ব্রাজিলে ডাকাতের হাতে নিহত কুকুরকে ভারত-চিন সংঘর্ষের সঙ্গে জোড়া হল

২০১১ সালের মে মাসে ব্রাজিলের মিনা জেরাইস রাজ্যে এক পুলিশি অভিযানে লিওন ও ডক্স নামে জার্মান শেফার্ড কুকুর দুটি মারা যায়।

২০১১ সালে ব্রাজিলের মিনা জেরাইস রাজ্যের রিবেয়রো দাস নেভিস পুরসভা এলাকায় পুলিশি অভিযানে মৃত এক জোড়া কুকুরের ছবিকে বিভ্রান্তিকরভাবে গালওয়ানে ভারত-চিন সংঘর্ষের সঙ্গে জোড়া হচ্ছে। ফেসবুক পোস্টে ছবিটি শোয়ার করে মিথ্যে দাবি করা হচ্ছে, গালওয়ানের সীমান্ত সংঘর্ষে এই কুকুর দুটিও মারা গেছে। ১৫ জুন গালওয়ানের ওই সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনা নিহত হয়।

ভাইরাল হওয়া ছবিটিতে দেখা যায়, দুটি কুকুরকে দুপাশে শোয়ানো রয়েছে। ফুল দিয়ে সাজানো হয়েছে তাদের শেষ যাত্রা। ফুলের তোড়া হাতে কোমরে পিস্তল থাকা এক সেনাকে শোককাতর ভাবে ডানদিকের কুকুরটির দিকে তাকিয়ে থাকতে দেখা যাচ্ছে।

ফেসবুকে এই ছবিটি শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, "সীমান্তে কুড়িজন ভারতীয় বীরসন্তানদের পাশাপাশি আরো দুই বীর যোদ্ধাকেও হারিয়েছি আমরা।"

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে
বুম রিভার্স ইমেজ সার্চ করে দেখে ছবিগুলির সঙ্গে গালওয়ানের সংঘর্ষের কোনও যোগ নেই। লিওন ও ডক্স নামে জার্মান শেফার্ড প্রজাতির এই প্রশিক্ষণপ্রাপ্ত কুকুরদুটি আসলে ব্রাজিলের মিনা জেরাইস রাজ্যের রিবেয়রো দাস নেভিস পৌর এলাকার পুলিশ বিভাগের।

বুম 'ওটেম্পো' নামের একটি ওয়েবসাইটে ২০১১ সালের ২০ মে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পেয়েছে। প্রতিবেদনটির পর্তুগীজ ভাষার শিরোনাম অনুবাদ করলে দাঁড়ায়, "রিবেয়রো দাস নেভিস-এর পুলিশি অভিযানে নিহত কুকুরদের সংবর্ধনা" (পর্তুগীজ ভাষায় মূল শিরেনাম: Cães mortos durante operação policial em Ribeirão das Neves são condecorados)

২০১১ সালের মে মাসে বেল হরিজোনসির সাট লাগোওর-এর একটি বাড়িতে চারজন ডাকাত মুক্তিপন চেয়ে একটি পরিবারকে আটক রাখে। তাদের উদ্ধার করতে ১৫০ জন পুলিশ আধিকারিক, বিশেষ সামরিক বাহিনী, প্রশিক্ষণপ্রাপ্ত কুকুর, হেলিকপ্টার সহ দমকল বিভাগের কর্মীদের নিয়ে একটি বিশেষ দল নিয়োজিত হয়। দু'জন সন্দেহভাজনকে পুলিশ উদ্ধার করতে সমর্থ হয়। পালাবার সময় ওই দুই অভিযুক্তের একজন কুকুর দুটিকে গুলি করলে মারা যায় তারা।

পরে প্যাম্পুলহা পোষ্য মেমোরিয়াল এলাকায় কুকুর দুটিকে কবর দেওয়া হয়।


মিনা জেরাইস রাজ্যের সামরিক পুলিশের ওয়েবসাইটেও কুকুর দুটির শেষযাত্রা নিয়ে প্রতিবেদন প্রকাশ করা হয়েছিল। ওই প্রতিবেদনেও শায়িত কুকুর দুটির ছবি প্রকাশ করা হয়েছে। প্রতিবেদনটি দেখা যাবে এখানে

Claim :   ছবি দেখায় গালওয়ানে ভারত-চিন সংঘর্ষে নিহত হওয়া দুটি কুকুর
Claimed By :  Facebook Page
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.