২০১৬'র খালিস্তানপন্থী মিছিলের ভিডিও কৃষক আন্দোলনের সঙ্গে জোড়া হল

বুম দেখে ২০১৬ সালের মে মাসে কট্টরপন্থী শিখ গোষ্ঠীগুলির এক মিছিলে তোলা হয়েছিল ভিডিওটি।

পাঞ্জাবের অমৃতসরে খালিস্তানপন্থী শিখ গোষ্ঠীগুলির এক মিছিলের চার বছরের পুরনো ভিডিও ফিরিয়ে এনে বলা হচ্ছে বর্তমানে দিল্লির কৃষক আন্দোলনের ভিডিও সেটি।

দিল্লিতে এখন যে কৃষক বিক্ষোভ চলছে, সেটি সম্পর্কে অনেক মিথ্যে খবর ছড়ানো হচ্ছে। এই ভিডিওটি তার মধ্যে একটি। ভারতীয় জনতা পার্টি পরিচালিত কেন্দ্রীয় সরকারের আনা নতুন কৃষি আইনের বিরুদ্ধে, প্রধানত পঞ্জাব থেকে আসা কয়েক হাজার কৃষক দিল্লির সীমান্তে বিক্ষোভ দেখাচ্ছেন। তাঁদের মধ্যে অনেকে দিল্লির মধ্যেও প্রবেশ করেছেন। কৃষক ইউনিয়নের নেতারা কেন্দ্রীয় কৃষি মন্ত্রী নরেন্দ্র তোমার ও অন্যান্য নেতাদের সঙ্গে একাধিকবার বৈঠক করেছেন। কিন্তু কোনও সমাধান সূত্র না পাওয়া গেলে, তাঁরা মঙ্গলবার ভারত বন্ধের ডাক দেন।

৪৫ সেকেন্ডের ভিডিওটিতে, শিখ বিক্ষোভকারীদের খালিস্তানপন্থী স্লোগান দিতে দেখা যাচ্ছে। আর ক্লিপটির ক্যাপশনে বলা হয়েছে, ওই ব্যক্তিরা হলেন আন্দোলনকারী কৃষক। ক্যাপশনটিতে বলা হয়েছে, "এঁরা হলেন ভারতের গরিব কৃষক। দয়া করে এঁদের দাবি পূরণ করুন। কেউ বলবেন এটা দিল্লি নয়। কেউ বলবেন, এঁরা কৃষক নন। আবার কেউ বলবেন, আসল সঙ্কট থেকে দৃষ্টি ঘোরাতে, অঙ্কুর বিদ্বেষ ছড়া্চ্ছে।"

ভিডিওটি দেখার জন্য ক্লিক করুন এখানে। টুইটটি আর্কাইভ করা আছে এখানে

ভিডিওটি দেখা যাবে এখানে। ভিডিওটি আর্কাইভ করা আছে এখানে

যাচাইয়ের জন্য ক্লিপটি বুমের হোয়াটসঅ্যাপ হেল্পলাইন নম্বরেও (৭৭০০৯০৬১১১) আসে।

বুমের হেল্পলাইনে আসা ভিডিও।

তথ্য যাচাই

বুম দেখে ২০১৬ সালের মে মাসে অমৃতসর জেলার বিয়াস ব্রিজে, কয়েকটি শিখ গোষ্ঠী একটি জনসভা করার সময় ভিডিওটি তোলা হয়। শিবসেনার পরিকল্পিত হিন্দুত্বপন্থী 'লালকর র‌্যালি'র পাল্টা জনসভা ছিল এটি। পরে, 'লালকর র‌্যালি'র পরিকল্পনা প্রত্যাহার করে নেয় শিবসেনা।

ভিডিওটির প্রধান ফ্রেমগুলি বেছে নিয়ে আমরা ইয়ানডেক্সে'র সাহায্যে রিভার্স ইমেজ সার্চ করি। তার ফলে, আমরা দেখি যে, ওই একই ক্লিপ, ইউটিউবে মে ২০১৬ তে আপলোড করা হয়। সেটির ক্যাপশনে লেখা হয়, "বিয়াস থেকে লাইভ (শিবসেনা অমৃতসর আসছে না)"।

আসল ক্লিপটি ২ মিনিট ১৬ মিনিটের। ইউটিউব চ্যানেল 'খালসা গটকা গ্রুপ' সেটি ২৫ মে ২০১৬ আপলোড করেছিল।

সেটিতেও ভাইরাল ক্লিপটির মতো একই দৃশ্য দেখা যায় এবং খালিস্তানপন্থী স্লোগান কানে আসে।

'শিবসেনা', 'অমৃতসর' ও 'বিয়াস' – এই কি-ওয়ার্ডগুলি দিয়ে সার্চ করলে, ওই ঘটনা সম্পর্কে কয়েকটি রিপোর্টিং সামনে আসে। তাতে বলা হয়, শিবসেনার হিন্দুত্ববাদী জনসভার পাল্টা সভা হিসেবে 'অনাখ র‌্যালি' নামের এই সমাবেশ সংগঠিত করে শিখ গোষ্ঠীগুলি। খবরে বলা হয়, শিবসেনার র‌্যালি প্রত্যাহার করে নেওয়া হলেও, শিখ গোষ্ঠীগুলি তাদের প্রতিবাদ চালু রাখে।

২৬ মে ২০১৬ হিন্দুস্তান টাইমস তাদের রিপোর্টে বলে, কট্টরপন্থী শিখ গোষ্ঠীগুলি অমৃতসরের কাছে ১ নম্বর জাতীয় সড়কে একটি প্রতিবাদ সভা করে।


ঘটনাটির ওপর স্থানীয় রিপোর্টিং দেখা যাবে নীচে।

বর্তমান কৃষক আন্দোলন সম্পর্কে ভুয়ো খবর বুম আগেও খণ্ডন করেছে। সেই পুরনো খালিস্তানপন্থী ছবি ও ভিডিওগুলিকে সাম্প্রতিক বলে নিশানা কর হচ্ছে বিক্ষোভকারীদের।

Updated On: 2020-12-16T11:20:48+05:30
Show Full Article
Next Story