জেনে নিন তৃণমূল কংগ্রেস নির্বাচনী ইস্তেহারে কী কী প্রতিশ্রুতি দিল

প্রতি পরিবারকে মাসে ৫০০ টাকা ভাতা, ১০ লক্ষ টাকা ক্রেডিট কার্ডের মাধ্যমে ছাত্রঋণ দেওয়ার কথা ইস্তেহারে বলল তৃণমূল কংগ্রেস।

বাড়িতে বাড়িতে রেশন। দুয়ারে সরকার বছরে ৪ বার। নতুন সরকার প্রবীণ, প্রতিবন্ধী, সহায়তার কথা ভাববে বুধবার তৃণমূল কংগ্রেসের (TMC) নির্বাচনী ইস্তেহারে (manifesto) দাবি করলেন দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। নন্দীগ্রামে দূর্ঘটনায় আহত হওয়ায় এবার তৃণমূল কংগ্রেসের নির্বাচনী ইস্তেহারে প্রকাশ করতে কিছুটা দেরি হওয়ার কথাও স্বীকার করে নেন তিনি।

দেখে নিন কী কী প্রতিশ্রুতি দেওয়া হল ৬৬ পাতার তৃণমূল কংগ্রেসের ইস্তেহারে।

নূন্যতম সার্বজনীন মাসিক ভাতা প্রকল্প নতুন একটি প্রকল্প তৈরি করা হবে যার মাধ্যমে পরিবার পিছু নূন্যতম আয়ের সংস্থান থাকবে। সাধারণ জাতির সকল পরিবার মাসে পাবে ৫০০ টাকা যা বছরে ৬০০০ টাকা। তফশিলী জাতি ও জনজাতির পরিবার পিছু এই সহায়তার পরিমান হবে মাসিক ১০০০ টাকা অর্থাৎ বছরে ১২০০০ টাকা। গৃহকর্ত্রীকে দেওয়া হবে এই ভাতা।

ছাত্রদের জন্য ক্রেডিট কার্ড দেওয়া হবে যার মাধ্যমে ১০ লক্ষ টাকা ঋণ প্রদান করা হবে ৪ শতাংশ সুদে। তৃণমূল কংগ্রেস ক্ষমাতায় এলে কন্যাশ্রী, নবম ও একাদশে সাইকেল প্রদান, রূপশ্রী, কন্যাশ্রী, দ্বাদশ পড়ুয়াদের ট্যাব প্রদান প্রভৃতি প্রকল্প আগের মতই চালানো হবে।

চাষীদের জন্য একর পিছু ১০,০০০ টাকা প্রতি বছর কৃষক বন্ধু কৃষক ভাতা।

পাহাড়ের উন্নয়নে তরাই, ডুয়ার্সের সঙ্গে সাযুজ্য রেখে পাহাড় উন্নয়ন নিগম।

অনগ্রসর শ্রেণী কল্যানে মন্ডল কমিশনের সুপারিশ মেনে মাহিষ্য, তেলি, তামুল প্রভৃতি জাতিকে সংরক্ষণের আওতায় আনতে বিশেষ টাস্ক ফোর্স। মালদহে কিসান জাতিকে আনা হবে সংরক্ষনের আওতায়। সংখ্যালঘু কল্যাণে ২৫০ আনএইডেড মাদ্রাসাকে নথিভুক্ত করা হবে।

জঙ্গলমহল প্রকল্প ৬৪,০০০ কেটি টাকার জঙ্গলমহল প্রকল্পের মাধ্যমে ফ্রেট করিডরের অনুসারী শিল্প ভাবনা।

বিবিধ দশ লক্ষ এমএসএমই। স্বনির্ভর প্রকল্পের জন্য ২৫,০০০ কোটি টাকা বরাদ্দ করা হবে।

আরও পড়ুন: জেনে নিন বামফ্রন্টের নির্বাচনী ইস্তেহারে কী কী বিষয়ে জোর

রাজ্যের ভাষা বৈচিত্রের কথা মাথায় ইস্তেহার তৈরি করেছে তৃণমূল কংগ্রেস দল। বাংলার পাশাপাশি, অলচিকি, নেপালি, হিন্দি, উর্দু ও ইংরেজি ভাষায় https://tmcmanifesto2021.com/ ওয়েবসাইটে পড়া যাবে দলীয় ইস্তেহার।

নিচে বাংলায় পূর্ণাঙ্গ নির্বাচনী ইস্তেহার দেওয়া হল।

নিচে দেখুন তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের সাংবাদ সম্মেলন।

Updated On: 2021-03-17T22:35:41+05:30
Show Full Article
Next Story