মারাদোনার কবরে বিমর্ষ পেলে? ভাইরাল ছবিটি ভুয়ো ও সম্পাদিত

বুম দেখে আইস্টকের সংগ্রহে থাকা ২০১৬ সালের ছবি সম্পাদনা করে মারাদোনার কবরে শোকে মুহ্যমান পেলের ছবিটি তৈরি হয়েছে।

সদ্য প্রয়াত কিংবদন্তি আর্জেন্টিনীয় ফুটবলার দিয়েগো মারাদোনার কবরের প্রস্তর ফলকে নতজানু হয়ে টিউলিপ ফুলের তোড়া নিবেদন করছেন ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার পেলে — এরকমই একটি ভুয়ো ও সম্পাদনা করা ছবি সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

বুম দেখে ছবিটি ফটোশপে সম্পাদনা করা। স্টক ওয়েবাসাইটের ছবি সম্পাদনা করে তৈরি করা হয়েছে ভুয়ো ছবিটি।

২৫ নভেম্বর ২০২০, বুয়েনোস আইরেসে নিজের বাসভবনে ১৯৮৬ বিশ্বকাপ জয়ী ফুটবল অধিনায়ক দিয়েগো মারাদোনা ৬০ বছর বয়েসে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে মস্তিষ্কে রক্ত জামাট বাঁধলে অস্ত্রোপচারের জন্য হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। ১১ নভেম্বর হাঁসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয় মারাদোনাকে। তাঁর আকস্মিক মৃত্যুতে আর্জেন্টিনার রাষ্ট্রপতি আলবার্টো ফার্নান্ডেজ তিন দিনের জাতীয় শোক ঘোষণা করেছেন। ২৬ নভেম্বর বুয়েনোস আইরেসের জারডিন বেল্লা ভিস্তা কবরস্থানে তাঁর মা ও বাবার কবরের পাশেই মারাদোনার নশ্বর দেহকে কবরস্থ করা হয়।
মারাদোনার অকাল মৃত্যুতে সোশাল মিডিয়াতে শোক ব্যক্ত করেছেন পেলে। মৃত্যুর প্রতিক্রিয়া জানাতে পেলে টুইটে করেন, "কী গভীর দুঃখের খবর। আমি হারালাম একজন মহান বন্ধুকে আর পৃথিবী হারাল এক কিংবদন্তিকে। আরও অনেক কিছু বলার আছে আপাতত ঈশ্বর শক্তি দিন পরিবারের সদস্যদের। আশা করি একদিন এক সঙ্গে আমরা আকাশে বল খেলতে পারব।"
ফেসবুকে ভাইরাল হওয়া ছবিতে দেখা যাচ্ছে, দিয়েগো মারাদোনার নাম লেখা কবরের প্রস্তর-ফলকে হাত দিয়ে বিমর্ষ পেলে ওই কবরে নিবেদন করছেন সাদা এরগুচ্ছ টিউলিপ ফুল।
ছবির সঙ্গে ক্যাপশন লেখা হয়েছে, "ফুটবলের রাজপুত্র কে বিদায় জানাচ্ছেন ফুটবল সম্রাট----মারাদোনাকে বিদায় পেলের।"
পোস্টগুলি দেখা যাবে এখানেএখানে। আর্কাইভ কয়া আছে এখানেএখানে

ছবিটি টুইটারেও নানান ক্যাপশন সহ ভাইরাল হয়েছে। টুইটগুলি দেখা যাবে এখানে, এখানে; আর্কাইভ করা আছে এখানেএখানে

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে ভাইরাল ছবিটি ভুয়ো। অনলাইন স্টক ছবির ওয়েবসাইট আইস্টকের ছবি সম্পাদনা করে ভাইরাল ছবিটি তৈরি করা হয়েছে।
পেলে মারাদোনার শেষকৃত্যে যোগ দিয়েছেন এমন কোনও খবর বুম ইন্টারনেটে খুঁজে পায়নি।
বুম ভাইরাল ছবিটিকে গুগলে রিভার্স সার্চ করে ইন্টারনেটে মূল ছবিটি আইস্টকে খুঁজে পায়। ২০১৬ সালে ছবিটিকে আইস্টকে আপলোড করা হয়েছিল। ছবিটির ক্যাপশনে ইংরেজিতে লেখা আছে, "তাঁর খুব প্রিয় ফুল ছিল এগুলো স্টক ফটো" (They were her favorite flowers stock photo)।
স্টক ফটোর এই ছবিতেই মারাদোনা নামের সঙ্গে তাঁর জন্ম ও মৃত্যুর সাল বসানো হয়েছে। ছবিতে থাকা শ্বেতাঙ্গ যুবকটির মুখের জায়গায় ফুটবলার পেলের মুখকে জুড়ে দেওয়া হয়েছে। দুটি ছবিতেই গায়ের পোশাক এবং হাতে থাকা সাদা টিউলিপ ফুলের তোড়াটি অবিকল একই রয়েছে।
নীচে আইস্টকে থাকা মূল ছবি (বাম দিকে) ও ভাইরাল ছবি (ডান দিকে)-র তুলনা করা হল।
Updated On: 2020-11-29T15:07:50+05:30
Claim Review :   ছবিতে দেখায় সদ্য প্রয়াত ফুটবলার দিয়েগো মারাদোনার কবরে নতজানু হয়ে ফুল নিবেদন করছেন পেলে
Claimed By :  Facebook Posts & Twitter Users
Fact Check :  False
Show Full Article
Next Story