২০১৬'র টেক্সাসের সুপারমার্কেটে পাখির ঝাঁকের ভিডিও ছড়ালো সৌদি আরবের বলে

ভিডিওটি আমেরিকার ক্যারলটন সুপারমার্কেটের, ২০১৬ সালে একটি গাড়ি পার্কিংয়ের জায়গায় ঝাঁকে ঝাঁকে পাখি নেমে এসেছিল।

২০১৬ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি সুপারমার্কেটে গাড়ি পার্কিংয়ের জায়গায় ঝাঁকে ঝাঁকে পাখি নেমে আসার ভিডিও সৌদি আরবের বলে মিথ্যে দাবি করা হচ্ছে। বলা হচ্ছে, কাকেরা ক্রেতাদের সুপারমার্কেট থেকে বেরতে বাধা দেয়।

ভাইরাল ক্লিপটি এক প্রলয়ের ছবির মতো দেখতে লাগে। আর তার সাথে লোকজনের আর্তনাদের শব্দ আর বাজনাও সম্পাদনা করে জুড়ে দেওয়া হয়েছে।

ভিডিওটিতে একটি সুপারবাজারের গাড়ি পার্কের ওপর ঝাঁকে ঝাঁকে 'ব্ল্যাকবার্ড' (এক প্রজাতির কালো পাখি) উড়ে বেড়াতে দেখা যায়। যার ফলে, গাড়ি থেকে কেউ নামতে সাহস করছেন না। ভিডিওটি এমন এক সময় ভাইরাল হয়েছে যখন পশ্চিম ভারতে মরুভূমির পঙ্গপালের দল শস্য ক্ষেত ধ্বংস করে দিচ্ছে। এ বিষয়ে আরও পড়ুন এখানে

এমনই একটি ভিডিওর ক্যাপশনে বলা হয়েছে, "কাকেরা সৌদির এক সুপারবাজার থেকে ক্রেতাদের বেরতে দিচ্ছে না। এটা কি পৃথিবীর বিনাশের সূচনা।"

ভিডিওটির আর্কাইভ করা আছে এখানে

চিত্রনির্মাতা অনুরাগ কাশ্যপও ভিডিওটি টুইট করেন। ভিডিওটি একই ক্যাপশন সহ টুইটারেও ভাইরাল হয়েছে।

ভিডিওটির আর্কাইভ সংস্করণ দেখতে এখানে ক্লিক করুন।

বুম ভিডিওটির প্রধান ফ্রেমগুলি আলাদা করে রিভার্স ইমেজ সার্চ করে। তার ফলে, গত মাসে ব্রিটেনের 'ডেইলি মেল'-এর ফেসবুক পেজে আপলোড-করা ওই ভিডিওরই একটি বড় সংস্করণ সামনে আসে। যিনি ভিডিওটি তোলেন, তিনি তাঁর অভিজ্ঞতা গাড়ির ভেতর থেকেই রেকর্ড করেন।

ভিডিওটির ক্যাপশন থেকে একটা সূত্র পেয়ে বুম ইন্টারনেটে সার্চ করে দেখে সেটি ভাইরাল ভিডিও সংগ্রহকারী 'ভাইরাল হগ'-এর অফিসিয়াল ইউটিউব চ্যানেলে এই বছরের এপ্রিল মাসে আপলোড করা হয়েছিল। সেটির বিবরণ থেকে জানা যায় যে, ডিসেম্বর ২০১৬ তে টেক্সাসের ক্যারলটনে ঘটনাটি ঘটে। ভাইরাল হগের সঙ্গে যোগাযোগ করলে তারা জানায় যে, ভিডিওটি চার বছরের পুরনো। ২০১৬ সালের ডিসেম্বর তোলা হয় সেটি।

ইউটিউবে যে ফুটেজ আছে, তাতে যে মহিলা ভিডিওটি তোলেন, তিনি তাঁর অভিজ্ঞতা বর্ণনা করেছেন। কিন্তু গাড়ি থেকেই ছবি তোলেন। উনি বলেন: "আমি এইচ-মার্ট থেকে বেরিয়ে, খাওয়ার জিনিসপত্র নিয়ে আমার গাড়ির দিকে যাচ্ছিলাম। আমি যখন যাচ্ছি, তখন পাখিগুলি খুব চেঁচামিচি করছিল। কিন্তু তারা আকাশ ঢেকে ফেলেনি, যেমনটা ভিডিওতে দেখা যাচ্ছে। আমি গাড়িতে পৌঁছলাম। অনেকেই বাজারের দরজার কাছে দাঁড়িয়ে দেখছিলেন। অপেক্ষা করে তাঁরা বুদ্ধিমানের কাজ করেন। কারণ, পরের মুহূর্তেই আমার গাড়িতে পাখির বিষ্ঠা পড়তে থাকে। খুব তাড়াতাড়ি জায়গাটা পাখিতে ভরে যায়। সম্ভবত এগুলি ব্ল্যাকবার্ড। ওরা সূর্যাস্তের সময় জড়ো হয়। তার বৈজ্ঞানিক কারণ আমার জানা নেই। তবে কারণ নিশ্চয়ই আছে। এমনটা তো প্রায়ই হয়। মনে আছে, আমার বয়স যখন কম ছিল, তখন আমি পাখির ঝাঁক দেখতাম। কিন্তু এত পাখি আগে কখনও দেখিনি!"

ভাইরাল ভিডিওটি এবং আসল যে ভিডিও ইউটিউবে আপলোড করা হয়েছিল, তুলনা করার জন্য সেগুলি নীচে দেওয়া হল

এখানে গুগুলের দেওয়া টেক্সাসের ক্যারলটনের এইচ-মার্কেটের রাস্তার ছবি দেওয়া হল। ভাইরাল ভিডিওর ছবির সঙ্গে সেটি মিলে যাচ্ছে।

ভিডিওটি আগেও একবার ভাইরাল হয়েছিল। তখন দাবি করা হয়, চিনের উহানে হামলা করে কাকের দল টেক্সাসে আসে। ওই দাবিটি এএফপি নস্যাৎ করে। এএফপি-র তথ্য-যাচাই পড়ুন এখানে

Updated On: 2020-05-30T12:13:05+05:30
Claim :   ভিডিও দেখায় এক ঝাঁক কাক সৌদি আরবের একটি সুপারমার্কেটে ক্রেতাদের বাইরে আসতে বাঁধা দিচ্ছে
Claimed By :  Facebook & Twitter Users
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.