কলকাতা মেট্রো চালু হবে ১৪ সেপ্টেম্বর: জেনে নিন ই-পাস ও নতুন নিয়ম

নিট পরীক্ষার্থীদের জন্য এই রবিবার স্পেশাল ট্রেন চালাবে কলকাতা মেট্রো, তার পরের দিন থেকে সাধারণের জন্য শুরু হবে পরিষেবা।

সোমবার ১৪ সেপ্টেম্বর থেকে আবার কলকাতায় চালু হচ্ছে মেট্রো রেল পরিষেবা। তার আগের দিন রবিবার ১৩ সেপ্টেম্বর শুধুমাত্র নিট পরীক্ষার্থীদের কথা ভেবে মেট্রো চালানো হবে। বুধবার এক প্রেস বিজ্ঞপ্তিতে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে রবিবার পরীক্ষার দিন ১৫ মিনিট অন্তর সকাল ১১টা থেকে সন্ধে ৭টা পর্যন্ত ট্রেন পরিষেবা চালানো হবে।

ওই দিন মোট ৩৩ টি করে আপ ও ডাউন মোট ৬৬ টি ট্রেন চালানো হবে নোয়াপাড়া ও কবি সুভাষ স্টেশনের মধ্যে। সাধারণ যাত্রীদের কোনও টোকেন টিকিট দেওয়া হবে না। শুধুমাত্র সংশ্লিষ্ট পরীক্ষার্থী ও তাদের অভিভাবকদের ছাপা টিকিট দেওয়া হবে। পরীক্ষার্থীদের মেট্রো গেটে কর্তব্যরত কর্মীকে দেখাতে হবে তাদের অ্যাডমিট কার্ড।

কেন্দ্রের তরফে আনলক-৪ এর নির্দেশিকা জারি করে মেট্রো চালুর বিষয়ে জানানো হয় অগস্ট মাসে। ৭ সেপ্টেম্বর থেকে দিল্লিতে শুরু হয়েছে মেট্রো পরিষেবা। পরিষেবা চালু করার ব্যাপারে গত সপ্তাহে বৃহস্পতিবার নবান্নে ও শুক্রবার মেট্রো ভবনে রাজ্য ও মেট্রো কর্তৃপক্ষ বৈঠকে বসে। এ সপ্তাহে বৃহস্পিবার আরেকবার বৈঠক হওয়ার কথা।

মেট্রো কর্তৃপক্ষকে সব রকমের সাহায্যের আশ্বাস দেয় রাজ্য সরকার। তখনই রাজ্যের তরফে মেট্রো কর্তৃপক্ষকে নিট পরীক্ষার্থীদের সুবিধার কথা ভেবে ১৩ তারিখ ট্রেন চালানোর প্রস্তাব দেওয়া হয়।

ট্রেনে চড়তে ই-পাস

মেট্রো সূত্রে খবর, কোভিড-১৯ পরিস্থিতিতে সংক্রমণের কথা মাথায় রেখে টোকেন টিকিটের বালাই থাকছে না। নতুন পরিষেবা সবটাই হবে স্মার্টকার্ড ও অনলাইনে ই-পাসের মাধ্যমে। প্রত্যেক যাত্রীকে আরোগ্য সেতু অ্যাপ ডাউনলোড করার পরামর্শ দিয়েছে মেট্রো কর্তৃপক্ষ। ওয়েবসাইটে pathadisha.com/metro অথবা প্লে-স্টোর থেকে নিতে হবে ই-পাস। ট্রেনে চাপবার ৪-৬ ঘন্টা আগে ই-পাস বুক করতে হবে। ফোনের অ্যাপ অথবা ওয়েবসাইট থেকে নেওয়া কিউ-আর কোড সহ ই-পাস স্টেশনে দেখালে তবেই ঢোকা যাবে স্টেশনের ভিতরে। মেট্রো সূত্রে খবর, প্রতি ঘণ্টায় ৪ হাজার ই-পাস দেওয়া সম্ভব হবে।

কলকাতা মেট্রোর স্মার্ট কার্ড রিচার্জের অ্যাপ ১ সেপ্টেম্বর টুইট করা জানানো হয় কলকাতা মেট্রোর তরফে। বর্তমানে প্লে-স্টোরে একই ইন্টারফেসে কলকাতা মেট্রোর দুটি অফিশিয়াল অ্যাপ রয়েছে। আরেকটি অ্যাপের লিঙ্ক এখানে

আরও পড়ুন: না, এটি অষ্টাদশী মাদার টেরিজার ছবি নয়

যে সব নিয়ম মেনে চলবেন

নাক মুখ ঢাকা মাস্ক পরা বাধ্যতামূলক। অ্যাপের মাধ্যমে রিচার্জ করুন স্মার্ট কার্ড। ট্রেন ধরার আগে প্রত্যেক স্টেশনে থাকা স্যানিটাইজারে ভালো করে হাত জীবানুমুক্ত করুন। মেট্রো গেটে ঢোকার মুখে থার্মাল স্ক্রিনিং করা হবে। বারবার স্টেশনে চত্বরে ঘোষণা করা হবে নিয়ম। আরোগ্য সেতু অ্যাপ ডাউনলোড করুন। বুকিং কাউন্টার ও গেটে ঢোকার মুখে ৬ ফুট দূরত্ব বজায় রাখুন।

ভেতরে থুতু ফেলা দন্ডনীয় অপরাধ। জ্বর-সর্দির উপসর্গ থাকলে মেট্রোতে চাপবেন না। দেওয়াল, সিড়ি, চলমান সিড়ির রেলিংয়ে হাত দেবেন না। তিন জনের বেশি লিফটে ঢোকা বারণ।

ইতিমধ্যেই কলকাতার বিভিন্ন মেট্রো স্টেশন পরিচ্ছন্ন করার কাজ শুরু হয়ে গেছে। মেট্রোর জেনারেল ম্যানেজার মনোজ যোশি মঙ্গলবার নিজে মেট্রো স্টেশনগুলিতে নেওয়া যথাযথ ব্যবস্থা ক্ষতিয়ে দেখেন।


বিস্তারিত জানতে চোখ রাখুন কলকাতা রেলের ফেসবুক ও টুইটার পেজে।

১৩ সেপ্টেম্বর রবিবারের রেলের সময়সূচি জানা যাবে এখানে

আরও পড়ুন: তুলে নেওয়া, নিষেধ, স্ব-নিয়ন্ত্রণ: ভারতে অনলাইন কন্টেন্টের প্রতিকূলতা

Updated On: 2020-09-10T11:43:11+05:30
Show Full Article
Next Story