শাহরুখ খানের মত তরুন কাশ্মীরি? না, এটি ডিজিট্যাল ছবি

বুম দেখে ছবি এডিট করার 'ফেসঅ্যাপ'-এ বয়স কমানোর ফিলটার প্রয়োগে শাহরুখ খানের আসল ছবি বদলানো হয়েছে।

ছবি সম্পাদনা করার সরঞ্জাম ফেসঅ্যাপ ব্যবহার করে শাহরুখ খানের বয়স কমিয়ে দিয়ে তৈরি করা হয়েছে এক ছবি। সেই ছবি এই মিথ্যে দাবি সমেত শেয়ার করা হচ্ছে যে, ছবিটি হল শাহরুখ খানের মত দেখতে এক কাশ্মীরি যুবকের ফটো।

বেশ কিছু নেটিজেন ওই সম্পাদনা-করা ছবিটি দেখে বিভ্রান্ত হয়েছেন। তাঁরা বলেছেন, শাহরুখ খানের সঙ্গে ওই ছেলেটির অসম্ভব মিল রয়েছে। ফেসবুকের ভাইরাল পোস্টের সঙ্গে দেওয়া ক্যাপশনে বলা হয়েছে, "শাহরুখ খানের মত দেখতে কাশ্মীরি ছেলের ছবি সোশাল মিডিয়ায় ঘুরছে।" ফেসঅ্যাপ হল একটি ছবি সম্পাদনা করার সরঞ্জাম। সেটি আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে একটি ছবিকে নানা ভাবে পরিবর্তন করতে পারে। নেটিজেনরা এই অ্যাপটি বিশেষ পছন্দ করেন। সেটি ব্যবহার করে, ডিজিটাল উপায়ে, তাঁরা নিজেদের ছবিতে বয়স, চুলের স্টাইল, ব্যাকগ্রাউন্ড, সবই পছন্দমত বদলে ফেলতে পারেন।

পোস্টগুলির আর্কাইভ এখানেএখানে দেখুন।


একই বক্তব্য সমেত ছবিটি টুইটারেও ভাইরাল হয়েছে।


আরও পড়ুন: AIMIM এর পতাকা হাতে শাহরুখ খান? সম্পাদনা করা ভুয়ো ছবি ভাইরাল

তথ্য যাচাই

বুম ছবিটির রিভার্স ইমেজ সার্চ করে। তার ফলে, 'আইলাভইন্ডিয়া' নামের একটি ওয়েবসাইটের সন্ধান পাওয়া যায়। সেটিতে শাহরুখ খানের আসল ছবিটি ছিল।


তাছাড়া, ফেসবুক পোস্টগুলিতে অনেকে মন্তব্য করে বলেন যে, ছবিটি ডিজিটাল পদ্ধতিতে তৈরি করা হয়েছে।

বুম গুগুল প্লে স্টোর থেকে ফেসঅ্যাপ ডাউনলোড করে। আগে যে ওয়েবসাইটের কথা বলা হয়েছে, সেটি থেকে শাহরুখ খানের ছবি প্রকাশ করা হয়। আমরা সেই ছবিটি ফেসঅ্যাপে আপলোড করি।


এর পর ওই অ্যাপটি থেকে আমরা 'এজ ফিলটার' (বয়স ফিলটার) ও 'চাইল্ড ফিলটার' (শিশু ফিলটার) বেছে নিয়ে, সেগুলি শাহরুখ খানের ছবির ওপর ব্যবহার করি। দেখা যায়, ওই দু'টি ফিলটার, শাহরুখ খানের আসল ছবিটিকে ভাইরাল হওয়া ছবির অল্পবয়সী কাশ্মীরি ছেলেটিতে রূপান্তরিত করে।




ওপরে দু'টি ছবি পাশাপাশি দেওয়া হল। একটি হল শাহরুখ খানের আসল ছবি আর অন্যটি হল কারসাজি করে তারকার বয়স কমানো ছবি। ছবি দু'টি মেলালেই স্পষ্ট হয়ে যায় যে, ভাইরাল ছবিটি আসলে শাহরুখ খানের মত দেখতে কোনও কাশ্মীরি ছেলের ছবি নয়। সেটি ফেসঅ্যাপের সাহায্যে তৈরি ওই তারকার বয়স-কমানো ছবি।

আরও পড়ুন: শাহরুখ খানের সঙ্গে এক শিশুর পুরনো ছবি ভুয়ো দাবি সহ ভাইরাল হল

Updated On: 2020-12-16T10:45:24+05:30
Claim Review :   ছবির দাবি বলিউড বাদশা শাহরুখ খানের মতো দেখতে একটি কাশ্মীরি ছেলে
Claimed By :  Social Media Posts
Fact Check :  False
Show Full Article
Next Story