হায়দরাবাদ কর্পোরেশন ভোটের আগে জিইয়ে উঠল ওয়েইসি-ইরানির ২০১৬ সালের ছবি

বুম যাচাই করে দেখে হালে ভাইরাল হওয়া আসাদুদ্দিন ওয়েইসি ও স্মৃতি ইরানির ছবিটি ২০১৬ সালে বস্ত্র বয়ন শিল্পের এক বৈঠকে তোলা।

ডিসেম্বরের এক তারিখ অনুষ্ঠিত গ্রেটার হায়দরাবাদ মিউনিসিপ্যাল কর্পোরেশনের নির্বাচনের আগেই এআইএমআইএম-এর প্রধান আসাদুদ্দিন ওয়েইসি ও কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানির একটি ছবি সোশাল মিডিয়ায় বিভ্রান্তিকর ক্যাপশন সহ ভাইরাল হল।

বুম যাচাই করে দেখে যে ছবিটিতে ওয়েইসি ও স্মৃতি ইরানিকে এক সঙ্গে দেখা যাচ্ছে, সেটি ২০১৬ সালের অগস্ট মাসের। সে দিন ওয়েইসি দিল্লিতে ইরানির সঙ্গে একটি বৈঠক করেছিলেন।
অল ইন্ডিয়া মজলিস-এ-ইত্তেহাদুল মুসলিমিন (এআইএমআইএম) ও ভারতীয় জনতা পার্টি (বিজেপি)-র মধ্যে একটি 'গোপন আঁতাঁত' বিষয়ে বেশ কিছু বিভ্রান্তিকর তথ্য বিহার নির্বাচনের পর থেকেই প্রচারিত হচ্ছে। বিহারের নির্বাচনে মুসলিম-অধ্যুষিত সীমাঞ্চলে এআইএমআইএম খুবই ভাল ফল করে। এমন কিছু আসনে দলটি জয়ী হয়, যেগুলি সচরাচর কংগ্রেস বা রাষ্ট্রীয় জনতা দলের মতো বিরোধীদের ঝুলিতে যেত। বিজেপি-র নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স (এনডিএ) বিহারে জয়ী হয়েছে।
হায়দরাবাদের পুর নির্বাচনের অব্যবহিত আগেই এই পুরনো ছবিটি জিইয়ে উঠল। এই নির্বাচনে দুই প্রধান প্রতিদ্বন্দ্বী ক্ষমতাসীন তেলঙ্গানা রাষ্ট্র সমিতি ও ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। ব্যালট পেপার ব্যবহার করে নির্বাচনটি অনুষ্ঠিত হচ্ছে।
ভাইরাল হওয়া ছবিটিতে দেখা যাচ্ছে, ওয়েইসি ও ইরানি একটি লবিতে হাঁটতে হাঁটতে কোনও একটি বিষয়ে আলোচনা করছেন।
ছবিটি ফেসবুকে শেয়ার করে ক্যাপশনে লেখা হয়েছে, "স্মৃতি ইরানি এবং আসাউদ্দিন ওয়েসি একই ফ্রেমে ওয়াহ ওয়াহ, ঠোকো তালি, সংসদে গালি তারপর ও মেরে লালি...ওয়াহ ওয়াহ শয়তানের ধারী হলো এই আসাউদ্দিন,এটাকে যত তাড়াতাড়ি যারা চিনবে তাদের জন্য মঙ্গল।"
পোস্টটি আর্কাইভ করা আছে এখানে
ছবিটি বাংলা ছাড়াও ইংরেজি ক্যাপশনেও ফেসবুকে দেওয়া হয়েছে, এরকমই একটি পোস্টের ক্যাপশন: 'স্মৃতি জুবিন ইরানির সঙ্গে কী বিষয়ে আলোচনা করছেন আসাদুদ্দিন ওয়েইসি? মিস্টার গোয়েবলস অমিত মালবীয়র উত্তরটা জানা উচিত।' (মূল ইংরেজি ক্যাপশন: What is Asaduddin Owaisi discussing with Smriti Zubin Irani? Mr. Goebbels Amit Malviya should be able to tell.) পোস্টটি আর্কাইভ করা আছে এখানে
নীচের পোস্ট আর্কাইভ করা আছে এখানে
বিভিন্ন টুইটার হ্যান্ডল থেকেও বিভ্রান্তিকর দাবিসমেত ছবিটি শেয়ার করা হয়েছে।
টুইটটি আর্কাইভ করা আছে এখানে
বুম 'ওয়েইসি মিটস স্মৃতি ইরানি' কিওয়ার্ড দিয়ে ফেসবুকে সার্চ করে, এবং দেখতে পায়, ২০১৬ সালের অগস্ট মাসে বিভিন্ন প্রোফাইল থেকে একই রকম একটি ছবি শেয়ার করা হয়েছিল। নীচে পোস্টগুলি দেখুন, এবং আর্কাইভড ভার্সনের জন্য
এখানে
এখানে ক্লিক করুন।

২০১৭ সালের মার্চ মাসেও কিছু ফেসবুক ব্যবহারকারী ঠিক এই ছবিটাই শেয়ার করেছিলেন।
আমরা যখন 'আসাদুদ্দিন ওয়েইসি মিটস স্মৃতি ইরানি' কিওয়ার্ড দিয়ে ২০১৬ সালের সময়কালের জন্য গুগল সার্চ করি, তখন আমরা ওয়েইসির একটি টুইটের সন্ধান পাই, যাতে তিনি স্মৃতি ইরানির সঙ্গে তাঁর বৈঠকের কথা উল্লেখ করেছেন।
২০১৬ সালের ১০ অগস্ট তারিখের টুইটটিতে লেখা হয়েছিল, 'মাননীয় বস্ত্রমন্ত্রী @smritiirani-র কাছে মহারাষ্ট্র ও দেশের অন্যত্র চলা বস্ত্র বয়ন শিল্পের সঙ্কট বিষয়ে প্রতিনিধিত্ব করলেন।'
টুইটারে প্রাসঙ্গিক কিছু শব্দ ব্যবহার করে কিওয়ার্ড সার্চ করায় আমরা ২০১৬ সালের ২২ অগস্ট তারিখের আর একটি টুইটের সন্ধান পাই, যাতে শেয়ার করা চবিতে ওয়েইসি ও ইরানিকে এক সঙ্গে দেখা যাচ্ছে। ভাইরাল হওয়া ছবি ও ওই ছবিতে একই পোশাক পরে রয়েছেন তাঁরা।
নীচে দুটি ছবির মধ্যে তুলনা দেখুন।

টুইটারে অ্যাডভান্স সার্চ করে আমরা ২৩ অগস্ট, ২০১৬ তারিখে ওয়েইসির করা একটি কোট-টুইটের সন্ধান পাই, যাতে তিনি যাঁকে উত্তর দিয়েছেন, তিনি এই একই ছবি শেয়ার করেছিলেন।
Claim Review :   ছবির দাবি আসাদুদ্দিন ওয়েইসি এবং স্মৃতি ইরানি হায়দরাবাদ কর্পোরেশন ভোটে সমঝোতা করেছেন
Claimed By :  Facebook & Twitter Users
Fact Check :  False
Show Full Article
Next Story