না, কৃষকদের প্রতিবাদে এটি 'হাথরস ভাবি'র ছবি নয়

বুম যাচাই করে দেখে ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে শাহিন বাগে সিএএ-বিরোধী প্রতিবাদ চলাকালীন ছবিটি তোলা হয়।

এ বছর ফেব্রুয়ারি মাসে শাহিন বাগে প্রতিবাদীদের সঙ্গে ভারতীয় কিষাণ ইউনিয়নের (বিকেইউ) সদস্যদের ছবি ভাইরাল হয়েছে। ভাইরাল হওয়া ছবিতে যে ভদ্রমহিলাকে দেখা যাচ্ছে, তাঁকে অনেক নেটিজেনই জবলপুরের চিকিৎসক রাজকুমারী বনসল বলে ভুল করেছেন।

হাথরস কাণ্ডের পর রাজকুমারী বনসলকে 'হাথরস ভাবি' বা 'নকশাল ভাবি' নামে উল্লেখ করা হয়েছে। সেপ্টেম্বর মাসে হাথরসের (উত্তর প্রদেশ) নিগৃহীতা, যিনি গণধর্ষণের শিকার বলে অভিযোগ ওঠে, তাঁর বাড়িতে বনসলের উপস্থিতিতে বিতর্ক তৈরি হয়। ভাইরাল হওয়া ছবিতে উল্লেখ করা হয়েছে যে দিল্লিতে কৃষকদের যে প্রতিবাদ চলছে, তাতে বনসলকে দেখা গেছে এবং তাতে প্রতিবাদের মূল বক্তব্য থেকে সকলের নজর খানিকটা সরে গেছে।

বুম যাচাই করে দেখএ ভাইরাল হওয়া ছবিটি শাহিন বাগে চার মাস ধরে চলা নাগরিকত্ব আইন বিরোধী প্রতিবাদের সময় তোলা। আমরা বনসলের সঙ্গেও যোগাযোগ করি এবং তিনি কৃষকদের প্রতিবাদে অংশ নেওয়ার কথা অস্বীকার করেন। কৃষকদের প্রতিবাদ মঙ্গলবার ষষ্ঠ দিনে পরল।
কেন্দ্রীয় সরকারের বিতর্কিত কৃষি বিলের প্রতিবাদে ২৬ নভেম্বর থেকে পাঞ্জাব, হরিয়ানা, রাজস্থান ও উত্তরপ্রদেশের চাষীরা একটি 'দিল্লি চলো' মিছিলের আয়োজন করেন। নতুন কৃষি বিলের বিরুদ্ধে সরকারের উপর চাপ তৈরি করার জন্য উত্তর ভারতের বিভিন্ন রাজ্যের কৃষকরা গত কয়েক দিন ধরে দেশের রাজধানীর দিকে মিছিল করে চলেছেন।
ছবিটি ভাইরাল হয় যখন নেটিজেনরা কৃষকদের প্রতিবাদ রাজনৈতিক উদ্দেশপ্রণোদিত বলে প্রতিবাদীদের দিকে অভিযোগের আঙ্গুল তোলেন।
এই ছবিকে বাংলা ক্যাপশন দিয়ে ফেসবুকে পোস্ট ও শেয়ার করা হচ্ছে। পোস্টের ক্যাপশনে লেখা আছে, "এই বৌদি মধ্য প্রদেশের একটি প্রাইভেট নার্সিংহোমের ডাক্তার হাতরসের ভিকটিম মেয়ের বাড়িতে পাঁচদিন ভাবি সেজে মিডিয়া ব্রিফিং করছিলেন? সিএএ বিরোধিতায় আগ্রায় এখন কৃষক। ছবি সৌজন্য – ডঃ গৌরব
"Bhabhi for Rent" Bhabhi in CAA protest in Agra, Bhabhi in Hathras, Bhabhi in Farmer protest"

পোস্ট দেখা যাবে এখানে; আর্কাইভ করা আছে এখানে

শেফালি বৈদ্য— ভুল তথ্য শেয়ার করার জন্য এর আগেও বুম যাঁর তথ্য যাচাই করেছে— ছবিটি টুইট করেছেন এবং সঙ্গে ক্যাপশন করেছেন "এ কি সত্যি?" মূল টুইটের ক্যাপশনে হিন্দিতে লেখা হয়েছিল, "এঁকে চিনতে পারছেন? ইনি হাথরসের দলিত ভাবি... এখন ইনি একজন চাষী হয়েছেন...।"
ইন্দোরের ভারতীয় জনতা যুব মোর্চার জেলা সাধারণ সম্পাদক ও বিজেপি নেতা গৌরব তিওয়ারীও এই ছবিটি শেয়ার করেছেন এবং ছবির মহিলাকে বনসল বলে ভুল ভাবে শনাক্ত করেছেন এবং অভিযোগ করেছেন যে এই মহিলা আসলে ছদ্মবেশে ভিন্ন ভিন্ন রাজনৈতিক প্রতিবাদে অংশ নিচ্ছেন।
আর্কাইভ করা আছে এখানে

ফেসবুকেও এই একই ছবি একই ক্যাপশনের সঙ্গে শেয়ার করা হয়েছে। ক্যাপশনের বাংলা অনুবাদ, "হাথরসের দলিত ভাবি এখন একজন কৃষক হয়েছেন... আপনারা এখনও বুঝতে পারছেন না?? #ভক্তরা??"
এখানে
এবং এখানে পোস্ট এবং আর্কাইভড ভার্সন দেখতে পাবেন।

তথ্য যাচাই

আমরা রাজকুমারী বনসলের সঙ্গে যোগাযোগ করলে তিনি কৃষকদের সাম্প্রতিক প্রতিবাদে অংশ নেওয়ার ব্যাপারটি অস্বীকার করেন। বনসল বুমকে বলেন, "ছবিতে আমাকে মোটেই দেখা যাচ্ছে না, আমি বেশ কিছু দিন জব্বলপুরের বাইরে যাইনি।" ভারতীয় কিষাণ ইউনিয়নের (বিকেইউ)পতাকা দেখে বুম বিকেইউ-এর মহিলা মোর্চার সভাপতি হরিন্দর কাউর বিন্দুর সঙ্গে যোগাযোগ করে।
বিন্দু জানান যে ছবিটি শাহীন বাগের এবং সিএএ বিরোধী প্রতিবাদের সময় যখন বিকেইউ সদস্যরা প্রতিবাদীদের জন্য লঙ্গর করেন তখন তোলা হয়। বিন্দু জানান, "এ বছর জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে বিকেইউ সদস্যরা প্রতিবাদীদের জন্য লঙ্গর রান্না করতে প্রায়ই শাহিন বাগ যেতেন। এই ছবিটি সে রকমই এক সময় তোলা হয়। বয়স্ক মানুষেরা আমাদের পতাকা ধরে রয়েছেন।" যে মহিলাকে বনসল বলে ভুল করা হয়েছে তাঁকে অবশ্য বিন্দু শনাক্ত করতে পারেননি। কিন্তু তিনি নিশ্চিত ভাবে জানিয়েছেন যে, ছবিটি এখনকার কৃষক প্রতিবাদের ছবি নয়।
আমরা নিজেরাও ছবিটিতে যে জায়গা দেখা যাচ্ছে তা শনাক্ত করতে পেরেছি এবং দেখতে পেয়েছি যে ছবিটি শাহীন বাগে তোলা হয়েছে।
এছাড়া বিন্দুর মন্তব্যের সুত্র ধরে আমরা বিকেইউ- ভারতী কিষাণ ইউনিয়ন একতা উগ্রহায়নের/ ਭਾਰਤੀ ਕਿਸਾਂਨ ਯੁਨੀਅਨ ਏਕਤਾ ਉਗਰਾਹਾਂ ফেসবুক পেজ দেখতে পাই এবং ওই একই ছবি ওই পেজে দেখতে পাই যা ২০২০ সালের ১০ ফেব্রুয়ারি আপলোড করা হয়েছিল।
বুম অবশ্য ভাইরাল হওয়া ছবির মহিলাকে সনাক্ত করতে পারেনি। যেহেতু ছবিটি শাহিন বাগের প্রতিবাদের সময় তোলা হয় সুতরাং কৃষক প্রতিবাদের সঙ্গে এটা মিথ্যে করে জুড়ে দেওয়া হয়েছে।
আরও পড়ুন: ২০১৯ সালে তোলা ৩৭০ ধারার বিরুদ্ধে প্রতিবাদের ছবি জুড়ল কৃষক আন্দোলনে
Updated On: 2020-12-06T19:27:04+05:30
Claim Review :   হাথরসের দলিত বৌদি এখন কৃষক সেজেছেন
Claimed By :  Social Media Posts
Fact Check :  False
Show Full Article
Next Story