লেখা হয়েছে, "শুধু অক্ষর জ্ঞানই নয়, গুরু শিখিয়েছে জীবন জ্ঞান, গুরুমন্ত্রকে আত্তীকরণ করা, সাগর পেরিয়ে যাও। শুভ গুরু পূর্ণিমা। #gurupurnima #guruji #guru"

এই ভুয়ো ফেসবুক পোস্টটির স্ক্রিনশটের ভুয়ো ছবি তাঁর যাচাই করা ফেসবুক প্রাফাইলে পোস্ট করে সিপিআইএমের যুব নেতা শতরূপ ঘোষ (Shatarup Ghosh) ক্যাপশনে লেখেন 'স্নিগ্ধ'।

ফেসবুক পোস্টটি দেখুন এখানে

এছাড়া আরও অনেকেই ছবিটি ফেসবুকে পোস্ট করেন। এরকম দুটি ফেসবুক পোস্ট দেখুন এখানেএখানে

খবর প্রকাশ জি ২৮ ঘন্টা বাংলায়

২৩ জুলাই, ২০২২ জি ২৮ ঘন্টা এই ভুয়ো ফেসবুক পোস্টের ছবি দেখিয়ে খবরের শিরোনাম লেখে, "গুরু শিখিয়েছেন জীবন জ্ঞান', গুরুপূর্ণিমায় পার্থর উদ্দেশ্যে পোস্ট অর্পিতার"। বুলেটিনে সম্প্রচার করে ওই ভুয়ো ফেসবুক পোস্টকে ভিত্তি করেই খবর।

এব্যাপারে প্রকাশিত জি ২৮ ঘন্টার ওয়েবসাইট ও নিজস্ব ইউটউবে চ্যানেলে প্রকাশিত খবর আর্কাইভ করা আছে এখানেএখানে

ভিডিওটি নিচে দেখুন।

তথ্য যাচাই

বুম অর্পিতা মুখোপাধ্যায়ের ফেসবুক প্রোফাইল খুঁজে দেখে ১৩ জুলাই ২০২২ গুরু পূর্ণিমার দিন 'Arrpieta' নামের প্রোফাইলে ভিন্ন শুভেচ্ছা বার্তা পোস্ট করা হয়। সকাল ১০ টা ৫৮ মিনিটের ওই পোস্টে অর্পিতা একই ক্যাপশন লিখলেও ছবিতে ছিল আশির্বাদী হাতের মুদ্রার ছবি। আসল পোস্টে পার্থ চট্টোপাধ্যায়ের ছবি ছিল না।

ভাইরাল স্ক্রিনশট সম্পাদিত ছবি

ভাইরাল হওয়া ভুয়ো স্ক্রিনশটের ছবিটিতে দেখা যায়, '13 Jul 2022' তারিখ লেখা রয়েছে। বুম ডেস্কটপ, ফেসবুক লাইট এবং সাধারণ ফেসবুক অ্যান্ড্রয়েড অ্যাপ থেকে অর্পিতার আসল পোস্টের স্ক্রিনশট নিয়ে দেখে সেখানে "13 Jul at 10:58" লেখা রয়েছে। ফেসবুক লাইট অ্যাপের স্ক্রিনশটের ক্ষেত্রে লেখার ইন্টারফেসের নিয়মে ১৩ জুলাইয়ের পোস্টে তারিখ লেখা হবে, 'July 13'। লাইট অ্যাপে পোস্ট দেখার সময় 'সময়' উল্লেখ থাকে না।

কিন্তু ভাইরাল হওয়া পোস্টের ভুয়ো স্ক্রিনশটিতে তারিখের দিন ও মাসের পর ২০২২ জোড়া হয়েছে, যা সম্পাদিত।

এছাড়াও অর্পিতার ১৩ জুলাইয়ের আসল একই পোস্টের গ্রাফিকেও যে কারিকুরি করা হয়েছে তারও প্রমাণ মেলে ভুয়ো স্ক্রিনশটে। আশির্বাদ হাতের মুদ্রার ছবির বদলে ব্যবহার করা হয়েছে পার্থ চট্টোপাধ্যায়ের সম্পর্কহীন ছবি।

Updated On: 2022-07-28T15:08:43+05:30
Claim :   ছবির দাবি পার্থ চট্টোপাধ্যায়কে গুরু পূর্ণিমায় শুভেচ্ছা দেন আর্পিতা মুখোপাধ্যায়
Claimed By :  Shatarup Ghosh & Faacebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.