চিনা অ্যাপ নিষিদ্ধ: টিকটক, ক্যামস্ক্যানারের বিকল্প যা ব্যবহার করতে পারেন

ভারত সরকার ৫৯ টি চিনা অ্যাপ নিষিদ্ধ করেছে, তার বিকল্পে প্রয়োজনীয় যে অ্যাপগুলি ব্যবহার করতে পারেন তার একটি তালিকা তৈরি করেছে বুম।

২৯ জুন ভারত সরকার ৫৯টি মোবাইল অ্যাপের ব্যবহার নিষিদ্ধ করেছে। এই অ্যাপগুলি চিনের সার্ভার ব্যবহার করত, এবং তা তথ্য নিরাপত্তার ক্ষেত্রে বিপদ তৈরি করছিল। লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ভারত এবং চিনের মধ্যে উত্তেজনা তৈরি হওয়ার পর এই অ্যাপগুলি নিষিদ্ধ করা হয়েছে। তথ্য প্রযুক্তি মন্ত্রক থেকে একটি প্রেস বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, এইসব অ্যাপগুলি নিষিদ্ধ করা হয়েছে ভারতীয় ইউজারদের কথা ভেবে। দেশের বাইরের সার্ভারের মাধ্যমে তাদের তথ্য ফাঁস হয়ে যেতে পারে।

এই ৫৯টি অ্যাপের মধ্যে কতকগুলি ভারতের সাইবার স্পেসে বিপুল ভাবে ব্যবহৃত হত। এই সব অ্যাপের পরিবর্তে কি ব্যবহার করা যায়, তা সোশ্যাল মিডিয়ায় অনেক ব্যবহারকারী জানতে চেয়েছেন।

আরও পড়ুন: ব্রাজিলে ডাকাতের হাতে নিহত কুকুরকে ভারত-চিন সংঘর্ষের সঙ্গে জোড়া হল

আমরা তাই এখানে নিষিদ্ধ হওয়া অ্যাপের পরিবর্তে ভরসাযোগ্য কিছু অ্যাপের তালিকা দিলাম। তবে এই তালিকা সম্পূর্ণ নয় এবং আপনি যদি কোনও বিকল্প অ্যাপের কথা আমাদের জানান (assist@boomlive.in), আমরা তা এই তালিকার অন্তর্ভুক্ত করব।

নিষিদ্ধ হওয়া অ্যাপ: ক্যামস্ক্যানার

টাইপ: বিভিন্ন ডকুমেন্টের পরিষ্কার ছবি স্ক্যান করে

আইওএস এবং অ্যান্ড্রয়েডের জন্য বিকল্প: অ্যাডব স্ক্যানার, মাইক্রোসফট অফিস লেন্স, ভারতীয় সফটওয়্যার কর্পোরেশন জোহো-র তৈরি জোহো স্ক্যানার।

নিষিদ্ধ হওয়া অ্যাপ: ইউক্যাম মেকআপ, ওয়ান্ডার ক্যামেরা, সেলফিসিটি, সুইট সেলফি, বিউটিপ্লাস, মিইটু

টাইপ: সেলফি এবং ছবি তোলার সময় ছবি এডিট করা তাতে নানা রকম এফেক্ট, ফিল্টার এবং অন্যান্য আরও অনেক কিছু ব্যবহার করা যায়।

বিকল্প: স্নো, সাউথ কোরিয়ার সফটওয়্যার কোম্পানি স্নো ইনকর্পোরটের তৈরি বি ৬ ১২, গুগলের স্ন্যাপসিড। জেরুজালেমের লাইটট্রিক সংস্থার তৈরি ফেসটিউন আর একটি জনপ্রিয় অ্যাপ।

নিষিদ্ধ হওয়া অ্যাপ: ইউসি ব্রাউজার, ডিইউ ব্রাউজার, অ্যাপাস ব্রাউজার, সি এম ব্রাউজার

টাইপ: দ্রুতগতির নিরাপদ মোবাইল ব্রাউজার

বিকল্প: গুগল ক্রোম, ব্রেভ।

নিষিদ্ধ হওয়া অ্যাপ: শেয়ারইট, জেন্ডার

টাইপ: মোবাইল ডিভাইসের মাধ্যমে ফাইল শেয়ার করা

আইওএস এবং অ্যান্ড্রয়েডের জন্য পরিবর্ত: অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য দিল্লির একটি ভারতীয় স্টার্ট আপের তৈরি শেয়ারঅল এই নিষিদ্ধ অ্যাপগুলির ভালো পরবর্ত হতে পারে। গুগলের ফাইলস অ্যান্ড্রয়েড ও আইওএস, উভয় ক্ষেত্রেই কাজ করে।

নিষিদ্ধ হওয়া অ্যাপ: ইএস ফাইল এক্সপ্লোরার

টাইপ: ফাইল ম্যানেজমেন্ট অ্যাপ যার মাধ্যমে সহজে ক্লাউড স্টোরেজের সুবিধা নেওয়া যায়, এফটিপি বা ল্যানের মাধ্যমে ফোন থেকে কম্পিউটারে তথ্য নেওয়ার কাজ করা যায়।

বিকল্প: অ্যান্ড্রয়েডের জন্য গুগল ওয়ার্কসের ফাইল, আইওএস'র জন্য ইউক্রেনের রিডল কর্পোরেশনের তৈরি ডকুমেন্টস।

নিষিদ্ধ হওয়া অ্যাপ: ভিভাভিডিও, ভিমেট

টাইপ: ভিডিও এডিটিং অ্যাপ

বিকল্প: দক্ষিণ কোরিয়ার সিওলের সংস্থা কিনমাস্টার কর্পের কিনমাস্টার। তাইওয়ানের কোম্পানি সাইবারলিঙ্কের তৈরি পাওয়ারডিরেক্টর আইওএস এবং অ্যান্ড্রয়েড, দুটোর জন্যই ভাল। তবে আইওএস ব্যবহারকারীরা সব সময়ই ইনহাউজ আইমুভিজ অ্যাপ ব্যবহার করতে পারেন।

নিষিদ্ধ হওয়া অ্যাপ: ক্ল্যাশ অব কিংস, মোবাইল লেজেন্ডস

টাইপ: গেমিং অ্যাপ

বিকল্প: এক মার্কিন গেমিং কোম্পানির তৈরি ২০১১ সালে বাজারে আসা অ্যাপ এম্পায়ারস অ্যান্ড অ্যালিস যদিও একটু পুরানো, তবে এতে খুব ভাল স্ট্র্যাটেজি গেম আছে, যা অনায়াসে বন্ধুদের সঙ্গে খেলা যায়। মার্ভেল সুপার ওয়ার আর একটি ভালো অ্যান্ড্রয়েড ব্যাটল গেম।

নিষিদ্ধ হওয়া অ্যাপ: টিকটক, কোয়াই, হেলো, লাইকি, ভিগো ভিডিও, বিগো লাইভ

টাইপ: ভিডিও মাইক্রোব্লগিং

বিকল্প: টিকটকের খুব ভাল বিকল্প হল শেয়ার চ্যাট, ট্রিলার। একটি ভারতীয় সংস্থার তৈরি রোপোসো একটি দারুণ ভিডিও শেয়ারিং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। জার্মানির অ্যাপ ডাবমাশ-এ আপনি জনপ্রিয় গান বা আপনার পছন্দের সিরিজের সাউন্ডট্র্যাকের সঙ্গে লিপসিঙ্ক করতে পারবেন।

নিষিদ্ধ হওয়া অ্যাপ: ডিইউ ব্যাটারি সেভার

টাইপ: ব্যাটারি সেভার

বিকল্প: অ্যান্ড্রয়েডের জন্য দারুণ বিকল্প অ্যাভাস্ট ক্লিনআপ অ্যান্ড বুট। কোকোনাট ব্যাটারি অ্যান্ড্রয়েডের জন্য ভাল। স্মলটেকের ব্যাটারি এইচডি দুই প্ল্যাটফর্মেই ভাল কাজ করে।

নিষিদ্ধ হওয়া অ্যাপ: ডিইউ রেকর্ডার

টাইপ: স্ক্রিন রেকর্ডার

বিকল্প: ভিয়েতনামের ডেভেলপার কিমসি৯২৯'র তৈরি স্ক্রিন রেকর্ডার-নো অ্যাডস অ্যান্ড্রয়েডে ভালো কাজ করে।

নিষিদ্ধ হওয়া অ্যাপ: ভল্ট হাইড ফোটোস অ্যান্ড ভিডিওস

টাইপ: ফোটো এবং ভিডিও স্টোর করার পাসওয়ার্ড সুরক্ষিত অ্যাপ

বিকল্প: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রবাদপ্রতিম সফটওয়্যার ল্যাব এলএলসি'র তৈরি প্রাইভেট ফোটো ভল্ট আপনার ছবি এবং ভিডিওগুলিকে পাসওয়ার্ড সুরক্ষিত রাখবে। অন্যান্য ফাইল এবং ওয়ালেট সুরক্ষিত রাখবে ফোল্ডার লক।

নিষিদ্ধ হওয়া অ্যাপ: শিন, রোমউই, ক্লাব ফ্যাক্টরি

টাইপ: শপিং অ্যাপ

বিকল্প: কেনাকাটার জন্য বহু ভারতীয় শপিং অ্যাপ রয়েছে। লাইমরোড, আজিও ইন্ডিয়ামার্ট, পেটিএম মল জামাকাপড় বা অন্যান্য কেনাকাটার প্রয়োজন মেটাতে পারে।

Updated On: 2020-07-02T15:29:28+05:30
Show Full Article
Next Story